স্কুলে গরমের ছুটি কতো দিন থাকবে, কবে খুলবে স্কুল, কি জানালো পর্ষদ

স্কুলে গরমের ছুটি কতো দিন থাকবে: চরম আর্দ্রতা এবং তাপপ্রবাহের জেরে বাড়ি থেকে বেরোনোটাই সমস্যা হয়ে দাঁড়াচ্ছে। সেই জন্য গরমের ছুটির পর স্কুল খুললেও বহু শিশুই স্কুলে যেতে পারছে না।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

স্কুলে গরমের ছুটি কতো দিন থাকবে

স্কুলে গরমের ছুটি কতো দিন থাকবে, কবে খুলবে স্কুল, কি জানালো পর্ষদ
স্কুলে গরমের ছুটি কতো দিন থাকবে

রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি গত ৯ ই জুন শেষ হয়। ১০ তারিখ থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে পঠন পাঠন শুরু হয়েছিল। কিন্তু এই প্রবল তাপপ্রবাহের জন্য নতুন সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। বুধবার থেকে সব স্কুলগুলিতে নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। নতুন নির্দেশিকায় বলা হয়েছে, জুন মাসের বাকি দিনগুলিতে স্কুল কর্তৃপক্ষ চাইলে স্কুলের সময় সূচী পরিবর্তন করতে পারবে।

শিক্ষা দফতরের তরফ থেকে প্রবল তাপপ্রবাহের জন্যই স্কুলগুলিকে সময় বদলের পরামর্শ দেওয়া হয়েছে। আঞ্চলিক আবহাওয়া বিচার বিবেচনা করেই স্কুলগুলিকে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা দফতর। অর্থাৎ কোন অঞ্চলের কত তাপমাত্রা রয়েছে সেটি বিবেচনা করেই সিদ্ধান্ত নিতে বলা হয়েছে স্কুল কর্তৃপক্ষকে।

আসলে ১০ ই জুন সোমবার থেকে স্কুল খুললেও প্রবল তাপপ্রবাহের ফলে স্কুলে শিশুদের উপস্থিতির হার ছিল খুবই কম। এরকম পরিস্থিতিতে শিক্ষা দফতর কেন ব্যবস্থা নিচ্ছিল না? সেই নিয়ে প্রশ্ন উঠছিল। এইজন্যই ৪৮ ঘণ্টার মধ্যে শিক্ষা দফতরের তরফ থেকে এই নির্দেশিকা জারি করা হয়েছে। বিভিন্ন জেলার স্কুলগুলিতে ছাত্র ছাত্রীদের উপস্থিতির হার খুব কম হচ্ছিল। শিক্ষামহলে এই নিয়ে উদ্বেগ ছড়িয়ে পড়ছিল। অতিরিক্ত তাপপ্রবাহ ও চরম আর্দ্রতার জেরে অনেক পড়ুয়ারাই স্কুলমুখী হচ্ছিল না। সরকারের নির্দেশিকা না পাওয়ার আগেই অনেক স্কুল কর্তৃপক্ষ সকাল বেলা স্কুল চালানোর সিদ্ধান্ত নিয়ে নিয়েছিল।

আরও পড়ুন: West Bengal Primary TET রেজাল্ট নিয়ে বড় ঘোষণা

এছাড়াও স্কুলগুলিতে যেহেতু ভোটের বুথ হয়েছিল সেইজন্য এখনও অনেক কেন্দ্রীয় বাহিনীর সদস্যরা স্কুলে থেকে গেছেন। এই কারণে সেই স্কুলগুলিতে ক্লাস চালু করাও যাচ্ছিল না। কেন্দ্রীয় বাহিনীকে রাখার জন্য কোনো বিকল্প ব্যবস্থা কেন নেওয়া হয়নি? সেই নিয়েও প্রশ্ন উঠছে। হুগলি, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান প্রভৃতি জেলার প্রাথমিক শিক্ষা সংসদ ইতিমধ্যেই সকালবেলা স্কুল চালানোর সিদ্ধান্ত নিয়েছেন। এখন দেখার অপেক্ষা রাজ্যের বাকি জেলা গুলো এই নিয়ে কি পদক্ষেপ নিচ্ছে?

Leave a Comment