রাজ্যের সিভিক ভলান্টিয়ারদের বেতন বাড়ানো হলো,দেখুন কত টাকা বাড়ানো হলো

রাজ্যের সিভিক ভলান্টিয়ারদের বেতন বাড়ানো হলো:- এবছর রাজ্যের মমতা ব্যানার্জী সরকারের উদ্যোগে বিধানসভা বাজেটে ঘোষণা করা হলো সিভিক ভলান্টিয়ারদের জন একটি গুরুত্বপূর্ণ কথা। বাজেট অধিবেশনে অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানালেন, সিভিক ভলান্টিয়ারদের এবং ভিলেজ পুলিশদের ভাতা 1000 টাকা বাড়ানো হল।অর্থাৎ আগের বেতনের চেয়ে এই বছর বাবদ পেতেন একজন সিভিক ভলান্টিয়ার এবার তার থেকে 1 হাজার টাকা বেশি পাবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

রাজ্যের সিভিক ভলান্টিয়ারদের বেতন বাড়ানো হলো,দেখুন কত টাকা বাড়ানো হলো

রাজ্যের সিভিক ভলান্টিয়ারদের বেতন বাড়ানো হলো
রাজ্যের সিভিক ভলান্টিয়ারদের বেতন বাড়ানো হলো

এর জন্য নতুন করে 180 কোটি টাকা বরাদ্দ করা হবে। এছাড়াও বাজেটে জানানো হয়েছে থেকে রাজ্য পুলিশের মোট চাকরির 20 শতাংশ সংরক্ষিত থাকবে সিভিক ভলান্টিয়ারদের জন্য। এত দিন পর্যন্ত যা 10 শতাংশ ছিল।এই বর্ধিত বেতন চলতি সালের মে মাস থেকে দেওয়া হবে। কারণ, প্রস্তাবিত বাজেটটি আগামী অর্থবর্ষের বাজেট। ফলত, এই বাজেট 1 এপ্রিল থেকে বাস্তবায়িত হতে চলেছে।বর্তমানে রাজ্যে দুই লক্ষেরও বেশি সিভিক ভলান্টিয়ার আছেন। এদের মূল কাজ হল পুলিশের কাজে সহায়তা করা।

বিশেষ করে এলাকায় টহল দেওয়া, ট্রাফিক সামলানো–সহ অন্যান্য অনেক কাজ করে থাকেন তাঁরা। কিন্তু কলকাতা হাইকোর্টের নির্দেশে এখন আইনশৃঙ্খলার সঙ্গে জড়িত কোনও কাজে সিভিক ভলান্টিয়ারদের লাগানো যায় না।এবার থেকে সিভিক পুলিশ এবং ভিলেজ পুলিশ থেকে রাজ্য পুলিশে কর্মী নিয়োগের সংখ্যাও বৃদ্ধি করা হবে বলে বাজেটে ঘোষণা করা হয়েছে। জানানো হয়েছে, রাজ্য পুলিশে যদি নতুন করে 1 হাজার জনকে নিয়োগ করা হয় সেক্ষেত্রে কাজের নিরিখে সিভিক পুলিশ এবং ভিলেজ পুলিশ থেকে 200 জনকে চাকরি দেওয়া হবে।

এরই সাথে ভিলেজ পুলিশ এবং সিভিকদের বোনাস বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছে। বর্তমানে পুজো বোনাস হিসেবে এবার থেকে প্রত্যেকে 5,300 টাকা করে পাবেন। গত বছরের দুর্গাপুজোতেও সিভিক ভলান্টিয়াররা ওই বোনাস পেয়েছেন। চলতি বছর থেকে সেই বোনাসের অঙ্ক বৃদ্ধি করা হয়।তবে এখানেই শেষ নয়, সরকারের তরফে আরও বেশ কিছু সুযোগ সুবিধা দেওয়া হতে চলেছে ভিলেজ পুলিশদের।

যেমন, সিভিক পুলিশ ও ভিলেজ পুলিশ হিসেবে কর্মরত কর্মীদের অবসরের পরে এককালীন 2 থেকে 3 লক্ষ টাকা দেওয়া হত। তবে, এবার থেকে তা বাড়িয়ে 5 লক্ষ টাকা করা হয়েছে। এই খাতে সরকার অতিরিক্ত 100 কোটি টাকা বরাদ্দ করেছে।

এছাড়াও, বহু দিন থেকেই রাজ্য সরকারের তরফে সিভিক ভলান্টিয়ার থেকে কলকাতা পুলিশ, হোমগার্ড–সহ স্থায়ী চাকরি দেওয়ার কথা আলোচনা করা হচ্ছিল মন্ত্রিসভার বৈঠকে। আগামী অর্থবছরের রাজ্য বাজেটে সেই নিয়োগের ব্যাপারে শিলমোহর দেওয়া হল

আরও পড়ুন:- প্রাথমিক শিক্ষা পরিষদে কর্মী নিয়োগের প্যানেল প্রকাশ করল পর্ষদ , জানুন বিস্তারিত

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment