কেন্দ্র সরকার নিয়ে এলো মহিলাদের জন্য ৪ টি বিশেষ প্রকল্প, দেখুন কি সেই প্রকল্প

মহিলাদের জন্য ৪ টি বিশেষ প্রকল্প: কেন্দ্রীয় সরকার সারা দেশজুড়ে মহিলাদের জন্য একাধিক জনকল্যাণমূলক প্রকল্প চালু করেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য প্রকল্প গুলি হল সুকন্যা সমৃদ্ধি যোজনা, বেটি বাঁচাও বেটি পড়াও, বিনামূল্যের সেলাই মেশিন প্রকল্প, মহিলা শক্তি কেন্দ্র প্রকল্প ইত্যাদি। এইসব প্রকল্পগুলি কোথায় কি উপকারিতা আছে সেটা ছোট্ট ছোট্ট করে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

কেন্দ্র সরকার নিয়ে এলো মহিলাদের জন্য ৪ টি বিশেষ প্রকল্প

কেন্দ্র সরকার নিয়ে এলো মহিলাদের জন্য ৪ টি বিশেষ প্রকল্প, দেখুন কি সেই প্রকল্প
কেন্দ্র সরকার নিয়ে এলো মহিলাদের জন্য ৪ টি বিশেষ প্রকল্প, দেখুন কি সেই প্রকল্প

বেটি বাঁচাও বেটি পড়াও : প্রধানমন্ত্রী কন্যা সন্তানের জন্ম হওয়ার ক্রমশ হ্রাস এবং সংশ্লিষ্ট বিষয়গুলি কার্যকর মোকাবিলার এবং কর্মসূচির কথা চিন্তা ভাবনা করে ২২শে জানুয়ারি ২০১৫ সালে হরিয়ানার পানিপথে বেটি বাঁচাও বেটি পড়াও কর্মসূচি সূচনা করেন।
এই প্রকল্পের প্রথম পর্যায়ে কন্যা সন্তানের চিন্তাভাবনা এবং দৃষ্টিভঙ্গি পরিবর্তনের উপর জোর দেওয়ায় জন্য ১০০ টি গ্রাম কে বেছে নেওয়া হয়।
কেন্দ্রীয় নারী ও শিশু বিকাশ মন্ত্রকের পক্ষ থেকে ২০১৫ এর এপ্রিল থেকে অক্টোবর এই কর্মসূচির ন” প্রশিক্ষণ আয়োজন করা হয়। দেশের লিঙ্গ বৈষম্য এবং নারীর ক্ষমতায়ন সম্পর্কে উদ্বেগগুলিকে মোকাবিলা করার জন্য এই প্রকল্প সামাজিক প্রচার অভিযানের মাধ্যমে চালু করে কেন্দ্র সরকার।

আরও পড়ুন: নবান্ন স্কলারশিপ ২০২৪, কিভাবে পাবেন 10000 টাকা

বিনামূল্যে সেলাই মেশিন প্রকল্প : কেন্দ্রীয় সরকার দেশের আর্থিকভাবে পিছিয়ে পড়া দরিদ্র এবং শ্রমজীবী মহিলাদের স্বনির্ভর এবং স্বাবলম্বী করার জন্য এই বিনামূল্যে সেলাই মেশিন প্রকল্প চালু করেছেন। এই প্রকল্পে প্রতিটি রাজ্যে প্রায় ৫০ হাজারেরও মহিলা উপকৃত হবে বলে আশা করা যায়।
তবে এই প্রকল্পে আবেদন করার জন্য আবেদনকারীর বয়স ১৮ বছরের বেশি হতে হবে এবং তাদের স্বামীর আয় ১২ হাজার টাকার কম হতে হবে। এই যোজনা আবার প্রধানমন্ত্রী ফ্রি সেলাই মেশিন যোজনা নামে পরিচিত।

সুকন্যা সমৃদ্ধি যোজনা : বেটি বাঁচাও ও বেটি পড়াও অভিযানের অংশ হিসাবে একটি মেয়ের শিশুশিক্ষা এবং বিয়ের খরচ মেটানোর জন্য কেন্দ্রীয় সরকার স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২২ শে জানুয়ারি ২০১৫ সালে সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্প চালু করেন।
এই প্রকল্পে আবেদন করার জন্য আপনার মেয়ের বয়স ১০ বছরের কম হতে হবে। আপনার নিকটবর্তী ব্যাংক বা পোস্ট অফিসে গিয়ে এই সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট খুলতে হবে। মেয়াদ উত্তীর্ণ হলে যার নামে একাউন্ট খুলেছেন তাকে সমস্ত টাকা দেওয়া হবে।
সর্বনিম্ন ২৫০ টাকা থেকে সর্বোচ্চ ১,৫০,০০০ টাকা পর্যন্ত ডিপোজিট রাখতে পারবেন। সুদের হার থাকবে ৮.২% প্রতিবছর। মেয়ের বয়স যখন ২১ বছর হবে তখন টাকাটি তুলতে পারবেন।

মহিলা শক্তি কেন্দ্র প্রকল্প : সমস্ত নারীদের ক্ষমতায়ন করে তাদের কর্মক্ষেত্র এবং সমাজের সাফল্য অর্জন করার উদ্দেশ্যে গত ২২শে নভেম্বর 2017 সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই মহিলা শক্তি কেন্দ্র প্রকল্পের অনুমোদন দিয়েছিল।
এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য হল নারীদের অধিকার সম্পর্কে সচেতন করা থেকে শুরু করে প্রশিক্ষণ দেওয়া এবং প্রয়োজনীয় দক্ষতা দেখিয়ে কাজে এগিয়ে যাওয়া। এই প্রকল্পটি স্থানীয় প্রশাসন এবং মহিলা শিশু উন্নয়ন মন্ত্রক দ্বারা পরিচালিত হয়ে থাকে।

আরও পড়ুন: গ্রাম পঞ্চায়েতে ২৩ জেলা থেকে আবেদন শুরু

Leave a Comment