অটল পেনশন যোজনা তে পাবেন প্রতিমাসে ৫০০০ টাকা, কিভাবে পাবেন বিস্তারিত জানুন | Atal Pension Yojana

অটল পেনশন যোজনা: সরকারের প্রকল্প অটল পেনশন যোজনায় বিনিয়োগ শুরু করতে পারেন। স্কিমে বিনিয়োগের শেষে স্বামী এবং স্ত্রী উভয়েই প্রতি মাসে ৫,০০০ টাকা করে পেনশন পাবেন। বেসরকারি চাকরিতে পেনশনের কোনও ব্যবস্থা নেই। ফলে ভবিষ্যতে যদি ওষুধ-পণ্যের খরচটুকুও এখন থেকে ব্যবস্থা করে রাখেন, তাহলে সুবিধা হবে আপনাদেরই।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

অটল পেনশন যোজনা তে পাবেন প্রতিমাসে ৫০০০ টাকা

অটল পেনশন যোজনা তে পাবেন প্রতিমাসে ৫০০০ টাকা, কিভাবে পাবেন বিস্তারিত জানুন
অটল পেনশন যোজনা তে পাবেন প্রতিমাসে ৫০০০ টাকা, কিভাবে পাবেন বিস্তারিত জানুন

Atal Pension Yojana Investment Plan: সকলেই একটি নিরাপদ এবং আর্থিকভাবে স্বচ্ছল ভবিষ্যতের স্বপ্ন দেখেন। দোলযাত্রা-হোলির এই শুভ সময়ে তাই এই বিষয়ে স্বামী-স্ত্রী দু’জনেই একসঙ্গে নতুন করে কোনও পরিকল্পনা করতে পারেন। কেন্দ্রীয় সরকারের প্রকল্প অটল পেনশন যোজনায় বিনিয়োগ শুরু করতে পারেন। এই স্কিমে বিনিয়োগের শেষে স্বামী এবং স্ত্রী উভয়েই প্রতি মাসে ৫,০০০ টাকা করে পেনশন পাবেন। দেশের বিপুল সংখ্যক মানুষ বেসরকারি চাকরি করেন। সেখানে পেনশনের কোনও ব্যবস্থা নেই। ফলে ভবিষ্যতে যদি ওষুধ-পথ্যের খরচটুকুও এখন থেকে ব্যবস্থা করে রাখেন, তাহলে সুবিধা হবে আপনাদেরই।

ভারত সরকারের অটল পেনশন যোজনা ২০১৫ সালে শুরু হয়। অটল পেনশন স্কিম কেন্দ্রীয় পেনশন তহবিল নিয়ন্ত্রকের মাধ্যমে পরিচালিত। এই স্কিমের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, ভারতের যে কোনও নাগরিক এতে বিনিয়োগ করতে পারেন। ফলে পেনশন মানেই সরকারি কর্মীদের ব্যাপার, এমনটা ভাবার কোনও কারণ নেই।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী আবাস যোজনা ২০২৪

আপনিও যদি আপনার স্ত্রীর সঙ্গে এই স্কিমে বিনিয়োগ করতে চান, সেক্ষেত্রে কিছু দীর্ঘমেয়াদী বিনিয়োগে ভবিষ্যতে প্রতি মাসে দশ হাজার টাকা পেনশনের সুবিধা পেতে পারেন। আপনাদের দু’জনের বয়স ২৫ বছর হলে, সেক্ষেত্রে প্রতি মাসে এই স্কিমে ৩৭৬+৩৭৬= ৭৫২ টাকা করে বিনিয়োগ করতে হবে। স্বামী-স্ত্রীর বয়স যখন ৬০ বছর হবে, তখন এটি পেতে শুরু করবেন। দু’জনের নামে ৫+৫ = ১০ হাজার টাকা পেনশন পাবেন। ফলে যদি ভবিষ্যতের আর্থিক নিরাপত্তার জন্য কোনও স্কিম খোঁজেন, সেক্ষেত্রে এটি ভাল অপশন হতে পারে।

অটল পেনশন যোজনার জন্য আবেদন করার প্রক্রিয়াও বেশ সহজ। সহজেই অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অটল পেনশন যোজনার জন্য আবেদন করতে পারেন। অটল পেনশন যোজনা ক্যালকুলেটর এই স্কিমে কত টাকা রিটার্ন পাবেন, তা আপনার বিনিয়োগ শুরুর বয়সের উপর নির্ভর করছে। উদাহরণস্বরূপ, কোনও ব্যক্তির বয়স ধরুন ৩০ বছর। সেক্ষেত্রে ৬০ বছর বয়স পর্যন্ত, ৩০ বছর ধরে মাসে ৫৭৭ টাকা করে বিনিয়োগ করতে হবে। তবে মাসে ৫,০০০ টাকা করে বাকি জীবন পেনশন পাবেন। স্বামী-স্ত্রী দু’জনে করলে সেই টাকার পরিমাণ আরও একটু বেশি হবে।

আরও পড়ুন: কন্যাশ্রী প্রকল্প কারা পাবে

Leave a Comment