সরকারি পরিকল্পনা

শীঘ্রই বদলাতে চলেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার নিয়ম

শীঘ্রই বদলাতে চলেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার নিয়ম: খুব শীঘ্রই বদলাতে চলেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার নিয়ম। নতুন শিক্ষানীতি চালু হবার ফলেই যে দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা পদ্ধতিতে বেশ কিছু বদল আসতে চলেছে, সেটা বেশ কিছুদিন ধরেই অনুমান করছিল সাধারণ জনগন। বিভিন্ন রকম সংবাদমাধ্যম থেকে জানা গিয়েছিল যে, এবার থেকে দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থীদের বছরে দুবার করে বোর্ডের পরীক্ষা দিতে হবে। কিন্তু এই বিষয়েই এখনো পর্যন্ত কোনো রকম অফিসিয়াল নোটিশ বার না হওয়ায় এই ঘটনাটি এখনো সম্পূর্ণভাবে ধোঁয়াশার মধ্যে রয়েছে।

Join Our WhatsApp Channel
Join Our Telegram Channel

শীঘ্রই বদলাতে চলেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার নিয়ম

শীঘ্রই বদলাতে চলেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার নিয়ম

কিন্তু এই বিষয়ে শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন, পড়ুয়াদের মানসিক চাপ কমাতে বছরে দুবার বোর্ড পরীক্ষার বিষয়টি একটি ঐচ্ছিক উদ্যোগ। এর পাশাপাশি শিক্ষামন্ত্রী এটাও জানিয়েছেন যে, বছরে দুবার দ্বাদশ এবং দশম শ্রেণীর পরীক্ষার্থীদের পরীক্ষা দেওয়ার সুযোগ দেয়া হবে। তার ফলে এই দুটি পরীক্ষার মধ্যে যেই পরীক্ষাটিতে শিক্ষার্থীর নাম্বার বেশি পাবে সেটার ভিত্তিতেই রেজাল্ট বানানো হবে।

বর্তমান শিক্ষানীতির অনুসারে, পরীক্ষার্থীদের বছরে শেষে শুধুমাত্র একবার পরীক্ষা নেওয়া হতো। যার ফলে শিক্ষার্থীদের পরীক্ষায় কোনরকম খারাপ প্রস্তুতি থাকলে, সেটা শুধরে নেবার কোনরকম সুযোগ শিক্ষার্থীদের ক্ষেত্রে থাকতো না। কিন্তু নতুন শিক্ষানীতি প্রযোজ্য হওয়ার ফলে পরীক্ষার্থীরা একটা দ্বিতীয় সুযোগ পেয়ে যাবে এবং এই দুবার পরীক্ষায় বসার বিষয়টি সম্পূর্ণরূপে ঐচ্ছিক।

যদি কোন পরীক্ষার্থী মনে করে প্রথমবার পরীক্ষা ভালো হয়েছে আর দ্বিতীয়বার দেবার দরকার নেই তাহলে সে দ্বিতীয় বার পরীক্ষা না দিতেও পারে। এই নতুন শিক্ষানীতি সর্বভারতীয় স্তরের চালু হয়ে গেলেও পশ্চিমবঙ্গের বোর্ড পরীক্ষার ক্ষেত্রে এই পরিবর্তন আনা হচ্ছে না।

এই সমস্ত বিষয় নিয়ে বেশ কিছুদিন আগে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মাননীয় চিরঞ্জীব ভট্টাচার্য মহাশয় সংবাদ মাধ্যম সূত্রে জানান যে, আগামী বছর থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষাতে সেমিস্টার নেওয়া হবে, বছরে যে দুইভাবে পরীক্ষা হবে তার গড় নম্বর দিয়ে তৈরি হবে রেজাল্ট। যদিও এই পুরো প্রস্তাবটি এখনো রাজ্য সরকারের পর্যালোচনার স্তরে রয়েছে, রাজ্য সরকার অনুমতি দিলেই এই নিয়ে একটি অফিসিয়াল বিজ্ঞপ্তি জারি হবে এবং এই নিয়মটা পুরো পশ্চিমবঙ্গ শিক্ষা নীতির ক্ষেত্রে প্রযোজ্য হবে। এখন দেখার অপেক্ষা কবে এই নিয়মটি আমাদের রাজ্য সরকার এপ্রুভ করে নিচ্ছে?

আরো পড়ুন : গ্রাম পঞ্চায়েতে সেক্রেটারি নিয়োগ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button