পোস্ট অফিসে কর্মী নিয়োগ, ০১ লক্ষের বেশি শূন্যপদ

পোস্ট অফিসে কর্মী নিয়োগ, Indian Post এর তরফ থেকে নতুন একটি চাকরির বিজ্ঞপ্তি বেরিয়েছে, যেখানে বলা হয়েছে ন্যূনতম মাধ্যমিক পাসযোগ্যতাই অসংখ্য শুন্যপদে কর্মী নিয়োগ করা হবে। এই নিয়োগটি পরিচালনা করবে ভারতীয় ডাক বিভাগ। পশ্চিমবঙ্গ কিংবা ভারতের যেকোন জায়গা থেকে উপযুক্ত যোগ্য চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারেন। সুতরাং যে সমস্ত চাকরিপ্রার্থীরা এখানে চাকরি করতে ইচ্ছুক বা আগ্রহী, তাদের জন্য আমাদের আজকের এই প্রতিবেদনে উক্ত নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য দেওয়া রইল, যার মাধ্যমে তারা খুব সহজেই এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারেন।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

পোস্ট অফিসে কর্মী নিয়োগ

এই চাকরির বিজ্ঞপ্তি কোথা থেকে প্রকাশিত হয়েছে:- Indian Post এর তরফ থেকে তাদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে এই চাকরির বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে। যেটা আমরা আপনাদের সামনে বিস্তারিত হবে তুলে ধরলাম। এখানে চাকরির জন্য আবেদন করার আগে অবশ্যই একবার অফিশিয়াল নোটিশকে দেখে নেবেন এবং নিজের দায়িত্বে আবেদন করবেন।

আরও পড়ুন: রাজ্যে সিভিক ভলেন্টিয়ার নিয়োগ, ০১ লক্ষের বেশি শূন্যপদ

বিজ্ঞাপন নং:- Q-25/33/2022-PE-I-DOP

পোস্ট তারিখ:- সঠিকভাবে উল্লেখ করা নেই

কোন সংস্থা নিয়োগ করছে:- Indian Post

কোন পদ্ধতিতে আবেদন জানাতে হবে:- এখানে চাকরিপ্রার্থীদের সম্পূর্ণভাবে অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। আবেদনের জন্য চাকরিপ্রার্থী সমস্ত রকম শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস, পরিচয় পত্রের ডকুমেন্টস, পাসপোর্ট সাইজের ছবি, মোবাইল নং, ইমেইল আইডি লাগবে।

আবেদন পদ্ধতি:- এখানে আবেদনের জন্য সবার আগে চাকরিপ্রার্থীদের ভারতীয় ডাকের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিজের রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। তারপর ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে আবেদন ফরমটি সমস্ত রকম তথ্য সহযোগে একদম পূরণ করতে হবে। দিয়ে প্রয়োজনীয় সমস্ত রকম ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করতে হবে ও আবেদনমূল্য পেমেন্ট করে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার আবেদনটি সম্পূর্ণ হবে।

মোট শূন্যপদ:- 98,083 টি।

পশ্চিমবঙ্গের শূন্যপদ:- 9130টি

কোন কোন পদে নিয়োগ করা হবে:- এখানে আবেদনকারী চাকরিপ্রার্থীদের মোট তিন ধরনের পদে নিয়োগ করা হবে। সেগুলি হল –

Postman:- 59,099টি পদ

Mailguard:- 1445টি পদ

Multi Tasking Staff (MTS):- 37, 539টি পদ

শিক্ষাগত যোগ্যতা:- উপরে উল্লেখিত প্রতিটি পদের জন্য চাকরিপ্রার্থীদের ন্যূনতম মাধ্যমিক পাস থাকতে হবে। কোন চাকরি প্রার্থী যদি উচ্চতর যোগ্যতা সম্পন্ন হয় কিন্তু তবেও তাকে মাধ্যমিক পাশ যোগ্যতায় গণ্য করা হবে।

বয়স:- আবেদনের জন্য এখানে চাকরিপ্রার্থীদের বয়স 18 থেকে 32 বছরের মধ্যে হতে হবে। কিন্তু সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থীদের ক্ষেত্রে সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাওয়া যাবে।

বেতন:- এখানে নিযুক্ত প্রার্থীদের মাসিক 25,500 টাকা বেতন দেওয়া হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি:- লিখিত পরীক্ষা ও ইন্টারভিউ এর মাধ্যমে নিয়োগ করা হবে এখানে প্রার্থীদের। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ইন্টারভিউ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন। এবং তারপরে ইন্টারভিউ পরীক্ষা শেষে লিখিত পরীক্ষা ও ইন্টারভিউতে প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে একটি মেধা তালিকা প্রকাশিত হবে, যার ভিত্তিতে নিয়োগ করা হবে।

আবেদনের শেষ তারিখ:- এই নিয়োগের আবেদন প্রক্রিয়া এখনো শুরু হয়নি, খুব শীঘ্রই আবেদন গ্রহণ করা প্রক্রিয়া শুরু হবে। আবেদন গ্রহণের প্রক্রিয়া শুরু হলে আবেদনের শেষ তারিখ জানা সম্ভব হবে। বিস্তারিত তথ্য জানার হলে ইন্ডিয়ান পোস্ট এর অফিসিয়াল ওয়েবসাইট দেখে নিতে পারেন।

অফিসিয়াল নোটিশClick Here
অফিসিয়াল ওয়েবসাইটClick Here

আরও পড়ুন: ভারতীয় দক্ষিণ রেলে কর্মী নিয়োগ, মাধ্যমিক পাশে আবেদনযোগ্য

Leave a Comment