সরকারি পরিকল্পনা

আর মাত্র কয়েকদিন বাকি আধার আপডেটের, তারপর দিতে হবে টাকা, দেখে নিন আর কতদিন বাকি

আর মাত্র কয়েকদিন বাকি আধার আপডেটের, তারপর দিতে হবে টাকা: গত 9 মাস ধরে গোটা ভারতবর্ষ জুড়ে বিনামূল্যে আধার কার্ড আপডেট করছে সাধারণ জনগন। এর মাত্র কিছু দিন পরেই শেষ হয়ে যাবে এই আপডেটের সময়সীমা এবং তার পর থেকে আর বিনামূল্যে আপডেট করতে পারবে না এই আপডেট। এই সময়সীমা পেরিয়ে গেলে এবার টাকা দিয়ে এই আধার কার্ডটা আপডেট করতে হবে সাধারণ জনগণকে।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

আর মাত্র কয়েকদিন বাকি আধার আপডেটের, তারপর দিতে হবে টাকা

আর মাত্র কয়েকদিন বাকি আধার আপডেটের, তারপর দিতে হবে টাকা
আর মাত্র কয়েকদিন বাকি আধার আপডেটের, তারপর দিতে হবে টাকা

এখন সবার মনে একটাই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে যে, এই সময় সীমা কত দিন পর্যন্ত আধার কার্ড আপডেটের? এই বছর 15 মার্চ এর আগে পর্যন্ত অনলাইনে আপডেটের জন্য 25 টাকা এবং আধার সেবা কেন্দ্রে গেলে 50 টাকা খরচা হতো কিন্তু 15 মার্চ এর পর থেকে এই কাজ একদম বিনামূল্যে করার সুযোগ করে দেয় UIDAI । তখন 14 জুন পর্যন্ত এই কাজ বিনামূল্যে করার সময় দিয়েছিল আধার সেবা সংস্থা। পরে সেই সময়সীমা আরো কিছুদিন বাড়িয়ে 14 ডিসেম্বর পর্যন্ত করে দেওয়া হয়।

সুতরাং এখনো মোটামুটি দেড় মাস মতন সময় আছে এই আপডেট করে নেওয়ার। এতে কিন্তু শেষ সময়, তার পরে আর কোনো মতেই এই সময় বাড়ানো হবে না। UIDAI কর্তৃপক্ষ থেকে জানানো হয় যে, 10 বছরের পুরনো আধার কার্ড আপডেট করতে, কিন্তু এই বিষয়টি বাধ্যতামূলক করা হয়নি অবশ্য সবাইকে এটা করতে পরামর্শ দিচ্ছে আঁধার কর্তৃপক্ষ। কারণ তাতেই আধার কার্ড সমন্ধিত নানারকম সমস্যা এড়ানো সম্ভব।

যেমন ধরুন, আমাদের এই এত বড় বেশি জনসংখ্যা রয়েছে বিরাট। তারমধ্যে দেশের একটা বড় অংশের মানুষ বেশ কয়েক বছর আগে আধার কার্ড বানিয়েছিল। কিন্তু এখন অনেকের বাসস্থানের ঠিকানা বদলে গিয়েছে, আবার অনেকের মুখে ছবিটাও অনেকটা বদলেছে কারো আবার বায়োমেট্রিক তথ্যরও অনেক সমস্যা দেখা দিচ্ছে। এইসব সমস্যাগুলি এড়ানোর জন্যই প্রতিটি মানুষকে 10 বছর অন্তর অন্তত একবার করে আধার কার্ড আপডেট করতে বলা হচ্ছে। কারণ এত সময় ব্যবধানে আধার কার্ডের তথ্য গুলি আপডেট না হলে সেটা অবশ্যই অকেজো হয়ে পড়বে। 2023 সালের জানুয়ারি মাসের হিসেবে ভারতে মোট 136 কোটি আধার কার্ড কার্যকর রয়েছে। কেউ কেউ এটা 10 বছরের আগেও করে নিতে পারেন।

কোন ভুলের কারণে D.EL.ED করা থাকলেও দিতে পারবেন না টেট পরীক্ষা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button