Aadhaar Card Update: ১০ বছর অন্তর আপনার আধার কার্ড আপডেট করুন

Aadhaar Card Update: আপনার আধার কার্ড কি 10 বছরের পুরনো হয়ে গেছে? আপনি কি আধার কার্ড এখনো আপডেট করেন নি? যদি সেটা না করে থাকেন তাহলে পরবর্তীতে আপনাদের আধার কার্ডটি অবৈধ বলে গণ্য করা হবে। আধার কার্ড দপ্তরের তরফ থেকে আগামী 14 জুন পর্যন্ত আধার কার্ড আপডেট একদম বিনামূল্যে করা হচ্ছে। যেটা আপনারা আপনার হাতে থাকা ওই স্মার্টফোনের মাধ্যমে খুব সহজেই করে নিতে পারবেন। অতএব দেরি না করে এটি শীঘ্রই করে নিন আপনারা, কেননা হাতে আর মাত্র কয়েকটা দিনই রয়ে গেছে।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

Aadhaar Card Update

Aadhaar Card Update: ১০ বছর অন্তর আপনার আধার কার্ড আপডেট করুন
Aadhaar Card Update

Aadhar Enrollment & Update Regulation 2016 অনুসারী ভারতের প্রত্যেকটি নাগরিককে প্রতি 10 বছর অন্তর Proof of Address (POA) এবং Proof of Identity (POI) আপডেট করাতে হবে। আধার কার্ড বানানোর পর প্রতি 10 বছর অন্তর আপনার আধার কার্ডটি পুনরায় আপডেট করাতে হবে। এছাড়াও 5 বছরের কম বয়সি বাচ্চাদের জন্য রয়েছে Blue Aadhaar Card । সেটার ক্ষেত্রেও অবশ্য আপডেট করা প্রয়োজন।

আধার কার্ড কেন আপডেট করাতে হবে?

বর্তমানে প্রতিটি ভারতীয় নাগরিকের সমস্ত রকম অফিশিয়াল কাজ কর্মের জন্য যে পরিচয়পত্রটি বানিয়ে দেয়া হয়েছে সেটি হল একমাত্র আধার কার্ড। যে কার্ডের মধ্যে 12 সংখ্যা একটি নম্বর থাকে। যেটি প্রতিটি ভারতীয় নাগরিকের জন্য আলাদা আলাদা বানানো হয়েছে । সরকারি এবং বেসরকারি সমস্ত রকম অফিসিয়াল ক্ষেত্রে এটি এখন একটি আবশ্যক ডকুমেন্টস। এছাড়াও আর্থিক লেনদেন সুরক্ষিত রাখার জন্যও আধার কার্ড এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্টস। এই সমস্ত কারণের জন্যই আধার কার্ডের তথ্য আপডেট থাকলে আপনি বিভিন্ন রকম অনলাইন জালিয়াতি এবং বিভিন্ন রকম প্রতারণার হাত থেকে বাঁচতে পারবেন। এই সমস্ত কারণের জন্য আধার কার্ড আপডেট রাখা অবশ্যই দরকার।

আরও পড়ুন: বিভিন্ন সুযোগ-সুবিধা পেতে ই শ্রম কার্ডে আবেদন করুন

আগামী 14ই জুনের পর কি হবে?

আগামী 14ই জুন পর্যন্ত আধার কার্ডের Proof Of Address এবং Proof of Identity সম্পন্ন বিনামূল্যে আপডেট করা যাবে। কিন্তু নির্দিষ্ট করে দেওয়া ওই 14ই জুন তারিখের পর থেকে আধার কার্ডের এই আপডেট অনলাইনের মাধ্যমে করানোর জন্য 25 টাকা করে আপনাকে পেমেন্ট করতে হবে। এছাড়াও অফলাইনের মাধ্যমে আধার কার্ড সেন্টারে আপডেট করার জন্য 50 টাকা পেমেন্ট করতে হবে। তার জন্য অবশ্যই উল্লেখিত ঐ তারিখে আগে আপনারা আধার কার্ড দিয়ে আপডেট করে নেবেন।

Leave a Comment