NEWS UPDATE

এবার থেকে পোস্ট অফিসে চালু হতে চলেছে আধার ও প্যান কার্ড লিংক

এবার থেকে পোস্ট অফিসে চালু হতে চলেছে আধার ও প্যান কার্ড লিংক

এবার থেকে পোস্ট অফিসে চালু হতে চলেছে আধার ও প্যান কার্ড লিংক
এবার থেকে পোস্ট অফিসে চালু হতে চলেছে আধার ও প্যান কার্ড লিংক

বর্তমানে প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক এর জন্য গোটা দেশ এখন তোল পার। কিন্তু ভারতীয় আয়কর বিভাগের তরফ থেকে নতুন একটি সুখবর তৈরি করা হলো সাধারণ মানুষের জন্য। সুখবরটি হলো এবার থেকে তাদের নিজস্ব পোস্ট অফিস বা ডাকঘরেই এই কাজটি করাতে পারবে সাধারণ মানুষ। এই প্যান কার্ড আধার কার্ড লিঙ্ক এর জন্য প্রস্তাব কেন্দ্রীয় অর্থমন্ত্রীর কাছে রাখেন লোকসভার কংগ্রেসের কেন্দ্রীয় দলনেতা মাননীয় অধীর চৌধুরী মহাশয়। তারই পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী মাননীয়া নির্মলা সীতারামন মহাশয়া জানিয়েছেন, এই বিষয়টি পর্যাপ্ত বিচার বিবেচনার পরেই সংশ্লিষ্ট দপ্তরের মাধ্যমে খবরটি দেওয়া হয়েছে।

 কেন্দ্রীয় আয় কর বিভাগের তরফ থেকে জানানো হয়েছে যে, প্রধানত পঞ্চায়েত এলাকাগুলিতে এই সুযোগ-সুবিধা উঠাতে পারবে সাধারণ মানুষ তবে শহরাঞ্চলের ডাকঘরগুলিতে কোনোভাবেই প্যান কার্ড আধার কার্ডের লিংক করা হবে না। ফলে তাদের এখনো বিভিন্ন জায়গায় ছোট ছুটি করতে হতে পারে। প্রধানত কেন্দ্রীয় আয়কর বিভাগের তরফ থেকে এমনটা বলা হয়েছে গ্রামাঞ্চলে মানুষের যোগাযোগের অসুবিধার জন্য। যদি কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী কথা কেন্দ্রীয় আয়কর বিভাগ মেনে নেয় তাহলে পোস্ট অফিস তো বটেই এর পাশাপাশি যেসব উপ ডাকঘর ঘুরিয়ে রয়েছে সেগুলিতেও এই কাজ করা হতে পারে।


লোকসভার কংগ্রেস দলনেতা অধীর চৌধুরী প্রস্তাব

এখনো পর্যন্ত লোকসভার কংগ্রেস দলনেতা মাননীয় অধীর চৌধুরী মহাশয়ের একটি প্রস্তাব খারিজ করে দিয়েছে ইতিমধ্যেই সংশ্লিষ্ট দপ্তর। এই বিষয়ে অধীর চৌধুরী মহাশয় বলেছেন যে , প্যান কার্ড আধার কার্ড লিঙ্ক এর জন্য যে বর্তমানে 1000 টাকা ফাইন নেয়া হচ্ছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সেটা যত তাড়াতাড়ি সম্ভব তুলে নেয়া হোক। তিনি এই কাজ এক্কেবারে বিনামূল্যে করার কথা ও কেন্দ্র সরকারের কাছে দাবি করেন। তবে এখনো পর্যন্ত কেন্দ্রীয় সরকার তার কথা মানেননি।

 পুরনো সময় অনুসারে এই মুহূর্তে যেসব প্রবীণ প্যান কার্ড হোল্ডার রয়েছেন তারা আধার কার্ডের সঙ্গে টেলিং করার সুযোগ সরাসরি পাচ্ছেন না কারণ হিসেবে চলতি বছর 31 মার্চ অব্দি এই লিংকের শেষ তারিখ ছিল। কিন্তু ওই নির্ধারিত সময়সীমার মধ্যে দেশের প্রায় এক চতুর্থাংশ মানুষ এই কাজটি সম্পন্ন করতে পারেননি। এই নিয়ে আম জনতার পাশাপাশি লোকসভার কংগ্রেস দলনেতা মাননীয় অধীর চৌধুরী মহাশয় সরাসরি আমাদের বর্তমান ভারতবর্ষের প্রধানমন্ত্রী মাননীয় শ্রী নরেন্দ্র মোদী জি কে চিঠি লিখে এই সময় সীমা বাড়ানোর কথা বলেন। তার ফলে গত 27শে মার্চ কেন্দ্রীয় আয়কর বিভাগের তরফ থেকে জানানো হয় এই লিংকের সময়সীমা আরও 3 মাস বাড়ানো হয়েছে। সেই অনুসারে গত 30শে জন পর্যন্ত দেশবাসী এই সুযোগ পেয়েছেন। এই লিংক করানোর জন্য তখন দেশবাসীকে 1000 টাকা জরিমানা দিতে হতো। কিন্তু কেন্দ্রীয় আয়কর বিভাগের তরফ থেকে সময়সীমা বাড়ানোর পরেও যে সমস্ত ব্যক্তি এই লিংক এখনো পর্যন্ত করাননি তাদের জুলাই মাস থেকে প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গিয়েছে।


এই লিঙ্ক করাতে কত টাকা লাগতে পারে:- 

এখনো পর্যন্ত নিষ্ক্রিয় প্যানকার্ড চালু করার বিষয়ে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট কোন নিয়ম বলা হয়নি। তবে কিছু খবর উঠে আসে গোপন সূত্রে যে, 1000 টাকা জরিমানা দিলে তবেই প্যান কার্ড চালু হতে পারে। এখন মধ্যা কথা এই যে, যারা নির্ধারিত সময়ের মধ্যে প্যান কার্ড লিঙ্ক করাননি আধার কার্ডের সঙ্গে তাদের এখন বিরাট একটা অসুবিধার মুখে পড়তে হচ্ছে। তবে এখন এই গ্রামাঞ্চলে পোস্ট অফিসের মাধ্যমে আধার কার্ড প্যান কার্ড লিঙ্ক এর খবরটি জানাজানি হলে সাধারণ মানুষ কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন।

Sarkarichakri.co.in আমরা কোন নিয়োগ সংস্থা নয় সরকারি এবং বেসরকারি চাকরির ওয়েবসাইট গুলিতে যে সমস্ত চাকরির খবরের আপডেট দেয় সেগুলো আপনাদের সামনে তুলে ধরাই আমাদের দায়িত্ব তাই আমাদের বিজ্ঞপ্তি পড়ার পর চাকরিতে এপ্লাই করার আগে অবশ্যই সরকারি চাকরির ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তিটি কে যাচাই করে নেবেন যদি কোনো অসুবিধা হয় অবশ্যই আমাদের সঙ্গে কন্টাক করতে পারেন অথবা কমেন্ট বক্সে কমেন্ট করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button