প্রণাম স্মার্ট কার্ড প্রকল্প: প্রবীণ নাগরিকদের জন্য সরকার নিয়ে এলো এই নতুন প্রকল্প

প্রণাম স্মার্ট কার্ড প্রকল্প: আপনিও কি পশ্চিমবঙ্গের বাসিন্দা? আপনিও কি একজন প্রবীণ নাগরিক? তাহলে আপনার জন্য রইল একটি দারুণ সুখবর। এবার পশ্চিমবঙ্গের বাসিন্দা হলেই সরকারের তরফে একটি বিশেষ ধরনের স্মার্ট কার্ড দেওয়া হচ্ছে। এই স্মার্ট কার্ড আপনার কাছে থাকলেই আপনি বিভিন্ন ধরনের পরিষেবা লাভ নিতে পারবেন। আরো বিশদে জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির উপর।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

প্রণাম স্মার্ট কার্ড প্রকল্প

প্রণাম স্মার্ট কার্ড প্রকল্প: প্রবীণ নাগরিকদের জন্য সরকার নিয়ে এলো এই নতুন প্রকল্প
প্রণাম স্মার্ট কার্ড প্রকল্প

মাত্র কয়েক বছর আগেই কলকাতা শহরের একাকী প্রবীণ নাগরিকদের কথা ভাবনা চিন্তা করে কলকাতা পুলিশের তরফে ‘প্রণাম প্রকল্প’ চালু করা হয়। শুধু তাই নয়, এই প্রণাম প্রকল্পের সদস্যদের জন্য চালু করা হয়েছে স্মার্ট কার্ড পরিষেবা। এই স্মার্টকার্ড দেখালে বিভিন্ন হাসপাতালে নানারকম পরিষেবা সর্বোপরি দ্রুত পরিষেবা পেয়ে যাবেন প্রবীণরা। হাসপাতালে বেশ কিছু ক্ষেত্রে মিলবে ছাড়। ওষুধের দোকানেও এই স্মার্টকার্ড দেখালে ছাড় মিলবে। এই প্রণাম-এর সঙ্গে ৫২টি নেটওয়ার্ক যুক্ত রয়েছে। এর দরুণ প্রবীণ নাগরিকরা অনেক উপকৃত হবেন।

আইনি সহায়তা পাবেন:-

ঠিকই শুনেছেন, এই প্রণাম প্রকল্পের সদস্যরা আইনি সহায়তাও পেয়ে যাবেন। প্রণাম প্রকল্পের সদস্যদের একজন বিশিষ্ট আইনজীবী ফৌজদারি বা দেওয়ানী যাই হোক বিনামূল্যে আইনি পরামর্শ প্রদান করে দেবে আপনাকে।

নিরাপত্তা পাবেন:-
সদস্যরা নিরাপত্তাহীনতায় যাতে না ভোগেন সেজন্য কলকাতা পুলিশের এক ধাক্কায় ৬৩টি থানায় একজন এএসআই এবং ১ বা ২ জন হোম গার্ড বা সিভিক ভলান্টিয়ারের সমন্বয়ে একটি লিয়াজোন টিম তৈরি রাখা হয়েছে। এই লিয়াজোন টিম নিরাপত্তা নিরীক্ষা করার পাশাপাশি সদস্যদের স্বাস্থ্য বা অন্য কোনও গুরুত্বপূর্ণ অন্যান্য সমস্যা যদি থাকে তা সমাধান করবে। এই প্রকল্পের সদস্যদের জন্য সরকারের তরফে পিকনিক, নাটক, সাংস্কৃতিক অনুষ্ঠান, খেলাধুলা, যে কোনো মহৎ উদ্দেশ্যে হাঁটা, প্রোনাম ম্যাগাজিনের জন্য লেখা, বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনাল ও ফাইনাল দেখা, বিতর্ক, প্রতিযোগিতা, পূজা দর্শন, বিজয়া সম্মেলন, বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান, এসএমএস ও টেলিফোনে তাঁদের জন্মদিনের শুভেচ্ছা জানানোর মতো সুবিধা রাখা হয়েছে।

আরও পড়ুন: অমৃত যোজনা তে মহিলারা পাবেন ৩০০০ টাকা

প্রণাম প্রকল্পের জন্য করা আবেদন করবেন:-

এই প্রণাম প্রকল্প আবেদনের জন্য সদস্যদের অবিবাহিত হতে হবে। এছাড়া বয়স ৬০ এর মধ্যে হতে হবে। সেইসঙ্গে আবেদনকারীকে একা থাকতে হবে, কলকাতা পুলিশের এখতিয়ারের মধ্যে থাকতে হবে এবং বয়স্ক নাগরিক হতে হবে।

আবেদন প্রক্রিয়া:-

আপনিও যদি এই প্রকল্পের সঙ্গে জুড়তে চান তাহলে আপনাকে থানা থেকে প্রণাম মেম্বারশিপ ফর্ম সংগ্রহ করতে হবে। যথাযথভাবে পূরণ করা মেম্বারশিপ ফর্ম, আপনার নিকটস্থ থানায় দুটি পাসপোর্ট সাইজের ছবি সহ জমা দিতে হবে। এরপর সব নথি যাচাইয়ের পর আপনি হাতে পেয়ে যাবেন এই কার্ড।

Leave a Comment