sarkari chakri:

ভারতীয় দলের প্রধান কোচ হিসেবে নিযুক্ত হলেন গৌতম গম্ভীর

ভারতীয় দলের প্রধান কোচ হিসেবে নিযুক্ত হলেন কলকাতা নাইট রাইডার্স এর মেন্টর এবং 2007 ও 2011 বিশ্বকাপ জয়ী মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দলের একজন বিখ্যাত সৈনিক প্রাক্তন ভারতীয় ক্রিকেটার “গৌতম গম্ভীর” (Goutam Gambhir)।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ভারতীয় দলের প্রধান কোচ হিসেবে নিযুক্ত হলেন গৌতম গম্ভীর

যিনি এর আগে 2012 এবং 2014 সালে আইপিএলে (Indian Premier League) নেতৃত্ব দানের মাধ্যমে তার নিজস্ব দল কলকাতা নাইট রাইডার্স কে আইপিএল বিজয় করেছেন এবং এর পরে এ বছরই অর্থাৎ 2024 সালে কলকাতা নাইট রাইডার্স এর মেন্টাল হিসেবে নিযুক্ত হয়েও তিনি ট্রফি জিতিয়েছেন দলকে।

ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ তার টুইটার হ্যান্ডেইলের মাধ্যমে গত মঙ্গলবার অফিশিয়াল ভাবে এটি ঘোষণা করেছেন। সেখানে তিনি লিখেছেন, “গৌতম গম্ভীর কে ভারতীয় ক্রিকেট দলের নতুন প্রধান কোচ হিসেবে স্বাগত জানাতে পেরে আমরা আনন্দিত। আধুনিক সময়ে ক্রিকেট দ্রুত পরিবর্তিত হয়েছে এবং গৌতম তা কাছ থেকে দেখেছেন। তার কঠোর পরিশ্রম ও বিভিন্ন ভূমিকা দক্ষতার জন্য, আমি (জয় শাহ) আত্মবিশ্বাসী যে তিনি ভারতীয় ক্রিকেটকে এগিয়ে নিয়ে যেতে সক্ষম হবেন।”

গৌতম গম্ভীর ভারতীয় ক্রিকেট দলের কোচ হওয়ার আগে BCCI কে বেশ কয়েকটি শর্ত দিয়েছিলেন। সেই শর্তের মাধ্যমে তিনি জানিয়েছেন যে, আমি ভারতীয় দলের কোচ হলে খেলোয়াররা যখন ইচ্ছা তাদের বিরতি পেতে সক্ষম হবে না। এর পাশাপাশি প্রত্যেক ক্রিকেটারকে ক্রিকেটের তিন ফরমেট অর্থাৎ ODI, Test এবং T20I এই খেলতে হবে।

যেহেতু গৌতম গম্ভীরের কোচিং এর কোনরকম অভিজ্ঞতা নেই। তা সত্ত্বেও, ভারতীয় ক্রিকেট বোর্ড কেন গৌতম গম্ভীরের এই শর্তগুলো পূরণ করলেন? সেই প্রশ্নটা এখন দর্শক মহলে সারা ফেলে রয়েছে।

আগামী 27শে জুলাই থেকে আরম্ভ হওয়া শ্রীলঙ্কা সিরিজের থেকেই তিনি ভারতীয় ক্রিকেট দলের সঙ্গে যোগদান করবেন, বলে জানা গিয়েছে । গৌতম গম্ভীর এর পাশাপাশি এবার থেকে ভারতীয় ক্রিকেট দলের ব্যাটিং কোচ হবেন অভিষেক নায়ার, বোলিং কোচ হবেন বিনয় কুমার এবং ফিল্ডিং কোচ হবেন জন্টি রোডেস।

গৌতম গম্ভীরের কোচিং এর নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল 5টা ICC ম্যাচ খেলবে। গম্ভীরের সামনে এখন দুটো বড় ম্যাচ আসতে চলেছে। 2025 সালের চ্যাম্পিয়ন্স ট্রফি এবং ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ। সামনে বছর এই দুটো বড় টুর্নামেন্টে দলকে এগিয়ে নিয়ে যেতে চাইছেন গম্ভীর।

BCCI বিশেযোগ্যরা মনে করেন গম্ভীরের এই বক্তব্যে কিছু সিনিয়র খেলোয়ারের জন্য বিপদের ঘন্টা বেজে উঠেছে। টিম ইন্ডিয়াতে, খেলোয়াড়দের কাজের ব্যবস্থাপনা এবং ইনজুরি ম্যানেজমেন্ট এর নামে বিরতি নেওয়া সাধারণ, কিন্তু গম্ভীরের বক্তব্য স্পষ্ট করে দিয়েছে যে ভবিষ্যতে এই ধরনের বিরতি সহজে পাওয়া যাবেনা তার কোচিংয়ে ভারতীয় দলের কোনো খেলোয়াড়ের।

টিম ইন্ডিয়ার প্রধান কোচ রাহুল দ্রাবিড় শান্তভাবে কাজ করার জন্য পরিচিত ছিলেন সবার কাছে। কিন্তু গৌতম গম্ভীর এই মানুষটা থেকে সম্পূর্ণ আলাদা তিনি বিখ্যাত আগ্রাসনের জন্য।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment