সরকারি পরিকল্পনা

কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্প Swarnima Scheme: আবেদন করলে মেয়েরা পেয়ে যাবে ২ লক্ষ টাকা

কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্প Swarnima Scheme : দেশের পিছিয়ে পড়া অনগ্রসর শ্রেণীর মহিলাদের জন্য কেন্দ্র সরকার নিয়ে এলো দুর্দান্ত একটি প্রকল্প, স্বর্নিমা ঋণ প্রকল্প (Swarnima Loan Scheme)। এই প্রকল্পের মাধ্যমে দেশের অনগ্রসর শ্রেণীর মহিলাদের ব্যাবসা করে স্বনির্ভর করার জন্য কেন্দ্র সরকারের তরফে ঋণ দেওয়া হবে।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্প Swarnima Scheme

কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্প Swarnima Scheme
কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্প Swarnima Scheme

National Backward Class Finance and Development Corporation(NBCFDC) এর মাধ্যমে বাস্তব রূপ দেওয়া হচ্ছে। কেন্দ্র সরকারের এই প্রকল্প কিন্তু মূলত OBC ক্যাটাগরির মহিলাদের জন্য প্রযোজ্য। কেন্দ্র সরকার আসলেই পিছিয়ে পড়া শ্রেণিগুলির উন্নয়নের জন্য মহিলাদের স্বনির্ভর করা এবং তাদের সামনে দিয়ে এগিয়ে দেওয়ার বিষয়টিকে নজর দিয়েছেন, মূলত সেই কারণেই স্বর্নিমা ঋণ প্রকল্প চালু করা হয়েছে।

এখনো পর্যন্ত কেন্দ্রীয় সরকার আর্থিকভাবে দুর্বল শ্রেণিভুক্ত দের জন্য একাধিক সামাজিক প্রকল্প চালু করেছিল। ব্যবসা করার জন্য ঋণ দেওয়ার ব্যবস্থা এর আগেও করেছে। কিন্তু এই নতুন প্রকল্পটির মাধ্যমে কেবলমাত্র অনগ্রসর শ্রেণীর নির্দিষ্ট আয় সীমার মধ্যে থাকা মহিলাদের মেয়াদী ঋণ দেওয়া হচ্ছে। এই ঋণের আরো একটি মজার ব্যাপার হচ্ছে, এখানে ঋণ তো স্বল্প সুদে পাওয়া যাবে বটেই, এর পাশাপাশি এখানে প্রতি 3 মাস অন্তর কিস্তি দিতে হবে, মাসিক কিস্তি দেওয়ার কোনো রকম ঝামেলা এখানে নেই।

এখন দেখে নেওয়া যাক এখানে ঋণ নেওয়ার জন্য কোন কোন নথির প্রয়োজন? এই প্রকল্পের মাধ্যমে কোন কোন শ্রেণীর লোকেরা সুবিধা পাবেন? কোন কোন কারনে তারা ঋণ এখান থেকে পাবে? ইত্যাদি।

স্বর্নিমা ঋণে আবেদনের জন্য প্রয়োজনীয় নথিপত্র:– এখানে ঋণ নেওয়ার জন্য আবেদনকারী মহিলাদের নিম্নলিখিত কাগজপত্রগুলো থাকতে হবে – 01. পরিচয় পত্র হিসেবে আধার কার্ড, ভোটার কার্ড, 02. প্যান কার্ড, 03. ইনকাম সার্টিফিকেট, 04. বাসিন্দা সার্টিফিকেট, 05. ব্যবসার প্রমাণপত্র বা Trade Licence ।

কোন কোন শ্রেণীর মহিলারা এই সুবিধা পাবেন:- 01.এখানে মূলত OBC শ্রেণীর মহিলাদের এই সুবিধা দেওয়া হবে কেন্দ্র সরকারের তরফে, এখানে অবশ্য আবেদনকারীর OBC সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক, 02.আবেদনকারী মহিলাদের পারিবারিক আয় 3 লাখ টাকার কম থাকতে হবে।

স্বর্নিমা ঋণ কি কি কারণে পাওয়া যেতে পারে:- 01.ছোটো কোনো ব্যাবসা করার জন্য, 02.সন্তানদের শিক্ষার জন্য, 03.বাড়ি তৈরির জন্য, 04.চিকিৎসার জন্য, 05.চলতি ব্যাবসা বড় করার জন্য।

বি:দ্রঃ – এই ঋণ বার্ষিক 5% সাইজের হারে 2 লাখ টাকা পযন্ত পাওয়া যেতে পারে। এখানে ঋণ নেওয়ার জন্য অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিজের রেজিস্ট্রেশন করে আবেদন জানাতে হবে ।

অফিসিয়াল ওয়েবসাইট

আরও পড়ুন: স্বচ্ছ ভারত মিশনে ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button