আপনার বিদ্যুতের বিল কমাতে চান ? তাহলে দেখে নিন আপনার বিদ্যুতের বিল কিভাবে কমাবেন!

আপনার বিদ্যুতের বিল কমাতে চান ? এখন বর্তমানে বিদ্যুৎ ছাড়া আমাদের প্রায় অচল। কেননা বিদ্যুতে চলে না এমন কোন বস্তু এখন আমাদের কাছে নেই বললেই চলে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রতি মাসে বিদ্যুতের চড়া বিলের ফলে সবারই মাথায় হাত পড়ে যাচ্ছে প্রতিনিয়ত। সেই সমস্যাকে মূলত সামনে রেখে কেন্দ্র সরকার নিয়ে এলো, আবারও একটি বিরাট বড় প্রকল্প।। যে প্রকল্পের মাধ্যমে আর বিদ্যুতের বিল দিতে হবে না। এমনই ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি তার এক জনসভায়।

এবার থেকে নাকি আপনি বাড়িতেই তৈরি করতে পারবেন এই বিদ্যুৎ এবং সে বিদ্যুৎ দিয়েই চলবে আপনার বাড়ির সমস্ত রকম কাজ। এই নতুন প্রকল্পের মাধ্যমে প্রধানত সৌরশক্তির দ্বারা তৈরি হবে বিদ্যুৎ। যেটা সাধারণ মানুষের এই মোটা অংকের বিদ্যুতের বিল সমস্যা থেকে অনেকটাই রেহাই দেবে।

এই বছরই গত ফেব্রুয়ারি মাসে প্রধানমন্ত্রী Solar Ghar Free Bijali Yojana প্রকল্পের শুরু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর এই নতুন উদ্যোগের ফলে দেশের প্রতিটি গ্রামীণ এলাকায় প্রতিমাসে 1 কোটি পরিবারকে বিনামূল্যে 300 ইউনিট পর্যন্ত বিদ্যুৎ দেওয়া হবে।

এখানে আবেদন করতে হলে অবশ্যই আবেদনকারীকে ওই নির্দিষ্ট এলাকার একজন স্থায়ী বাসিন্দা হতে হবে। পাশাপাশি আবেদনকারী নিজের বাড়ি ও সোলার প্যানেল বসানোর জায়গা থাকতে হবে। এইগুলি সমস্ত কিছু ছাড়াও বাড়িতে উপযুক্ত বিদ্যুৎ সংযোগের ব্যবস্থাও থাকতে হবে, তবেই এখানে আবেদন করা যাবে।

প্রধানমন্ত্রীর এই Surja Ghar Muft Bijali Yojna তে 2 কিলো ওয়াট সোলার প্যানেল বসানোর জন্য প্রধানত 60% খরচা দেবে কেন্দ্র সরকার এবং বাকিটা আবেদনকারীর। 3 কিলোওয়াট ক্ষমতা সম্পন্ন সৌরশক্তি উৎপাদনকারী মেশিন বসানোর জন্য 60% এবং 1 কিলোওয়াট সৌরশক্তি উৎপাদনকারী মেশিন 40% ভর্তুকি দেবে কেন্দ্র সরকার।

কেন্দ্র সরকারের এই বিনামূল্যে বিদূর্য যোজনার আওতায় উৎপন্ন বিদ্যুৎ আপনি নিজের কাজে ব্যবহার করতে পারবেন। এছাড়া অতিরিক্ত বিদ্যুৎ যদি থাকে তাহলে সেটাকে আপনি সরকারকে বিক্রি করেও কিছুটা হলেও ইনকাম করতে পারবেন। এবার ছাড়ো দেখে নিন এই প্রকল্পে আবেদন পদ্ধতি।

আরও পড়ুন: ৩০০ টার বেশি শূন্য পদে ইন্ডিয়ান ব্যাংকে কর্মী নিয়োগ

প্রধানমন্ত্রী সূর্য যোজনায় আবেদন পদ্ধতি :

এই প্রকল্পে আবেদন করার জন্য আবেদনকারীকে সরাসরি চলে যেতে হবে সূর্য ঘর যোজনা অফিসিয়াল ওয়েবসাইটে । তারপর সেখানে আবেদন ফরমে নিজের যাবতীয় সমস্ত রকম তথ্য তথা নিজের নাম, অভিভাবকের নাম, ঠিকানা, পরিচয় পত্র, বিদ্যুৎ বিলের কনজুমার আইডি, সোলার সিস্টেম বসানোর জায়গা এর পরিমাণ ইত্যাদি বসিয়ে সঠিক তথ্য আপলোড করে আপনার ফর্মটি পূরণ করতে হবে। তাহলেই আপনার আবেদনটি সম্পূর্ণ হবে।

অফিসিয়াল ওয়েবসাইট : Click Here

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment