গত বছরের মতো এ বছরে আর ভুল হবেনা পর্ষদের, মাধ্যমিক পরীক্ষা নিয়ে এবার বড়োসড়ো সিদ্ধান্ত নিল পর্ষদ

মাধ্যমিক পরীক্ষা নিয়ে এবার বড়োসড়ো সিদ্ধান্ত নিল পর্ষদ: গত বছর মাধ্যমিক পরীক্ষাতে গ্রাফ পেপার নিয়ে এক বড়োসড়ো ঝামেলার সৃষ্টি হয়েছিল। বহু জায়গায় পরীক্ষার্থীরা গ্রাফ পেপার পায়নি বলে অভিযোগ করেছিল। এর ফলে শেষে অনেক জায়গায় আবার পরীক্ষার্থীদের আবার পরীক্ষার খাতাতে গ্রাফ এঁকে উত্তর করতে বলা হয়েছে। এবার সেই বিভ্রান্তি এড়াতেই মাধ্যমিকে অংকে প্রশ্নের সঙ্গে গ্রাফ পেপার দেওয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

মাধ্যমিক পরীক্ষা নিয়ে এবার বড়োসড়ো সিদ্ধান্ত নিল পর্ষদ

মাধ্যমিক পরীক্ষা নিয়ে এবার বড়োসড়ো সিদ্ধান্ত নিল পর্ষদ
মাধ্যমিক পরীক্ষা নিয়ে এবার বড়োসড়ো সিদ্ধান্ত নিল পর্ষদ

এবছর পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেন যে, যারা এই গ্রাফ পেপার ব্যবহার করে অংকের উত্তর লিখতে চাইবে, তারা গ্রাফ পারে প্রশ্ন থেকে ছিড়ে নেবে। এবং সেখানে কাজ করে সেটা তার নিজের উত্তরপত্রের সঙ্গে আটকে দেবে। এক পর্ষদ এর সদস্য জানিয়েছেন, এই নতুন পদ্ধতিতে পরীক্ষার্থীরা আরো নিশ্চিতভাবে গ্রাফ পেপার পাবে। আলাদা করে গ্রাফ পেপার দিলে তা সব জায়গায় পৌঁছবে কিনা সেই প্রশ্ন আগে উঠত।

এছাড়াও যেসব পরীক্ষার্থীর এই গ্রাফ পেপারে দরকার নেই পরীক্ষার পরেও তাদের গ্রাফ পেপার স্কুলে জমা যেত। পর্ষদের ছাপ দেওয়া সেই গ্রাফ পেপারে বাইরে চলে গেলে বা অন্য পরীক্ষার ব্যবহার হলে তা নিয়ে এক নতুন বিতর্ক তৈরি হতে পারতো প্রশ্নের সঙ্গে গ্রাফ পেপার দিলে এইসব বিতর্ক আর থাকবে না।

রামানুজ গঙ্গোপাধ্যায় জানান যে, শুধু অংক নয়, এবার ভূগোল বা ইতিহাসের মানচিত্রে স্থান চিহ্নিত করার জন্য মানচিত্রের পাতাও প্রশ্নের সঙ্গেই থাকবে। এই পাতাও সমাধান করে উত্তরপত্রের সঙ্গে লাগাতে হবে।

মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে খবর অনুযায়ী, এবার প্রশ্ন ফাঁস রুখতে প্রশ্নের কোড নাম্বারে ব্যবস্থা করেছে পর্ষদ। প্রত্যেক পরীক্ষার্থীর আলাদা কোড থাকবে। এর ফলে প্রশ্ন ফাঁস পড়তে যেভাবেই ছবি তোলা হোক না কেন সেই কোড নাম্বারের মাধ্যমে পর্ষদের নজরে চলে আসবে কে ছবি তুলে প্রশ্ন ফাঁস করার চেষ্টা করছে। এখন শুধুমাত্র দেখার অপেক্ষায় যে মধ্যশিক্ষা পর্ষদের এই নতুন উদ্যোগ কতটা সাফল্য পাই।

আরও পড়ুন: West Bengal Lady Constable 2023 Admit Card Download

Leave a Comment