রাজ্যের সরকারি কর্মচারীদের DA বাড়ালো সরকার, ডিসেম্বরেই ঢুকে যাবে পাওনা DA –

রাজ্যের সরকারি কর্মচারীদের DA বাড়ালো সরকার: মহার্ঘ ভাতা (Dearness Allowance or DA) বেড়ে গেল রাজ্যের সরকারি কর্মচারীদের। সেই সিদ্ধান্তে অনুমোদন দিলো রাজ্যের মুখ্যমন্ত্রীর নেতৃত্বাধীন মন্ত্রিসভা। আগামী ডিসেম্বর মাসে রাজ্যের সরকারি কর্মচারীরা যে বেতন পান, তার সঙ্গে বর্ধিত হাড়ে মহার্ঘ ভাতা বা Dearness Allowance পেয়ে যাবে রাজ্যের সরকারি কর্মচারীরা।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

রাজ্যের সরকারি কর্মচারীদের DA বাড়ালো সরকার

রাজ্যের সরকারি কর্মচারীদের DA বাড়ালো সরকার
রাজ্যের সরকারি কর্মচারীদের DA বাড়ালো সরকার

দীপাবলি এবং ছট পুজোর আগে বিহারে, ওই রাজ্যের সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধির খবর শুনা মাত্রই আমাদের রাজ্যের সকল সরকারি কর্মচারীরা DA বৃদ্ধির একটা আশায় ছিলেন। তবে সেই আশা তখন পূরণ না হলেও এখন ছট পুজোর পর পরেই রাজ্যের সরকারি কর্মচারীদের ডিএ বিভ্রান্তি সিদ্ধান্তে অনুমোদন দিলেন নীতীশ কুমারের নেতৃত্বাধীন মন্ত্রিসভা। আগামী মাস থেকে রাজ্যের সরকারি কর্মচারীদের 4% ডিএ বৃদ্ধি করা হবে।

বিহারের রাজ্য সরকারি কর্মচারীরা আপাতত সপ্তম বেতন কমিশনের আওতায় 42% হারে ডিএ পান। তাদের ডিএ 4% বাড়ানো হয়েছে অর্থাৎ ৪৬ শতাংশ হারে এবার থেকে বিহারের সরকারি কর্মচারীরা বেতন পেয়ে থাকবেন। যেটা 2023 সালের জুলাই মাস থেকে কার্যকর হয়ে গেছে। 2023 সাল থেকে যেহেতু এই নিয়মটি কার্যকর হয়ে যাচ্ছে তাই, ডিসেম্বরে পুরো বকেয়া টাকা দেওয়া হবে। বর্ধিত হারে ডিএ এর পাশাপাশি ‘এরিয়ার’ ও পাবেন বিহারের রাজ্য সরকারি কর্মচারীরা। আর বিহার সরকারের এই নতুন সিদ্ধান্তের ফলে রাজ্যের প্রায় সাড়ে চার লক্ষ সরকারি কর্মচারী নানাভাবে উপকৃত হবেন। এছাড়াও এর ফলে রাজ্যের প্রায় 6 লাখ মত যেসব কর্মচারীরা অবসরপ্রাপ্ত হয়েছেন অর্থাৎ পেনশনভোগী তারাও উপকৃত হবে। যারা 46% হারে এটি পাবেন।

আরও পড়ুন: ১০ ই ডিসেম্বর বাতিল হলো প্রাইমারি টেট পরীক্ষা, তাহলে কবে হবে পরীক্ষা

Leave a Comment