মাধ্যমিক পাসে BSF নিয়োগ, বিভিন্ন পদে আবেদন

মাধ্যমিক পাসে BSF নিয়োগ: Border Security Force এর তরফ থেকে নতুন একটি চাকরির বিজ্ঞপ্তি বেরিয়েছে, যেখানে বলা হয়েছে নূন্যতম মাধ্যমিক পাস যোগ্যতায় কর্মী নিয়োগ করা হবে। এই নিয়োগটি পরিচালনা করবে Director General Border Security Force, Ministry of Home Affairs, Government of India । পশ্চিমবঙ্গ কিংবা ভারতের যেকোনো জায়গা থেকে উপযুক্ত যোগ্য চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারেন। সুতরাং যে সমস্ত চাকরিপ্রার্থীরা এখানে চাকরি করতে ইচ্ছুক আগ্রহী, তাদের জন্য আমাদের আজকের এই প্রতিবেদনে উক্ত নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য দেওয়া রইল, যার মাধ্যমে তারা খুব সহজেই এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারেন।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

মাধ্যমিক পাসে BSF নিয়োগ

মাধ্যমিক পাসে BSF নিয়োগ, বিভিন্ন পদে আবেদন
মাধ্যমিক পাসে BSF নিয়োগ, বিভিন্ন পদে আবেদন

এই চাকরির বিজ্ঞপ্তি টি কোথা থেকে প্রকাশিত হয়েছে:- Border Security Force এর তরফ থেকে তাদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে এই চাকরির বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে। যেটা আমরা আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের সামনে বিস্তারিতভাবে তুলে ধরলাম। এখানে চাকরির জন্য আবেদন করার আগে অবশ্যই একবার অফিসিয়াল নোটিফিকেশনটি দেখে নেবেন এবং নিজের দায়িত্ব আবেদন করবেন।

বিজ্ঞাপন নং:– সঠিক ভাবে উল্লেখ করা নেই।

পোস্ট তারিখ:– 17.03.2024

নিয়োগকারী সংস্থা:- Ministry of Home Affair, Director General Border Security Force

কোন পদ্ধতিতে আবেদন জানাতে হবে:- এখানে চাকরিপ্রার্থীদের সম্পূর্ণভাবে অনলাইনের মাধ্যমে চাকরির জন্য আবেদন জানাতে হবে। আবেদনের জন্য চাকরি প্রার্থীদের সমস্ত রকম শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস, পরিচয় পত্রের ডকুমেন্টস, পাসপোর্ট সাইজের ছবি, মোবাইল নং, ইমেইল আইডি ইত্যাদি লাগবে।

আরও পড়ুন: ৯০০০ টাকা বেতনে জলবিদ্যুৎ দপ্তরে কর্মী নিয়োগ

আবেদন পদ্ধতি:- এখানে আবেদনের জন্য চাকরিপ্রার্থীদের সবার আগে BSF এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিজের রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। তারপর ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে এবং লগইন হয়ে গেলে আবেদন ফরমটি যত্ন সহকারে সমস্ত রকম তথ্য দিয়ে নির্ভুল ভাবে পূরণ করতে হবে। দিয়ে প্রয়োজনীয় সমস্ত রকম ডকুমেন্ট স্ক্যান করে আপলোড করতে হবে ও আবেদনমূল্য পেমেন্ট করে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার আবেদনটি সম্পূর্ণ হবে।

মোট শূন্যপদ:- 60টি

কোন কোন পদে নিয়োগ করা হবে:– এখানে চাকরিপ্রার্থীদের সব মিলে গ্রুপ C ও গ্রুপ B সহ 7 ধরনের পদে নিয়োগ করা হবে। সেগুলি হলো:-

1.Sub-Inspector (Works) – 13টি পদ
2.HC (Plumber) – 01টি পদ
3.Constable (General Operator) – 13টি পদ
4.Constable (Lineman) – 09টি পদ
5.Junior Engineer (Electrical) SI – 09টি পদ
6.HC (Carpenter) – 01টি পদ
7.Constable (General Mechanic) – 14টি পদ

বিএসএফ যোগ্যতা :- ন্যূনতম মাধ্যমিক পাশ থেকে এখানে কিছু কিছু পদে আবেদন করা যাবে। কিন্তু পদ অনুযায়ী শিক্ষাগত যোগ্যতা ভিন্ন ভিন্ন রকমের রয়েছে। বিস্তারিত জানতে অফিসিয়াল নোটিফিফটি দেখে নিন।

বয়স:- এখানে আবেদনের জন্য চাকরিপ্রার্থীদের বয়স 18 থেকে 30। বছরের মধ্যে হতে হবে। কিন্তু সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের বয়সের ছাড় পাওয়া যাবে।

বেতন:- বেতন সমন্ধে সঠিক ভাবে উল্লেখ করা নেই।

প্রার্থী বাছাই পদ্ধতি:- সবার আগে চাকরি প্রার্থীদের লিখিত পরীক্ষা নেওয়া হবে, তারপর সেখানে উত্তীর্ণ প্রার্থীদের DV,PST & PET নেওয়া হবে, তারপর হবে ডকুমেন্ট ভেরিফিকেশন এবং শেষে মেডিকেল টেস্টের মাধ্যমে নিয়োগ করা হবে।

আবেদন মূল্য:- Gen,OBC,EWS (Group B) – 200 টাকা এবং GEN,OBC,EWS (Group C) প্রার্থীদের জন্য 100 টাকা আবেদন মূল্য হিসেবে ধার্য করা হয়েছে। এছাড়াও অন্যান্য সকল শ্রেণীর প্রার্থীদের আর কোনরকম আবেদন মূল্য লাগবে না সমস্ত পদগুলির ক্ষেত্রে।

আবেদনের শেষ তারিখ:- 15.04.2024

অফিসিয়াল নোটিশ (Group B) – Click Here

অফিসিয়াল নোটিশ (Group C) – Click Here

অফিসিয়াল ওয়েবসাইট – Click Here

আরও পড়ুন: গ্রুপ B এবং গ্রুপ C পদে কর্মী নিয়োগ

Leave a Comment