মাধ্যমিক পরীক্ষার নম্বর নিয়ে পর্ষদের নতুন কড়া নিয়ম। এবছর থেকেই চালু হচ্ছে এই নিয়ম

মাধ্যমিক পরীক্ষার নম্বর নিয়ে পর্ষদের নতুন কড়া নিয়ম:- এবছরের মাধ্যমিক পরীক্ষা ইতিমধ্যেই শেষ হয়ে গেছে, এখন শুধুমাত্র ছাত্রছাত্রীদের অপেক্ষার পালা, যে কবে পরীক্ষার ফল প্রকাশ পাবে। এবারের মাধ্যমিক পরীক্ষায় বহু বদলের সাক্ষী থেকেছে গোটা রাজ্য।এবার রেজাল্ট নিয়ে পুরো বিষয়টাকে বদলে দিয়ে,মাধ্যমিক এর রেজাল্ট প্রকাশেও একটি গুরুত্বপূর্ণ বদল আনলো পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। তবে মধ্যশিক্ষা পর্ষদের এই গুরুত্বপূর্ণ বদলের প্রভাবে এবারের মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ আরও আগে হতে পারে বলে শিক্ষাবিদের একাংশই অনুমান করছে। গত 12 ফেব্রুয়ারি শেষ কয়েছে এবছরের মাধ্যমিক পরীক্ষা।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

মাধ্যমিক পরীক্ষার নম্বর নিয়ে পর্ষদের নতুন কড়া নিয়ম

মাধ্যমিক পরীক্ষার নম্বর নিয়ে পর্ষদের নতুন কড়া নিয়ম
মাধ্যমিক পরীক্ষার নম্বর নিয়ে পর্ষদের নতুন কড়া নিয়ম

এখন শুধুমাত্র পরীক্ষার ফল প্রকাশের প্রতীক্ষায় পড়ুয়ারা। কিন্তূ এখন ফল প্রকাশের আগেই অনেক পড়ুয়া, একাদশ শ্রেণীর পড়াশোনা শুরু করে দেই। এরই মধ্যে সাংবাদিক বৈঠক করে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়ে দিয়েছেন, নিয়ম অনুযায়ী ৯০ দিনের মধ্যেই ফল প্রকাশ করবে মধ্যশিক্ষা পর্ষদ। তবে পর্ষদ সূত্রে খবর, শিক্ষামন্ত্রী নিয়মের কথা তুলে ধরলেও বাস্তব পরিস্থিতিটা এবার সম্পূর্ণ বদলে গিয়েছে।

মধ্যশিক্ষা পর্ষদের নতুন সিদ্ধান্তের ফলে এবার সম্পূর্ণ বদলে গিয়েছে মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের পদ্ধতি। তবে এর সঙ্গে সরাসরি পড়ুয়াদের সম্পর্ক নেই। বরং গোটা বিষয়টাই পরীক্ষকদের খাতা দেখে নম্বর দেওয়ার ব্যবস্থায় পরিবর্তন নিয়ে এসেছে। এবার থেকে পরীক্ষকরা মাধ্যমিক পরীক্ষার্থীদের খাতা দেখার পর প্রাপ্ত নম্বর সরাসরি অনলাইনে নিজেরাই তুলে দেবেন। তবে সাধারণ পরীক্ষকরা নয়, প্রধান পরীক্ষকদের এই কাজ করতে হবে।

সাধারণ নিয়ম হল, প্রধান পরীক্ষক তাঁর অধীনে থাকা মাধ্যমিক পরীক্ষার্থীদের নম্বর একটি ফিজিক্যাল শিটের মাধ্যমে পর্ষদের আঞ্চলিক কার্যালয়ে জমা করেন। আঞ্চলিক কার্যালয় থেকে সেটি আবার পর্ষদের প্রধান অফিসে পাঠানো হয়। এরপর তৈরি হয় মার্কশিট।কিন্তু নতুন নিয়মে প্রধান পরীক্ষকরা তাঁর অধীনে থাকা পরীক্ষার্থীদের নম্বর অনলাইনে আপলোড করবেন। এক্ষেত্রে ডবল ক্রস চেক পদ্ধতি রাখা হয়েছে।

অর্থাৎ একই পরীক্ষার্থীর নম্বর দু’বার করে আপলোড করতে হবে। এতে ভুল অনেকটাই কমবে। কারণ দু’বার‌ই এক‌ই নম্বর থাকলে তবেই সিস্টেম সেটা গ্রহণ করবে‌। পরে প্রমাণ হিসাবে নম্বরের ফিজিক্যাল শিট পর্ষদের অফিসে পাঠাবেন প্রধান পরীক্ষকরা। এই নতুন প্রক্রিয়ার ফলে মাধ্যমিক পরীক্ষার মার্কশিট তৈরির সময়সীমা অনেকটাই কমে যেতে চলেছে।গত বছর পর্যন্ত নিয়ম ছিল, পরীক্ষকরা খাতা দেখে নম্বর পর্ষদের অফিসে জমা দিতেন এবং পরবর্তীকালে তা মধ্যশিক্ষা পর্ষদের সার্ভারে নম্বর তোলা হয়।

কিন্তু এ বছর নতুন নিয়ম লাগু করার ফলে, পরীক্ষকরা খাতা দেখার পর তারা নিজেরাই পর্ষদের সার্ভারে নাম্বার তুলবেন। এর ফলে খাতা দেখা ও ফল প্রকাশের মাঝে 20 দিনের মতো সময় বেঁচে যাবে বলে ধারণা করা হচ্ছে পর্ষদের তরফ থেকে। এতে মাধ্যমিক পরীক্ষার ফলাফল অনেক দূরত্ব প্রকাশ সম্ভাবনা দেখা দিয়েছে। এদিকে মাধ্যমিক পরীক্ষার ফলাফল অতীতের থেকে আগে প্রকাশিত হলে তা আখেরি পরীক্ষার্থীদেরই উপকার করবে। এতে দ্বারা উচ্চ মাধ্যমিকের পড়াশোনা অনেক আগে শুরু করতে পারবে। এখন শুধুমাত্র অপেক্ষার পালা যে, পর্ষদের এই নতুন চিন্তা ভাবনা কতটা সাফল্য পাচ্ছে।

আরও পড়ুন:- ফুড সাব ইন্সপেক্টর পরীক্ষায় পরীক্ষার্থীদের মানতে হবে এইসব নিয়মগুলি, দেখে নিন কি সেইসব নিয়ম

Leave a Comment