UPI Scam 2024: জালিয়াতি রুখতে UPI নিয়ে এলো কয়েকটি বিশেষ নিয়ম

UPI Scam 2024: ভারতের এখন সবচেয়ে জনপ্রিয় অনলাইন পেমেন্ট সিস্টেম হলো Unified Payments Interface বা UPI সিস্টেম এবং যার মাধ্যমে প্রচুর টাকা এখন ভারতে লেনদেন হয় থাকে। এখন ভারতে বিভিন্ন ধরনের UPI অ্যাপ চলছে, যেমন ধরুন – Google Pay, Phonepe, Paytm, BHIM ইত্যাদি। এতো বেশি অংকের টাকা লেনদেন হওয়ার ফলে এই পেমেন্ট হবে ওপর দুষ্কৃতিদের জালিয়াতি সংখ্যাটাও বেশ অনেকটাই বাড়ছে। এই সকল সমস্যার সমাধান করার জন্য সমস্ত UPI অ্যাপগুলি নিয়ে এলো নতুন কয়েকটি নিয়ম। যেইসব নিয়মের ফলে আশা করা হচ্ছে এই জালিয়াতিটা বেশ অনেকটা সংখ্যায় কমানো সম্ভব হবে। তাহলে এবার দেখে নিন সেই সমস্ত নিয়মগুলি বিস্তারিত ভাবে।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group
UPI Scam 2024: জালিয়াতি রুখতে UPI নিয়ে এলো কয়েকটি বিশেষ নিয়ম
UPI Scam 2024
  1. ইউপিআই অ্যাপ জালিয়াতের হাত থেকে বাঁচার জন্য ইউপিআই পিনি এর সঙ্গে ফেস রিকগনাইজেশন এবং ফিঙ্গারপ্রিন্ট সুরক্ষিত রাখা উচিত।
  2. প্রতিনিয়ত ইউপিআই অ্যাপ ব্যবহারকারী ব্যাক্তিদের ইউপিআই তিনটি অবশ্যই জটিল করে রাখা উচিত। এছাড়াও ইউপিআই পিএন কিছুদিন অন্তর অন্তর পরিবর্তন করতে হবে।
  3. যারা ইউপিআই এর প্রতিনিয়ত ব্যবহার করে থাকেন, তাদের ফোন অবশ্যই পাসওয়ার্ড এবং ফিঙ্গারপ্রিন্ট দিয়ে লক করে রাখতে হবে।
  4. ইউপিআইএফ ব্যবহারকারী ব্যক্তিদের ফোনের সিকিউরিটি সফটওয়্যার সব সময় আপডেট করে রাখা উচিত। এর ফলে দুষ্কৃতীরা ফোনকে সহজে হ্যাক করতে পারবে না।
  5. যখন আপনি ইউপিআই পেমেন্ট করবেন তখন অবশ্যই পাঠানোর ইউপিআই আইডি বা নম্বরটি ভালো করে চেক করে নেবেন।
  6. ইউপিআই পেমেন্ট করার সময় কোনো ভাবেই পাবলিক ওয়াইফাই ব্যবহার করা উচিত নয়। বলা যায় না সেই পাবলিক ওয়াইফাই কোন দুষ্কৃতি তার নিজের জাল পেতে বসে রয়েছে।
  7. যে সমস্ত ইউপিআই অ্যাপগুলি আপনি ব্যবহার করবেন সেগুলিকেও অবশ্যই নির্দিষ্ট সময় অন্তর অন্তর আপডেট করে নেবেন। কেননা, ইউপিআই অ্যাপ কোম্পানি তরফ থেকে নির্দিষ্ট সময় অন্তর অন্তর সেগুলিকে কিছু সুরক্ষা ফিচার আপডেট করা হয়।
  8. কোন অচেনা লিংক বা নাম্বারে টাকা পাঠানোর আগে ভালো করে সেদিকে যাচাই করে নেবেন অবশ্যই।

আরও পড়ুন: বাড়িতে বসেই আবেদন করুন ডিজিটাল PVC আধার কার্ড

এই সকল সতর্কতা বার্তাগুলি অনুসরণ করলে আশা করি বেশ অনেকটা সংখ্যায় ইউপিআই পেমেন্ট জালিয়াতি আটকানো সম্ভব হবে।

Leave a Comment