UCG এর নতুন নিয়ম অনুসারে এবার থেকে 1 বছরের মধ্যেই হাতে চলে আসবে মাস্টার্স ডিগ্রি, জেনে নিন বিস্তারিত –

UCG এর নতুন নিয়ম অনুসারে এবার থেকে 1 বছরের মধ্যেই হাতে চলে আসবে মাস্টার্স ডিগ্রি: দেশের উচ্চশিক্ষায় আসতে চলেছে বড়সড় বদল। এবার থেকে সমস্ত পড়ুয়ারা 1 বছরের স্নাতকোত্তর কোর্স (PG) তে ভর্তি হতে পারবে এবং কোর্স শেষে সার্টিফিকেটও পেয়ে যাবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

UCG এর নতুন নিয়ম অনুসারে এবার থেকে 1 বছরের মধ্যেই হাতে চলে আসবে মাস্টার্স ডিগ্রি

UCG এর নতুন নিয়ম অনুসারে এবার থেকে 1 বছরের মধ্যেই হাতে চলে আসবে মাস্টার্স ডিগ্রি
UCG এর নতুন নিয়ম অনুসারে এবার থেকে 1 বছরের মধ্যেই হাতে চলে আসবে মাস্টার্স ডিগ্রি

UCG অর্থাৎ University Grant Commission এর তরফ থেকে জানানো হয় যে, আগামী 2024 সালের শিক্ষাবর্ষ থেকেই দেশের সমস্ত ইউনিভার্সিটি গুলিতে এক বছরের PG কোর্সে ভর্তি নেওয়া হবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সিদ্ধান্ত মেনে দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি এখন 1 বছরে মাস্টার্স ডিগ্রির পথে হাঁটছে। নতুন স্নাতক করছে ভর্তি হওয়ার সমস্ত শিক্ষার্থীরা এবার থেকে এক বছরের স্নাতকোত্তর করছে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

জাতীয় শিক্ষানীতির পথ অনুসরণ করে দেশে চালু হয়েছে চার বছরের স্নাতক ডিগ্রী প্রোগ্রাম। এবং ইউসিজি নতুন নিয়ম অনুসারে এবার থেকে 4 বছর এর কোর্সে পড়াশোনা করা সমস্ত ছাত্রছাত্রীরা গ্রাজুয়েশন সম্পন্ন করার পর 1 বছরের স্নাতকোত্তর করছে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। যেটার সমস্ত নিয়ম এবং নির্দেশাবলী ইতিমধ্যেই প্রকাশ করে দিয়েছে UCG ।

কমিশনের তরফ থেকে জানানো হয়েছে যে, যদি কোনো শিক্ষার্থী মনে করে আমি দুই বছরের স্নাতকোত্তর কলেজে ভর্তি হব তাহলে সেটাও হতে পারে। যদিও সেটা বাধ্যতামূলক নয়। ইতিমধ্যেই দেশ 150টি ইউনিভার্সিটি জুড়ে এই নিয়ম কার্যকর হয়ে গেছে। আগামী শিক্ষাবর্ষ থেকে সেই নিয়ম দেশের সমস্ত বিশ্ববিদ্যালয় গুলিতে এই নিয়ম কার্যকর করার নির্দেশ দিয়ে দিয়েছে ইউজিসি ।

দেশে জাতীয় শিক্ষানীতি লাগু হওয়ার পর থেকে এই শিক্ষা কাঠামোই বেশ একটা ব্যাপক পরিবর্তন এসেছে। এই নিয়মের সঙ্গে সামঞ্জস্যে রেখে স্কুল এবং কলেজের বিভিন্ন শিক্ষানীতিতে নানা রকম পরিবর্তন করা হচ্ছে। এবং নতুন শিক্ষা ব্যবস্থায় আগ্রহী হচ্ছেন পড়ুয়ারাও।

সূত্রের খবর অনুযায়ী, আগামী শিক্ষাবর্ষ থেকে আরো কিছু নয়া পদক্ষেপ গ্রহণ করা হতে পারে বলে অনুমান করা হচ্ছে। বর্তমানে যার প্রস্তুতি চলছে একদম সারাদেশ জুড়ে। এখন শুধুমাত্র অপেক্ষার পালা যে সরকারের এই নতুন শিক্ষানীতি কতটা কার্যকর হয়।

আরও পড়ুন: এবার আধার সংশোধনে বাড়তি টাকা নিলেই দিতে হবে মোটা অংকের জরিমানা, নির্দেশ দিলো আদালত

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment