কেন্দ্র সরকার একধাক্কায় কমাতে পারেন প্রাকৃতিক এবং LPG গ্যাসের দাম, বিস্তারিত জানুন

প্রাকৃতিক এবং LPG গ্যাসের দাম: NDA সরকার গঠন, নতুন মন্ত্রিসভা সহ একাধিক বিষয়ে চমকের পর চমক দিয়েই চলেছে মোদী সরকার। এবারও কিন্তু তার ব্যতিক্রম ঘটল না। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী সময় গ্যাস নিয়ে বিরাট বড় সিদ্ধান্ত নিতে পারে বা নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। এখন আপনিও নিশ্চয়ই গ্যাস নিয়ে এবার কেন্দ্র কী সিদ্ধান্ত নেবে? সেটা বিস্তারিত দেখে নিন আজকের এই প্রতিবেদনে।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

একধাক্কায় কমাতে পারেন প্রাকৃতিক এবং LPG গ্যাসের দাম

কেন্দ্র সরকার একধাক্কায় কমাতে পারেন প্রাকৃতিক এবং LPG গ্যাসের দাম
প্রাকৃতিক এবং LPG গ্যাসের দাম

কানাঘুষো শোনা যাচ্ছে, এবার প্রাকৃতিক গ্যাস অর্থাৎ CNG-কে জিএসটির আয়তায় নিয়ে আসতে পারে সরকার। এই বিষয়ে মার্কিন ব্রোকারেজ ফার্ম সিটি রিসার্চ একটি রিপোর্টে বলেছে যে সরকার প্রাকৃতিক গ্যাসকে জিএসটির আওতায় আনতে পারে।

এদিকে বিশেষজ্ঞরা মনে করছেন, এভাবে চলতে থাকলে CNG ব্যবহারে মানুষ ব্যাপক স্বস্তি পাবে। GST-র আওতায় সিএনজিকে আনা হলে Fixed Slab অনুযায়ী Tax দিতে হবে। বর্তমানে চারটি GST স্ল্যাব রয়েছে – ৫%, ১২%, ১৮% এবং ২৮%। ১২ শতাংশ স্ল্যাবে রাখলেও প্রাকৃতিক গ্যাসের জন্য কম টাকা আগামী দিনে কম গুনতে হবে।

আরও পড়ুন: স্কুলে গরমের ছুটি কতদিন থাকবে

বিগত কিছু সময়ের শেয়ার বাজারের দিকে তাকালে বোঝা যাবে, এমন অনেক কোম্পানির শেয়ারের দাম লাফিয়ে লাফিয়ে বেড়েছে, যাদের কাজ গ্যাস সংক্রান্ত। নিফটি তেল ও গ্যাস সূচক ২.১০ শতাংশ বেড়েছে। একই সূচকের ক্যাস্ট্রল ইন্ডিয়া (৩.৩৫%), ওএনজিসি (৩.২৫%), বিপিসিএল (২.৬৮%) এবং গুজরাট গ্যাস (২.৬২%) ২.৬২ শতাংশ বেড়েছে।

এমনিতে যত সময় এগোচ্ছে ততই সে ঘরোয়া রান্নার গ্যাস থেকে শুরু করে এলপিজি গ্যাস, পাইপলাইনের মধ্যে করে ঘরে ঘরে গ্যাস সাপ্লাই সহ নানা ধরণের কাজ করেছে। এদিকে যদি সিএনজির অপর জিএসটি আরোপ করা হয় তাহলে তা সরকারের তরফে নেওয়া বড় সিদ্ধান্ত হবে।

Leave a Comment