সরকারি পরিকল্পনা

খুব শীঘ্রই ভারতীয় নৌবাহিনীতে 65,000 পদে কর্মী নিয়োগ করবে

খুব শীঘ্রই ভারতীয় নৌবাহিনীতে 65,000 পদে কর্মী নিয়োগ করবে: ভারত সরকার নৌ বাহিনী থেকে ইংরেজদের সময়কালকার চাপ সম্পন্ন মুছে দেওয়ার জন্য এক অভিনব সিদ্ধান্ত। নৌবাহিনীতে কিছুদিনের মধ্যে হতে চলেছে প্রায় ৬৫ হাজারেরও বেশি সংখ্যক কর্মী নিয়োগ। ভারত সরকার নৌ বাহিনীর পদগুলির বৈশিষ্ট্য নিয়ে আনবে এক বিরাট বদল, যা ইংরেজি ঐতিহ্যকে ভারতীয় নৌবাহিনী থেকে সম্পূর্ণ মুছে ফেলবে।

Join Our WhatsApp Channel
Join Our Telegram Channel

খুব শীঘ্রই ভারতীয় নৌবাহিনীতে 65,000 পদে কর্মী নিয়োগ করবে

খুব শীঘ্রই ভারতীয় নৌবাহিনীতে 65,000 পদে কর্মী নিয়োগ করবে

হিন্দুস্তান টাইমস এর সূত্র অনুযায়ী, এবার নাকি সরকার ভারতীয় নৌবাহিনীকে একদম ঢেলে সাজানোর পরিকল্পনা নিচ্ছে। এর মধ্যে আর একটা ভাল খবর এই যে, পুরুষদের পাশাপাশি এবার নারীরাও সমস্ত রকম বৈষম্যের অবসান ঘটিয়ে সমমর্যাদা লাভ করবে। ব্রিটিশ শাসন শেষ হয়ে যাওয়ার পরেও ভারতীয় নৌবাহিনীতে রয়ে গেছিল তাদের ছাপ, যেটাই এবার একদম ঘোড়া থেকে উপড়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। এবার থেকে নৌবাহিনীতে সুদৃঢ় হবে ভারতীয়ত্ব।

সংশ্লিষ্ট বিষয়ে এক আধিকারিক এর মতানুযায়ী, নৌবাহিনীতে অফিসার পদটি একই থাকছে কিন্তু তার নিচে আরো সাতটি পথকে এবার নতুন করে নামকরণ করতে চলেছে ভারত সরকার। সূত্রের খবর অনুযায়ী, এবার নৌবাহিনীতে প্রায় ৬৫ হাজারেরও বেশি সংখ্যক নাবিক নতুন চাকরি পাবেন, এছাড়াও অতি শীঘ্রই এই খবর প্রকাশ্যে আনা হবে বলে জানা যাচ্ছে। যেই চাপ নতুন পথগুলি নামকরণ করা হবে সেগুলি ইতিমধ্যেই প্রতিরক্ষা দপ্তরে পাঠানো হয়েছে অনুমোদনের জন্য। যেই সাতটি পদ নতুন করে তৈরি হতে চলেছে অফিসার পদের নিচে তাদের মধ্যে এবার থেকে তিনটি পদে যোগ্য নারীদের স্থান দেওয়া হবে।

বছরে প্রথম থেকেই নারীদের নাবিক হিসেবে নেওয়ার প্রথা চালু হয়েছিল, এখনো সেই ধারাকেই বজায় রাখার পরিকল্পনা নেওয়া হচ্ছে। সম্প্রতি যে অগ্নিবীর প্রকল্পটি বেরিয়েছিল, তার মাধ্যমে ২৭০ জন নারীকে নেওয়া হয়েছে, যাদের প্রশিক্ষণও প্রায় এখন শেষের দিকে। কিন্তু ভারত সরকারের এই নয়া উদ্যোগের মাধ্যমে আরো বেশি সংখ্যক নারী এবার থেকে নৌবাহিনীতে জায়গা করে নিতে চলেছে খুব শীঘ্রই।

আরও পড়ুন: রেশন কার্ড সংশোধন করুন বাড়িতে বসেই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button