গুরুত্বপূর্ণ খবর

শিনা বোরা মামলার তদন্ত করলেন CISF প্রথম মহিলা ডিজি আইপিএস নীনা সিংহ । দেখে নিন বিস্তারিত:

শিনা বোরা মামলার তদন্ত করলেন CISF প্রথম মহিলা ডিজি আইপিএস নীনা সিংহ: সম্প্রতি Central Industrial Security Force নতুন ডিরেক্টর জেনারেল পদে নিযুক্ত হলেন আইপিএস নীনা সিংহ। তিনি হলেন প্রথম মহিলা আইপিএস প্রধান। গত বৃহস্পতিবার অর্থাৎ 28শে ডিসেম্বর 2023 এ তিনি এই পদে নিযুক্ত হয়েছেন এবং আগামী 31শে জুলাই 2024 পর্যন্ত তিনি এই পদের দায়িত্ব সামলাবেন।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

শিনা বোরা মামলার তদন্ত করলেন CISF প্রথম মহিলা ডিজি আইপিএস নীনা সিংহ

শিনা বোরা মামলার তদন্ত করলেন CISF প্রথম মহিলা ডিজি আইপিএস নীনা সিংহ
শিনা বোরা মামলার তদন্ত করলেন CISF প্রথম মহিলা ডিজি আইপিএস নীনা সিংহ

এই নীনা সিংহ এর আগে রাজস্থান ক্যাডারের 1989 ব্যাচের CISF অধিকর্তাও ছিলেন এছাড়াও সিবিআই এর যুগ্ম অধিকর্তার পদও সামলেছেন। এইসব বিভিন্ন পদে থাকাকালীন তিনি নানারকম গুরুত্বপূর্ণ মামলা তদন্ত করেছিলেন, যেমন ধরুন – শিনা বোরা হত্যা মামলা, অভিনেত্রী জিয়া খান আত্মহত্যা মামলায় ইত্যাদি। গত 31শে আগস্ট থেকে তিনি সিআইএসএফ এর ডিজি হিসেবে কাজ করছিলেন।

দিল্লি মেট্রো শহর দেশের সমস্ত বিমানবন্দরে নিরাপত্তার দায়িত্বে থাকে সিআইএসএফ। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ আধা সামরিক বাহিনীর প্রধান হয়ে ইতিহাস তৈরি করলেন এই প্রথম আইপিএস প্রধান নিনা সিংহ। এতকিছু দায়িত্ব সামলানো এর পাশাপাশি কিছুদিন রাজস্থান পুলিশের প্রথম মহিলা প্রধান হিসেবে দায়িত্ব সামলেছেন।

তার জন্ম হয় বিহারে এবং পাটনা । উইমেন্স কলেজ থেকে তিনি পড়াশোনা করেন। পরবর্তীকালে উচ্চশিক্ষার জন্য ভর্তি হন জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় তে। তারও পরে Public Administration নিয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার অফ আর্ট ডিগ্রী লাভ করেন। বিভিন্ন প্রতিবেদনে প্রকাশ হয়েছিল যে, 2005 চালে আমেরিকার শিক্ষা প্রতিষ্ঠান MIT এর একটি প্রজেক্টে কাজ করেছিলেন। নীনার স্বামী রোহিত কুমার সিংহ আবার IAS অফিসার। তিনি বর্তমানে কেন্দ্রীয় ক্রেতা বিষয়ক মন্ত্রকের সচিব পদে কর্মরত রয়েছেন।

আরও পড়ুন: WBPSC Clearkship 2023 Exam Date Release

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button