সরকারি চাকরি

মাধ্যমিক পাশে রাজ্যে একগুচ্ছ কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হলো – দেখে নিন আজকের প্রতিবেদনে

মাধ্যমিক পাশে রাজ্যে একগুচ্ছ কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হলো: পশ্চিমবঙ্গের সমস্ত চাকরিপ্রার্থীদের একটি দারুন সুখবর দেওয়ার মধ্যে দিয়ে ফের একগুচ্ছ শুন্যপদে নিয়োগ কর্মসূচি গ্রহণ করেছে রাজ্য সরকার। রাজ্য সরকারের বিভিন্ন সরকারি অফিসে ক্লার্ক পদে নিয়োগ করা হবে এখানে আবেদনকারী চাকরিপ্রার্থীদের। এই নিয়োগটি পরিচালনা করবে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (WBPSC) । যোগ্যপ্রার্থীদের বেছে নেওয়া হবে ক্লার্কশিপ পরীক্ষার মাধ্যমে। আমাদের আজকের এই প্রতিবেদনে আমরা এই ক্লার্কশিপ পরীক্ষা সমন্ধে বিস্তারিত আলোচনা করব। যেমন ধরুন এই আলোচনার মধ্যে রয়েছে রয়েছে – ক্লার্কশিপ পরীক্ষা কি? পরীক্ষায় কি কি যোগ্যতা লাগে? পরীক্ষার মাধ্যমে কোথায় নিয়োগ হয়? ইত্যাদি ইত্যাদি ।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

মাধ্যমিক পাশে রাজ্যে একগুচ্ছ কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হলো

মাধ্যমিক পাশে রাজ্যে একগুচ্ছ কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হলো
মাধ্যমিক পাশে রাজ্যে একগুচ্ছ কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হলো

রাজ্য সরকারের ক্লার্কশিপ পরীক্ষা (Clerkship Exam) কী?
ক্লার্কশিপ পরীক্ষা হল রাজ্য স্তরে পরিচালিত একটি প্রতিযোগিতামূলক পরীক্ষা। এই পরীক্ষা পরিচালিত হয় রাজ্য পাবলিক সার্ভিস কমিশন (WBPSC)-এর দ্বারা। ক্লার্কশিপ পরীক্ষার মাধ্যমে রাজ্যের বিভিন্ন দপ্তর, সচিবালয়, ডিরেক্টরেট ও আঞ্চলিক পর্যায়ের অফিসগুলিতে ক্লার্ক পদে কর্মী নিয়োগ করা হয়। পরীক্ষাটি প্রতিবছর নিয়ম করে আয়োজিত হয়না। তবে যদি সরকারি দপ্তরে কর্মখালি থাকে সেক্ষেত্রে ক্লার্কশিপ পরীক্ষার মাধ্যমে শূণ্যপদ পূরণ করা হয়।

ক্লার্কশিপ পরীক্ষার’ মাধ্যমে কী ধরণের চাকরি পাবেন?

এই ক্লার্কশিপ পরীক্ষার মাধ্যমে রাজ্যের সচিবালয়, দপ্তর, জেলা অফিস, আঞ্চলিক অফিস এই সকল ক্ষেত্রে লোয়ার ডিভিশন ক্লার্ক বা নিম্ন বিভাগের সহকারী ক্লার্ক পদে চাকরি পেতে পারেন। প্রার্থীরা যোগ্য বলে বিবেচিত হলে প্রতি মাসে ২২,৭০০/- টাকা থেকে ৫৮৫০০/- টাকা পর্যন্ত বেতন পেতে পারেন। যদিও পরবর্তীতে পদন্নোতির সুযোগ রয়েছে।ক্লার্ক পদে নিয়োগ পাওয়া প্রার্থীরা প্রোমোশান বা পদন্নোতির সুযোগ পান। তাঁরা এরপর সিনিয়র ক্লার্ক পদে চাকরির জন্য আবেদন জানাতে পারেন। যোগ্য বলে বিবেচিত হলে প্রোমোশান পাবেন। এই পদে উচ্চতর বেতন কাঠামোর সুবিধা পাবেন।

‘ক্লার্কশিপ পরীক্ষায়’ বসতে গেলে কী যোগ্যতা প্রয়োজন?

রাজ্য সরকারের ক্লার্কশিপ পরীক্ষায় অংশ নিতে হলে আবেদনকারী প্রার্থীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্বীকৃত কোনো বোর্ড থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে অর্থাৎ আবেদন জানানোর জন্য মাধ্যমিক পাশের যোগ্যতা থাকা বাধ্যতামূলক। এর সঙ্গে প্রার্থীকে কম্পিউটার অপারেটিং জানতে হবে। প্রার্থীর হাতে টাইপিং স্পিড থাকতে হবে। এই পরীক্ষায় বসতে হলে পরীক্ষার্থীর বয়স হতে হবে ন্যুনতম ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে। যদিও সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা বয়সে কিছুটা ছাড় পাবেন।

ক্লার্কশিপ পরীক্ষার নিয়ম:-

রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে ক্লার্ক পদে নিয়োগ করার জন্য দুই ধাপের নির্বাচনী প্রক্রিয়ার মেনে চলে পিএসসি। ক্লার্কশিপ পরীক্ষার প্রথম ধাপে একটি লিখিত পরীক্ষা নেওয়া হয়। এখানে থাকে মোট ১০০ টি এমসিকিউ প্রশ্ন। বিষয়গুলি হল ইংরেজি (৩০ নম্বর), সাধারণ জ্ঞান (৪০ নম্বর), পাটিগণিত (৩০ নম্বর)। এই পরীক্ষার জন্য ধার্য থাকে মোট ১ ঘন্টা ৩০ মিনিট। ক্লার্কশিপ পরীক্ষার দ্বিতীয় ধাপে থাকে ব্যাখ্যামূলক প্রশ্ন। এই ধাপে মোট দুটি বিভাগ (বাংলা ও দ্বিতীয় ভাষা) থেকে ১০০ নম্বর থাকে। এই পরীক্ষার জন্য ধার্য থাকে মোট ১ ঘন্টা।

আবেদনের সময়সীমা: যে সমস্ত চাকরিপ্রার্থীরা রাজ্যের ক্লার্কশিপ পরীক্ষায় বসতে চান, তাঁরা আগামী ২৯ ডিসেম্বরের মধ্যে আবেদন জানাবেন। আবেদন জানানো যাবে পাবলিক সার্ভিস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট (wbpsc.gov.in) মারফত।

আরও পড়ুন: এ বছরের TET পরীক্ষার জন্য পর্ষদ জারি করে দিল বেশ কিছু নিয়ম

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button