মাধ্যমিক পাস পশ্চিমবঙ্গ পুলিশে কনস্টেবল পদে নিয়োগ, মোট শূন্যপদ 10,255টি

মাধ্যমিক পাস পশ্চিমবঙ্গ পুলিশে কনস্টেবল পদে নিয়োগ:- পশ্চিমবঙ্গ পুলিশের তরফ থেকে কনস্টেবল পদের জন্য নতুন একটি চাকরির বিজ্ঞপ্তি বেরিয়েছে, যেখানে বলা হয়েছে নূন্যতম মাধ্যমিক পাস যোগ্যতায় অসংখ্য শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে।এই নিয়োগটি পরিচালনা করবে পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশ (WBP) । পশ্চিমবঙ্গের যেকোনো জায়গা থেকে উপযুক্ত যোগ্য পুরুষ ও মহিলা উভয় চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারেন। সুতরাং, যে সমস্ত চাকরিপ্রার্থীরা এখানে চাকরি করতে ইচ্ছুক বা আগ্রহী, তাদের জন্য আমাদের আজকের প্রতিবেদনে উক্ত নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য দেওয়া হলো, যার মাধ্যমে তারা খুব সহজেই এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারেন।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

মাধ্যমিক পাস পশ্চিমবঙ্গ পুলিশে কনস্টেবল পদে নিয়োগ

মাধ্যমিক পাস পশ্চিমবঙ্গ পুলিশে কনস্টেবল পদে নিয়োগ
মাধ্যমিক পাস পশ্চিমবঙ্গ পুলিশে কনস্টেবল পদে নিয়োগ

এই চাকরি বিজ্ঞপ্তিটি কোথা থেকে প্রকাশিত হয়েছে:- পশ্চিমবঙ্গ পুলিশের তরফ থেকে, তাদের অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে এই চাকরি বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে। যেটা এই প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদের সামনে তুলে ধরলাম। এখানে চাকরির জন্য আবেদন করার আগে অবশ্যই একবার অফিশিয়াল নোটিশটি দেখে নেবেন এবং নিজের দায়িত্ব আবেদন করবেন।

বিজ্ঞাপন নং:- উল্লেখ নেই।

পোষ্ট তারিখ:- 06.02.2024

কোন সংস্থা নিয়োগটি করছে:- West Bengal Police

কোন পদ্ধতিতে আবেদন জানতে হবে:- এখানে সম্পূর্ণ ভাবে অনলাইনের মাধ্যমে চাকরিপ্রার্থীদের আবেদন জানতে হবে। আবেদনের জন্য চাকরিপ্রার্থীদের সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস,পরিচয়পত্রের ডকুমেন্টস,পাসপোর্ট ফটো, মোবাইল নং,ইমেইল আইডি,কাস্ট সার্টিফিকেট ইত্যাদি লাগবে।

আবেদন শুরু:- 07.03.2024

আবেদন পদ্ধতি:- এখানে আবেদনের জন্য সবার আগে চাকরিপ্রার্থীদের West Bengal Police এর অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে।তার পর সেখানে নিজের যাবতীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশনটি সম্পূর্ণ করতে হবে।তার পর ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে আবেদন ফর্মটি সমস্ত রকম তথ্য দিয়ে পূরণ করতে হবে ও প্রয়োজনীয় সমস্ত ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করতে হবে। দিয়ে তারপর আবেদন মূল্য পেমেন্ট করে সাবমিট বাটনে ক্লিক করলেই, আপনার আবেদনটি সম্পূর্ণ হবে।

মোট শূন্যপদ:- 10,255টি (পুরুষ – 7228টি এবং মহিলা 3027টি)।

কোন পদে নিয়োগ করা হবে:- WB Police Constable

যোগ্যতা:- এখানে আবেদনকারী সকল প্রার্থীদের বাংলা ভাষা লিখতে,পড়তে ও বলতে জানতে হবে। এছাড়াও এর পাশাপাশি নূন্যতম মাধ্যমিক পাস থাকতে হবে। কিন্তু কালিম্পং ও দার্জিলিং জেলার সাব ডিভিশনের জন্য এই নিয়ম প্রযোজ্য হবে না। তাদের জন্য 1961 সালের West Bengal Official Language Act প্রযোজ্য হবে।

বয়স:- এখানে আবেদনকারী প্রত্যেক প্রার্থীকে অন্তত 18 থেকে 30 বছরের মধ্যে হতে হবে। বয়সের ঊর্ধ্বসীমার ক্ষেত্রে ছাড় পাওয়া যাবে। সেই ক্ষেত্রে শ্রেণী অর্থাৎ ক্যাটাগরি অনুযায়ী দেওয়া হবে।

এছাড়াও,
1) তফসিলি জাতি ও তফসিলি উপজাতীভুক্ত প্রার্থীদের বয়সের সর্বোচ্চসীমায় 5 বছরের ছাড় দেওয়া হবে। একই সুযোগ পাবেন কলকাতা পুলিশে কাজ করা সিভিক ভলেন্টিয়াররা। তারা 35 বছর পর্যন্ত আবেদন করতে পারবেন।

2) 33 বছর পর্যন্ত আবেদন করতে পারবেন অর্থাৎ অনুগ্রস্থ শ্রেণীর প্রার্থী অর্থাৎ OBC-A এবং OBC-B সহ তৃতীয় লিঙ্গের প্রার্থীরা।

3) Ex-servicemen যত বছর কাজ করবেন, তত বছর সর্বোচ্চ বয়সসীমায় ছাড় পাবেন। এক্ষেত্রে সর্বোচ্চ বয়স 40 হতে হবে।

বেতন:- বেতনের পরিমাণ অফিশিয়াল নোটিশে উল্লেখ করা নেই।

আবেদন মূল্য:- SC এবং ST শ্রেণীর প্রার্থীদের ক্ষেত্রে 20 টাকা এবং বাকি সকল আবেদনকারী প্রার্থীদের জন্য 170 টাকা আবেদন মূল্য ধার্য্য করা হয়েছে।

আবেদনের শেষ তারিখ:- 05.04.2024

1লা এপ্রিল থেকে 7ই এপ্রিল পর্যন্ত ‘Edit Window‘ খোলা থাকবে।

অফিসিয়াল নোটিশ

অনলাইন আবেদন

অফিসিয়াল ওয়েবসাইট

আরও পড়ুন:- Steel Authority of India তে কর্মী নিয়োগ, মোট শূন্যপদ:- 300+

Leave a Comment