অমৃত যোজনা তে মহিলারা পাবেন ৩০০০ টাকা, কিভাবে পাবেন দেখুন বিস্তারিত

অমৃত যোজনা: আর ১০০০ বার ১২০০ টাকা করে নয়, এবার মহিলাদের দেওয়া হবে এক ধাক্কায় তিন হাজার টাকা করে, হ্যাঁ ঠিকই শুনেছেন। রাজ্যের মহিলাদের জন্য একটি এবার বিশেষ ধরনের প্রকল্প আনল সরকার যার দরুন উপকৃত হবেন লাখ লাখ মহিলা।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

অমৃত যোজনা

অমৃত যোজনা তে মহিলারা পাবেন ৩০০০ টাকা, কিভাবে পাবেন দেখুন বিস্তারিত
অমৃত যোজনা

এমনিতে পশ্চিমবঙ্গে লক্ষ্মীর ভান্ডারের মতো জনদরদী প্রকল্পের আওতায় সাধারণ শ্রেণীর মহিলারা ১০০০ টাকা করে এবং অনগ্রসর শ্রেণীর মহিলারা মাস প্রতি ১২০০ টাকা করে পেয়ে যাচ্ছেন। কিন্তু এসব অতীত, এবার মহিলাদের তিন হাজার টাকা করে দেওয়া হবে, তাও কিনা আবার প্রতি সপ্তাহে।

এমনিতেই কেন্দ্রীয় সরকার হোক বা রাজ্য সরকার দেশের সব ধরনের মানুষের জন্য কিছু না কিছু প্রকল্প নিয়ে এসেছে। ছোট বাচ্চা থেকে শুরু করে মধ্যবয়স্ক মানুষ, মহিলা, বৃদ্ধ-বৃদ্ধাদের জন্য কিছু না কিছু প্রকল্প এনে চমকে দিয়েছে সরকার। এবারও তার ব্যতিক্রম ঘটল না। আসলে পানীয় জলের গুরুত্ব কী তা বোঝাতে রাজ্য সরকারের তরফে ‘অমৃত যোজনা’ আনা হয়েছে।

আরও পড়ুন: কর্মশ্রী প্রকল্প তে বছরে পাবেন ১২৫০০ টাকা

কী এই অমৃত যোজনা?

মূলত উত্তরপ্রদেশে সরকারের তরফে এই যোজনা প্রকল্প আনা হয়েছে। এই যোজনার মাধ্যমে বাড়িতে বাড়িতে পানীয় জলের সংযোগ দেওয়া হচ্ছে। এরইসঙ্গে জল সংরক্ষণ ও বিশুদ্ধ খাবার জলের গুরুত্ব ও প্রয়োজনীয়তা কী সেটা সম্পর্কেও জনগণকে সচেতন করা হচ্ছে । আর এই কাজের জন্য মহিলা কর্মীদের নিয়োগ করা হচ্ছে। এই কাজের সঙ্গে সে সকল মহিলা জড়িত থাকবেন তাঁদের বেতন হিসেবে প্রতি সপ্তাহে ৩০০০ টাকা করে দেওয়া হবে। মহিলা কর্মীদের কাজই হল যারা অভাবী পরিবার তাঁদের এই অমৃত 2.0 যোজনার সঙ্গে সংযুক্ত করা। অন্যদিকে যাতে বাড়ি বাড়ি মানুষের মধ্যে এই যোজনার সচেতনতা ছড়িয়ে দেওয়া যায় সেজন্য মহিলা কর্মীদের ভালোরকমভাবে ট্রেনিং দেওয়া হচ্ছে।

Leave a Comment