সরকারি পরিকল্পনা

Primary Teacher Recruitment Update 2023 – প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে নতুন জটিলতা

Primary Teacher Recruitment Update 2023: আদালতে মামলা উঠেছে যে, 18 মাসের ডিএলএডে যারা ভর্তি হয়েছেন, তারা যদি নিয়োগ প্রক্রিয়ায় অংশ না নিতেই পারেন তাহলে তাদের ভবিষ্যৎ কী হবে? প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে এক নতুন জটিলতা তৈরি হয়ে গেল এবার আবার। এই নতুন নিয়োগ প্রক্রিয়ার ফলে বঞ্চিত হয়ে পারেন প্রায় 4 হাজার মত পরীক্ষার্থী।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

Primary Teacher Recruitment Update 2023

Primary Teacher Recruitment Update 2023
Primary Teacher Recruitment Update 2023

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী 18 মাসের ডিএলএড প্রশিক্ষণ যারা নিচ্ছেন, তারা নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে না। এবারে সর্বোচ্চ আদালতে সেই নির্দেশ মেনেই প্রাথমিক শিক্ষা পর্ষদ কে সিদ্ধান্ত নিতে বলেছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এই ১৮ মাসে ডিএলএড করছে অংশগ্রহণকারী চাকরিপ্রার্থীরা যদি নিয়োগ প্রক্রিয়া অংশ না নেন তাহলে তাদের ভবিষ্যৎ কি হবে এই নিয়ে মামলা উঠেছিল? দেশের সর্বোচ্চ আদালতে।

সূত্র মারফত জানা গিয়েছে যে, প্রশিক্ষণ না নিয়ে অনেকে স্কুলে শিক্ষকতার চাকরি পেয়েছেন। 2017 সালে চাকরি রত কর্মচারীদের জন্য 18 মাসের প্রশিক্ষণ কোর্স শুরু করেছিল কেন্দ্র সরকার। National Institute of Open School (NIOS) এর দ্বারা Open And Distance Learning কোর্স করানো শুরু হয়। চাকরি রতদের জন্য হলেও বহু চাকরিপ্রার্থী সেখান থেকে 18 মাসের ডি.এল.এড কোর্স সম্পূর্ণ করেন। তাদের অনেকে আবার চাকরির জন্য আবেদন করেছিলেন।

গত 28 নভেম্বর উত্তরাখণ্ডের একটি মামলায় সুপ্রিমকোর্ট রায় দিয়ে জানান, নতুন করে নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন না 18 মাসের প্রশিক্ষণরতরা। শীর্ষ আদালতে সেই নির্দেশ মেনেই পর্ষদকে পদক্ষেপ নিতে বলেছেন বিচারপতি অভিজিৎ গাঙ্গুলী। 2022 সালের প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়ায় কয়েক হাজার চাকরিপ্রার্থী রয়েছেন যারা এই কোর্স করেছেন। আইনজীবীরা মনে করেন যে, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী তারা সুযোগ পাবে না।

আরও পড়ুন: প্রকাশিত হলো WBCS Prelims 2023 পরীক্ষার তারিখ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button