সরকারি চাকরিসরকারি চাকরির খবর

রাজ্যে 12 হাজার শূন্যপদে কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি

রাজ্যে 12 হাজার শূন্যপদে কনস্টেবল নিয়োগ: রাজ্যে 12,000 শূন্যপদে কনস্টেবল নিয়োগের সম্পূর্ণ বিস্তারিত আপডেট। রাজ্য সরকার নতুন বছরে রাজ্যের সমস্ত চাকরিপ্রার্থীদের জন্য নিয়ে এলো বিরাট বড় এক খুশির খবর। খুব শীঘ্রই রাজ্য সরকার করছে কন্সটেবল পদে 12,000 শূন্যপদে প্রচুর নিয়োগ।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

রাজ্যে 12 হাজার শূন্যপদে কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি

রাজ্যে 12 হাজার শূন্যপদে কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি
রাজ্যে 12 হাজার শূন্যপদে কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি

এই যে এত বড় সংখ্যায় পুলিশের কনস্টেবল পদে নিয়োগ হবে, সেটাতে সবুজ সংকেত দিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রীসভা। যদিও এই নিয়োগের এখনো পর্যন্ত অফিসিয়াল কোন রকম বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি, সেই জন্য কতজন মহিলা ও কতজন পুলিশ নিয়োগ হবে সেই সংখ্যাটাও এখনো সঠিকভাবে জানানো সম্ভব হচ্ছে না।

তবে সূত্র মারফত জানা যাচ্ছে যে, মোট 12 হাজার শূন্যপদের মধ্যে 8,400 মতো পুরুষ ও 3,600 মতো মহিলা কনস্টেবল নিয়োগ করা হবে। পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড এই নিয়োগের দায়িত্ব নিজের হাতে তুলে নিয়েছে।

কিন্তু এবছর নিয়োগের ক্ষেত্রে একটা বিরাট বদল হতে চলেছে। কেবলমাত্র লিখিত পরীক্ষার মাধ্যমে রাজ্য পুলিশে সমস্ত কনস্টেবল কে নিয়োগ করা হবে। অর্থাৎ, রাজ্যে এতদিন যে দুটি পর্যায়ে লিখিত পরীক্ষার মাধ্যমে রাজ্য পুলিশ নিয়োগ করা হতো, সেটার পরিবর্তে একটি মাত্র লিখিত পরীক্ষার মাধ্যমে 12,000 শূন্য পদে কনস্টেবল পদে যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হবে।

এখনও পর্যন্ত রাজ্যে মূলত চারটি ধাপে পুলিশে নিয়োগ করা হয়। যেগুলি হল – দুটি লিখিত পরীক্ষা, শারীরিক দক্ষতার পরীক্ষা এবং ইন্টারভিউ। প্রথমেই নেওয়া হয় লিখিত পরীক্ষা হয় , যাকে প্রিলিমিনারি পরীক্ষা বলা হয়। এই পরীক্ষার পরে প্রার্থীদের শারীরিক দক্ষতার পরীক্ষা নেওয়া হয়। তৃতীয় ধাপে হয় চূড়ান্ত লিখিত পরীক্ষা। এই ধাপটি পাশ করলে ইন্টারভিউ নেওয়া হয়।

এই বছর থেকে রাজ্যে 12 হাজার শূন্যপদে কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি নিয়োগের ক্ষেত্রে রাজ্য শুধুমাত্র লিখিত পরীক্ষা করতে চাইছে বলে একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে।কিন্তু হঠাৎ করেই কেন নিয়োগ পদ্ধতিতে বদল আনতে চাইছে সরকার? আসলে, দ্রুত নিয়োগ প্রক্রিয়া শেষ করতে চাইছে সরকার। লোকসভা ভোটের কথা মাথাই রেখেই তাড়াতাড়ি নিয়োগ পদ্ধতি সম্পন্ন করে ফেলতে চাইছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।ফলস্বরূপ একটি লিখিত পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। এর ফলে সময় বাঁচবে এবং দ্রুততার সাথে নিয়োগ প্রক্রিয়া শেষ করা সম্ভব হবে।


ধারণা করা হচ্ছে, আগামী ফেব্রুয়ারি মাস নাগাদ এই নিয়োগ সম্পর্কিত বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারে রাজ্য পুলিশ বোর্ড। লোকসভা ভোটের আগেই নিয়োগ প্রক্রিয়া চালু করার উদ্যোগ নেওয়া হবে সরকারের তরফে, এমনটাই মনে করা হচ্ছে।এখন শুধুমাত্র অপেক্ষার পালা। যে,রাজ্য সরকারের এই পদক্ষেপ কতটা সাফল্যমন্ডিত হচ্ছে।

আরও পড়ুন: মাধ্যমিক পাশে জাহাজ নির্মাণ কারখানায় কর্মী নিয়োগ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button