সরকারি পরিকল্পনা

কোন ভুলের কারণে D.EL.ED করা থাকলেও দিতে পারবেননা টেট পরীক্ষা,

কোন ভুলের কারণে D.EL.ED করা থাকলেও দিতে পারবেননা টেট পরীক্ষা: চলতি বছর ডিসেম্বর মাসের 10 তারিখ আবার হতে চলেছে টেট পরীক্ষা, সেটা এখন মোটামুটি সবারই জানা। গত বছর ও অর্থাৎ 2022 সালে এই সময়েই হয়েছিল টেট পরীক্ষা, যেটা গত 5 বছরের ব্যবধানে ঘটেছিল। কিন্তু এবছর ওই নিয়মের কিছুটা হলেও ব্যাঘাত ঘটে, যার ফলে অনেকে অনুমান করছে যে চলতি বছর কিছুটা হলেও টেট পরীক্ষার্থীর সংখ্যা কমতে পারে।

Join Our WhatsApp Channel
Join Our Telegram Channel

কোন ভুলের কারণে D.EL.ED করা থাকলেও দিতে পারবেননা টেট পরীক্ষা

কোন ভুলের কারণে D.EL.ED করা থাকলেও দিতে পারবেননা টেট পরীক্ষা

কোন ভুলের কারণে বাতিল হতে পারে আপনার টেট পরীক্ষার খাতা:- অন্যান্য বছরে মতোই এ বছরেরও টেট পরীক্ষা হবে 5টি বিষয় মিলিয়ে মোট 150 নম্বরের, যেখানে 150টি MCQ আকারের প্রশ্ন থাকবে। প্রথম এবং দ্বিতীয় ভাষা বাদ দিয়ে বাকি 3টি বিষয়ে প্রশ্নপত্র থাকবে বাংলাতে। এই পরীক্ষাতে যেহেতু কোনরকম নেগেটিভ মার্কিন থাকছে না, ফলে পরীক্ষার্থীদের নম্বর কাটা যাওয়ার কোন রকম ঝামেলা থাকছে না কিন্তু পাশ করার জন্য পরীক্ষার্থীদের অবশ্যই অন্যান্য বছরের মতো 60% নম্বর নিয়ে পাস করতে হবে। এগুলি হলো পরীক্ষার বিভিন্ন নিয়মাবলী, এগুলি ছাড়াও রয়েছে নানা রকম নিয়ম পরীক্ষার্থীদের ক্ষেত্রে এবছর।

10ই ডিসেম্বর যে টেট পরীক্ষাটি হবে সেটা আরম্ভ হবে দুপুর বারোটার সময় এবং চলবে দুপুর 2:30 পর্যন্ত। কিন্তু টেট পরীক্ষার্থীদের সকাল 10টার মধ্যে অবশ্যই পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে হবে। কোন পরীক্ষার্থী যদি বেলা 10টার পর থেকে 12টা পর্যন্ত সময়ের মধ্যে পরীক্ষা কেন্দ্রে পৌঁছয় তবে তাকে কোনমতেই পরীক্ষায় বসতে দেওয়া যাবে না। এটা একদম কড়া নির্দেশ দিয়ে দিয়েছে, এছাড়াও প্রত্যেকটি পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষা কেন্দ্রে অ্যাডমিট কার্ড সঙ্গে নিয়ে আসতে হবে পরীক্ষা দেওয়ার জন্য ও কোন পরীক্ষার্থী যদি তার নির্দিষ্ট ঘরে নির্দিষ্ট জায়গায় না বসে পরীক্ষা দেয় তবে তার উত্তরপত্র সঙ্গে সঙ্গে বাতিল হবে।

এগুলিও ছাড়াও আরো রয়েছে বেশ কিছু নিয়মাবলী, যেমন ধরুন পরীক্ষা কেন্দ্রে কোনরকম ইলেকট্রনিক্স দ্রব্যাদি ক্যালকুলেটর, স্মার্ট ওয়াচ, স্মার্টফোন, পিচবোর্ড, জ্যামিতি বক্স, ট্যাবলেট ও পেন্সিল বক্স ইত্যাদি কোন কিছু নিয়েই প্রবেশ করা যাবে না। এছাড়াও বিভিন্ন সুরক্ষা সচল রাখার জন্য এবারও প্রাথমিক শিক্ষা পর্ষদের নির্দেশে বায়োমেট্রিক অথেন্টিকেশনের এর মাধ্যমে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে ঢুকতে দেয়া হবে এবং প্রতিটা পরীক্ষা কেন্দ্রে থাকবে সিসিটিভি ক্যামেরার ব্যবস্থা টুকলি বন্ধের জন্য। এই সমস্ত নিয়ম গুলির মধ্যে আপনি যদি একটাও অমান্য করেন বা না মানেন তাহলে আপনার পরীক্ষার খাতা বাতিল করে দেয়া হবে, এটা একদম প্রাথমিক শিক্ষা পরিষদ তাদের বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে বলে দিয়েছেন।

আরও পড়ুন: খুব শীঘ্রই ভারতীয় নৌবাহিনীতে 65,000 শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button