গুরুত্বপূর্ণ খবর

রাজ্যে সিভিক ভলেন্টিয়ার নিয়োগ নিয়ে বড় আপডেট, বিস্তারিত জানুন

রাজ্যে সিভিক ভলেন্টিয়ার নিয়োগ নিয়ে বড় আপডেট: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত বছর অর্থাৎ 2023 সালে সিভিক ভলেন্টিয়ারদের পদোন্নতির ঘোষণা করেছিলেন। যেখানে তিনি বলেছিলেন, ভালো সিভিক ভলেন্টিয়ারদের পদোন্নতি ঘটিয়ে পুলিশে যোগ করাবেন। বলেছিলেন, যদি একজন নাগরিক স্বেচ্ছাসেবক ভালো কাজ করেন, তবে তিনি স্থায়ী চাকরি সুযোগ পাবেন, এমনই পরিকল্পনা ছিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

রাজ্যে সিভিক ভলেন্টিয়ার নিয়োগ নিয়ে বড় আপডেট

রাজ্যে সিভিক ভলেন্টিয়ার নিয়োগ নিয়ে বড় আপডেট, বিস্তারিত জানুন
রাজ্যে সিভিক ভলেন্টিয়ার নিয়োগ নিয়ে বড় আপডেট, বিস্তারিত জানুন

এদিকে ইতিমধ্যেই লোকসভা ভোট শুরু হয়ে গেছে। রাস্তাঘাটে ঝামেলা, যানজট ইত্যাদি সামলাবার জন্য বেশ কিছু সংখ্যক সিভিক ভলেন্টিয়ারদের প্রয়োজন। যদিও এই নিয়ে রাজ্য সরকারের তরফ থেকে এখনো কোনো রকম আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। তবুও যেহেতু এখন কলকাতাসহ জেলাগুলিতে সিভিক ভলেন্টিয়াররা পুলিশকে সহায়তা করতে বা ট্রাফিক নিয়ন্ত্রণে কাজ করেন। এর পাশাপাশি সিভিক ভলেন্টিয়াররা তাদের পদের অপব্যবহার করে বলেও বিভিন্ন রকম অভিযোগ রয়েছে।
তাই প্রশাসনের বিশ্বাস এখন পদোন্নতি দেওয়া হলে অনেকেই তাদের কাজে মনোযোগ দেবেন। এর প্রভাব পড়বে পুরো আইন শৃঙ্খলা পরিস্থিতির ওপর। এই সমস্ত দিক বিচার বিবেচনা করে শীঘ্রই আবার শুধু সিভিক ভলেন্টিয়াররা নিয়োগ হতে পারে। যে সমস্ত চাকরিপ্রার্থীরা ভাবছেন সিভিক ভলেন্টিয়ার হিসেবে কাজ করবেন অথবা কাজ করতে আগ্রহী তাদের অবশ্যই জেনে রাখা দরকার, সিভিক ভলেন্টিয়ার হিসেবে কাজ করা স্বপ্ন দেখার আগে দেখে নিতে হবে অবশ্যই আপনি এই যোগ্যতার মানদন্ড পূরণ করছেন কিনা।

আরও পড়ুন: বিদ্যুৎ দপ্তরে কর্মী নিয়োগ

সিভিক ভলেন্টিয়ার হওয়ার জন্য যোগ্যতা:-

শিক্ষাগত যোগ্যতা:- এই পদে আগ্রহী চাকরিপ্রার্থীদের অবশ্যই পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা বোর্ড বা তার সমমানের যেকোনো বোর্ড থেকে মাধ্যমিক পরীক্ষা কিংবা পদ অনুযায়ী অষ্টম শ্রেণি উত্তীর্ণ হতে হবে।

ভাষা:- আবেদনকারী কে অবশ্যই বাংলা ভাষা লিখতে, পড়তে ও বলতে সক্ষম হতে হবে। কিন্তু, দার্জিলিং এবং কালিংপং জেলার পার্বত্য উপবিভাগের স্থায়ী বাসিন্দাদের ক্ষেত্রে এই নিয়মটি প্রযোজ্য হবে না।

বয়স:- এই পদে আবেদনকারী প্রার্থীদের বয়স 20 থেকে 60 বছরের মধ্যে হতে হবে।

সিভিক ভলেন্টিয়ারদের বর্তমান বেতন:-

রাজ্যের বিধানসভা বাজেটে সিভিক ভলেন্টিয়ারদের জন্য বড় ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সিভিক ভলেন্টিয়ারদের মাসিক বেতন যার ফলে 1000 টাকা বৃদ্ধি করা হয়েছিল। এর জন্য রাজ্য সরকারের বরাদ্দ ছিল প্রায় 180 কোটি টাকা। যার ফলে এখন সিভিক ভলেন্টিয়ারদের মাসিক বেতন 9000 থেকে বেড়ে 10000 হয়েছে। এছাড়াও, রাজ্য পুলিশের চাকরির 20% এখন বেসামরিক স্বেচ্ছাসেবকদের জন্য সংরক্ষিত থাকবে, যেটা এখনও পর্যন্ত ছিল 10% । আগে, সিভিক ভলেন্টিয়াররা 2000 টাকা বোনাস হিসেবে পেতো। কিন্তু এই বছর শুরুতেই সিভিক ভলেন্টিয়ারে বোনাস বাড়ানোর ঘোষণা করেছিল রাজ্য সরকার। তাই এবার প্রত্যেক সিভিক ভলেন্টিয়াররা 5300 টাকা বোনাস হিসেবে পাবে।

সিভিক ভলেন্টিয়ারদের অন্যান্য সুবিধা:-

  1. উপযুক্ত সিভিক ভলেন্টিয়ার কর্মীরা রাজ্য পুলিশের গ্রুপ ডি পদে চাকরি পাবেন।
  2. কোন দুর্ঘটনা জনিত কারণে কোনো ভলেন্টিয়ার আহত বা মারা গেলে তাদের লাইফ ইন্সুরেন্স দেওয়া থাকে।
  3. বর্তমানে মাসের 30 দিনের মধ্যে 8 ঘণ্টা কাজ করলেই 14টি ক্যাজুয়াল লিভ পাবে তারা।

আরও পড়ুন: Food SI নিয়োগ দুর্নীতি মামলায় স্থগিতাদেশ দিল হাইকোর্ট

Akash Mondal

Hello, I am Akash Mondal. I am working as a Bengali Senior Content Writer in 'Sarkari Chakri'. I have an experience of 2 years on this Profession.Now I am trying to give my best effort on this Bengali news article site. Hope you like us. Feel free to leave a valuable comment and Star Mark for every news article Post. Thanks a lot for being with us.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button