জাগো প্রকল্পতে আবেদন করুন, আবেদন করলে মহিলারা পাবেন ০৫ হাজার টাকা!

জাগো প্রকল্পতে আবেদন করুন: রাজ্যের মহিলাদের জন্য বিশাল বড় সুখবর নিয়ে এসেছে রাজ্য সরকার। রাজ্য সরকার একটি প্রকল্প চালু করেছেন রাজ্যের মহিলাদের জন্য যেখানে ব্যাংক একাউন্টে 5000 করে টাকা পেয়ে যাবে।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

জাগো প্রকল্পতে আবেদন করুন

রাজ্য সরকার রাজ্যবাসীদের জন্য বিশেষ করে নারী কল্যাণের কথা চিন্তা ভাবনা করে মহিলাদের বিভিন্ন ধরনের প্রকল্পের সুযোগ সুবিধা দিচ্ছেন। নতুন এই প্রকল্পের মাধ্যমে মহিলা টাকা পেয়ে যাবেন 5000 করে।

এত দিন তো মহিলারা লক্ষীর ভান্ডার পেত । লক্ষী ভান্ডার প্রকল্পে মহিলারা 1000 এবং 12000 করে টাকা পেয়ে যায় কিন্তু আজ আমরা যে প্রকল্প সম্বন্ধে বলতে চলেছি সেখানে মহিলাদের 5000 টাকা করে দেওয়া হবে। তাহলে আপনারা অবশ্যই জানতে খুবই আগ্ৰহ যে কি সেই প্রকল্প, যেখানে 5000 টাকা করে দেওয়া হবে, কিভাবেই বা এই প্রকল্পে আবেদন জানানো যাবে? তাহলে চলুন দেরি না করে প্রকল্প সম্বন্ধে বিস্তারিত ভাবে আলোচনা করা যাক।

আমাদের জনদরদী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্যের জনসাধারণের জন্য একের পর এক নতুন নতুন প্রকল্প চালু করেছেন এর মধ্যে স্বাস্থ্য সাথী, সবুজ সাথী, কন্যাশ্রী, যুবশ্রী, রূপশ্রী, লক্ষ্মী ভান্ডার ইত্যাদি অন্যতম। এবার রাজ্য সরকার রাজ্যের জনসাধারণের জন্য আরও একটি নতুন প্রকল্প চালু করেছেন যেখানে রাজ্যের মহিলারা বিশেষ করে SHG বা স্বনির্ভর দলের মহিলারা পেয়ে যাবেন 5000 করে টাকা।

আমরা জানি যে মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 2021 সালে রাজ্য জুড়ে লক্ষীর ভান্ডার প্রকল্প চালু করেন। এই লক্ষীর ভান্ডার প্রকল্পে বর্তমানে প্রায় 2 কোটি 15 লক্ষ 42 হাজার মহিলাদের নাম নথিভুক্ত করা হয়েছে। পরবর্তীকালে আরো প্রচুর নাম যুক্ত করা হয়েছিল। যারা প্রতি মাসে 1000 বা 1200 টাকা করে পান‌। কিন্তু নতুন যে প্রকল্পের কথা বলা হয়েছে সেখানে 5000 টাকা করে দেওয়া হবে।

প্রকল্পের নাম :-

এই প্রকল্পের নাম হলো – ‘ জাগো প্রকল্প ’।

জাগো’ প্রকল্পের লক্ষ্য :-

বিশেষ করে এই প্রকল্পের মাধ্যমে টাকা দেওয়ার মূল উদ্দেশ্য হলো সকল মহিলারা যারা নিজের পায়ে দাঁড়াতে চায় , বা যাদের টাকার খুব দরকার, যারা খুব দরিদ্র কিন্তু কর্মরত তাদের আর্থিক সহায়তা করা, যাতে তারা স্বনির্ভর হতে পারে, সেই সমস্ত মহিলাদের কথা ভেবেই জাগো প্রকল্প শুরু হবে। বিশেষ করে মহিলাদের স্বনির্ভর করার উদ্দেশ্যেই এই প্রকল্প চালু করেছেন রাজ্য সরকার।

আবেদন করার জন্য যোগ্যতা:-

  1. আবেদনকারীর বয়স হতে হবে ১৮ বছর বেশি।
  2. শুধুমাত্র আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

3.স্বনির্ভর গোষ্ঠীর ৬ মাসের বেশির ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে।

4.আবেদনকারীকে অবশ্যই স্বনির্ভর গোষ্ঠীর সদস্য হতে হবে । এবং স্বনির্ভর গোষ্ঠীটি হতে হবে কমপক্ষে ১ বছরের পুরাতন।

5.পূর্বে স্বনির্ভর গোষ্ঠী থেকে লোন বা সহায়তা নেওয়ার রেকর্ড থাকতে হবে।

6.ব্যাংক একাউন্টে কমপক্ষে 5000 টাকা ব্যালেন্স থাকতে হবে।

অর্থাৎ স্বনির্ভর দলের সদস্য হলেই আপনি এই প্রকল্পের জন্য উপযুক্ত।

উপরিউক্ত যোগ্যতা গুলি থাকলে আপনারা আবেদন করতে পারবেন জাগো প্রকল্প। যেখানে আপনার পেয়ে যাবেন 5000 টাকা করে। তাহলে এই প্রকল্পের জন্য অবশ্যই আবেদন করবেন। এই প্রকল্পের মাধ্যমে প্রতি স্তরে স্বনির্ভর গোষ্ঠীকে 5000 টাকা করে আর্থিক সহায়তা করার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার।

এর প্রধান উদ্দেশ্য হল স্বনির্ভর গোষ্ঠীগুলোকে উৎসাহিত করা এবং আরো আরো যাতে স্বনির্ভর গোষ্ঠী গড়ে ওঠে এবং স্বনির্ভর গোষ্ঠীগুলো যাতে কাজকর্ম করতে উৎসাহিত পায়। বর্তমানে রাজ্যের প্রায় 10 লক্ষ স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের এই প্রকল্পের আওতায় নিয়ে আসার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে।

চাকরি ও যোজনার খবরClick Here

আবেদন পদ্ধতি :- এখানে আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে। যারা যারা এখানে আবেদন করতে ইচ্ছুক তারা সরাসরি অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে, তারপর ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে আবেদন ফর্ম ফিলাপ করে আপনার আবেদনটি জানাতে হবে।

Leave a Comment