PM Matru Vandana Yojana: প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনাতে মহিলারা পাবেন ০৫ হাজার টাকা

PM Matru Vandana Yojana: দেশের প্রতিটি মহিলা ও কন্যাদের জন্য কেন্দ্র ও রাজ্য সরকারের তরফ থেকে বিভিন্ন ধরনের যোজনা এর মাধ্যমে আর্থিক সাহায্য প্রদান করা হয়। এদের মধ্যে কেন্দ্র সরকারের প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা, বেটি বাঁচাও বেটি পড়াও যোজনা, লাডলি বেহনা যোজনা অত্যন্ত জনপ্রিয় যোজনার মধ্যে অন্যতম।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

PM Matru Vandana Yojana

PM Matru Vandana Yojana: প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা
PM Matru Vandana Yojana

আবার অন্যদিকে রাজ্য সরকারের তরফ থেকে প্রদান করা হয় কন্যাশ্রী, রূপশ্রী, যুবশ্রী, লক্ষীর ভান্ডার ইত্যাদি নানারকম জনপ্রিয় প্রকল্প বা যোজনা। আবারো কেন্দ্র সরকারের তরফ থেকে দেশের মহিলাদের জন্য চালু করা হলো, নতুন একটি যোজনা, যার নাম দেওয়া হয়েছে প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা

এই যোজনার মাধ্যমে কেন্দ্র সরকারের তরফ থেকে মহিলাদের অনেক রকম সুযোগ-সুবিধা প্রদান করা হয়। কি এই মাতৃ বন্দনা যোজনা? এই যোজনা সুযোগ সুবিধাগুলি কি কি? কিভাবে এখানে আবেদন করতে হবে মহিলাদের? আবেদনের জন্য কোন কোন ডকুমেন্টস প্রয়োজন হবে? এই প্রতিবেদনে মাধ্যমে আমরা আপনাদের সম্পূর্ণ বিস্তারিত আলোচনা করব।

আরও পড়ুন: ড্রাইভিং লাইসেন্স নিয়ে বড় আপডেট

সুতরাং, আপনি যদি একজন মহিলা হয়ে থাকেন অথবা আপনার পরিবার বা আত্মীয়-স্বজনের মধ্যে যদি সেরকম কোন মহিলা থেকে থাকে অথবা আপনার পরিবার বা আত্মীয়-স্বজনের মধ্যে যদি সেরকম কোন মহিলা থেকে থাকে, তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। এবার তাহলে দেখে নিন এই সমস্ত কিছু আলোচনা বিস্তারিত হবে?

মাতৃ বন্দনা যোজনা কি:- দেশের যে সমস্ত মহিলা বর্তমানে গর্ভবতী অবস্থায় রয়েছেন এবং যাদের আর্থিক অবস্থা খারাপ। যার ফলে তারা গর্ভবতী অবস্থাতে ঠিক রকম ভাবে নিজেদের শরীরের খেয়াল রাখতে পারছে না। মূলত সেই সমস্ত মহিলাদের দেখাশোনা করার জন্য কেন্দ্র সরকারের তরফ থেকে তাদের ব্যাংক অ্যাকাউন্ট এর মাধ্যমে এই প্রকল্পের অধীনে 5000 টাকা পাঠানো হয়।

মাতৃ বন্দনা যোজনার সুবিধা:- এই প্রকল্পের অধীনে পুলিশের গর্ভবতী মহিলাদের দেখাশোনা করার জন্য মোট কেন্দ্র সরকারের তরফ থেকে 5000 টাকা প্রদান করা হয়। মূলত এইটাই হলো এই প্রকল্পের সুবিধা । এই টাকা মহিলারা 3টি ধাপে তাদের একাউন্টে পেয়ে থাকে। প্রথমে 1000 টাকা এবং তারপর 2 বার 2000 টাকা করে মোট 4000 টাকা দেওয়া হলো।

মাতৃ বন্দনা যোজনায় আবেদন পদ্ধতি:- যে সমস্ত মহিলারা এই প্রকল্পে আবেদন জানাতে ইচ্ছুক বা আগ্রহী, তারা অনলাইন এবং অফলাইন দুই ভাবেই এখানে আবেদন জানাতে পারেন। যদি আপনারা অফলাইনের মাধ্যমে আবেদন জানাতে চান, তাহলে আপনার নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে সেখানে অবস্থিত আশা কর্মী বা ANM কর্মীদের কাছে গিয়ে ফরম ফিলাপের মাধ্যমে আবেদন জানাতে হবে।

আবার অন্যদিকে অনলাইন আবেদনের ক্ষেত্রে, তাদের সবার আগে মাতৃ বন্দনা যোজনার অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন করা সম্পন্ন হলে SMS মাধ্যমে আবেদনকারীরা Success conformation মেসেজ পেয়ে যাবে। তারপর কিছুদিন পর সেই ওয়েবসাইটে গিয়ে আবেদনকারী প্রার্থীরা নিজেদের আবেদনের স্টেটাস দেখে নিতে পারবে। দিয়ে সেটা অ্যাপ্রুভাল হয়ে গেলেই। পরবর্তী কালে সেই সমস্ত মহিলারা প্রকল্পের সুবিধা গুলি পেয়ে থাকবে।

আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস:- এই প্রকল্পে আবেদনের জন্য আবেদনকারীর বিশেষ কিছু ডকুমেন্টস এ প্রয়োজন হয়ে থাকে না। তবে যেগুলি একান্তই প্রয়োজন সেই সমস্ত ডকুমেন্টগুলি না হলে চলবে না। এখানে আবেদন করতে হলে যে সমস্ত ডকুমেন্টগুলি আপনার প্রয়োজন হবে সেগুলি হল –

  1. আবেদনকারীর পাসপোর্ট সাইজের ছবি।
  2. আধার কার্ড ।
  3. ভোটার কার্ড।
  4. মোবাইল নম্বর।
  5. ব্যাংক অ্যাকাউন্ট।
  6. আবেদনকারীর স্বামীর আধার কার্ড ইত্যাদি।

আরও পড়ুন: আপনার আধার কার্ড আপডেট করুন

অফিসিয়াল ওয়েব সাইটে রেজিস্ট্রেশন করার সময় যে নোটিশ দেওয়া রয়েছে, সেটিকে অবশ্যই একবার ভালো করে পড়ে দেখে নেবেন। কোনো কিছু বুঝতে সমস্যা হলে আপনারা আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

Leave a Comment