বৃদ্ধি পেলো পেট্রল ও ডিজেলের দাম, কবে থেকে বাড়ছে?জানুন বিস্তারিত।

পেট্রল ও ডিজেলের দাম:- জুন মাসের শুরুর দিকে বিশ্বজুড়ে সস্তা হয়েছিল অপরিশোধিত তেলের মূল্য। এ বছর ফেব্রুয়ারি মাসের পর 80 ডলার 70 ডলারের নিচে নেমে আছে যথাক্রমে ব্রেন্ট ক্রুডের ব্যারেল ও WTI। এর ফলে দেশজুড়ে হ্রাস পেয়েছিল পেট্রোল ডিজেলের দাম।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

পেট্রল ও ডিজেলের দাম

নির্বাচন শুরুর আগেই কমে ছিল প্রতি লিটারের 2 টাকা দাম। কিন্তু মূল্যবৃদ্ধির বাজারে লিটার প্রতি তেলের দাম ন্যূনতম হ্রাসে কোনরকম পরিবর্তন দেখা দেয়নি মধ্যবিত্তদের পকেটে। এরপর লোকসভা ভোটের সমস্ত ক্রিয়া কলাপ মিটে যাওয়ার পরেই কলকাতা তথা বাংলা জুড়ে বৃদ্ধি পাচ্ছে লিটার প্রতি পেট্রোল ও ডিজেলের দাম। কত টাকা দাম বৃদ্ধি পাচ্ছে কি কারণে বৃদ্ধি পাচ্ছে জেনে নিন আজকের এই প্রতিবেদন থেকে।

হঠাৎ বৃদ্ধি পেল পেট্রোল ও ডিজেলের মূল্য :-

পেট্রোল ও ডিজেলের দাম হঠাৎ করে বৃদ্ধি পেয়েছে রাজ্যে। সংবাদমাধ্যম সূত্রে খবর কলকাতার IOC এর পাম্পে ডিজেলের দাম প্রতি লিটারে 90.96 টাকা থেকে বৃদ্ধি করে 91.96 টাকা করা হয়েছে অর্থাৎ লিটার প্রতি ডিজেলের দাম ১ টাকা বৃদ্ধি করা হয়েছে। অপারপক্ষে লিটার প্রতি পেট্রোলের দাম 103.94 টাকা থেকে বৃদ্ধি করে 104.95 টাকা করা হয়েছে অর্থাৎ এক্ষেত্রে লিটার প্রতি পেট্রোলের দাম ১.০১ টাকা বৃদ্ধি করা হয়েছে।

হঠাৎ পেট্রোল ও ডিজেলের দাম বৃদ্ধি হওয়ার কারণ :-

দেশের অন্যান্য শহরগুলিতে পেট্রোল ও ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে কিন্তু কলকাতা তথা বাংলায় কেন পেট্রোল এবং ডিজেলের দাম বৃদ্ধি করা হয়েছে এই প্রশ্ন করা হয় ওয়েস্টবেঙ্গল পাম্প ডিলার্স অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী সভাপতি প্রসেনজিৎ সেনকে। এর উত্তরে তিনি জানিয়েছেন লিটার প্রতি তেলের মূল্য ব্যক্তির কারণ হলো সরকার ফের ১ টাকা করে ভ্যাট বসিয়েছে। প্রশাসনিক সূত্র অনুযায়ী রাজ্যে যে তেল বিক্রয়ের উপর লিটার প্রতি 1 টাকা ছাড় দেওয়া হতো সেই সুবিধা বন্ধ হচ্ছে রবিবার থেকে। পরবর্তীতে রাজ্য যদি এই সুবিধা বৃদ্ধি করে তাহলে কমতে পারে লিটার প্রতি তেলের দাম।

আরও চাকরির খবর Click Here

Leave a Comment