Student Credit Card: স্টুডেন্ট ক্রেডিট কার্ডে প্রত্যেক ছাত্র-ছাত্রীরা পাবেন 10 লাখ টাকার লোন

Student Credit Card: প্রতিটি মানুষের জীবনে একটি সবচেয়ে প্রয়োজনীয় বস্তু হলো শিক্ষা। কিন্তু সমাজের সর্ব স্তরের শিক্ষার আলো পৌঁছনের প্রতি সবথেকে বড় বাধা হয়ে দাঁড়িয়ে থাকে অর্থ। আমাদের এই সমাজে কত মেধাবী দুস্থ ছাত্র-ছাত্রী শুধুমাত্র টাকার অভাবে তাদের যতটা দুর যাওয়া প্রয়োজন, সেই জায়গাতে পৌঁছতে পারে না। আর্থিক সমস্যার কারণে উচ্চ শিক্ষার জন্য সেই সমস্ত ছাত্রছাত্রীরা তাদের নিজেদের গন্তব্যে পৌঁছতে পারে না। এই সমস্ত সমস্যার সমাধান করার জন্য রাজ্য সরকারের তরফ থেকে একটি বিশেষ যোজনার ব্যবস্থা করা হয়েছে। যার নাম দেওয়া হয়েছে Student Credit Card যোজনা। এর মাধ্যমে ছাত্রছাত্রীরা অত্যন্ত কম সুদে লোন নিয়ে তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারে।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

Student Credit Card

Student Credit Card: প্রত্যেক ছাত্র-ছাত্রীরা পাবেন 10 লাখ টাকার লোন
Student Credit Card

এই যোজনা চালু করা হয়েছিল গত 2021 সালের 30শে জুন তারিখে। আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা তোমাদের জন্য , এই প্রকল্পের সুবিধা? কিভাবে আবেদন জানাতে হবে এখানে? কারা কারা এই প্রকল্পের সুবিধা ওঠাতে পারে? আবেদন পদ্ধতি? প্রাপ্ত লোন কত দিনের মধ্যে ফেরত দিতে হবে? ইত্যাদি বিষয় বিস্তারিত ভাবে আলোচনা করবো । সুতরাং, আপনি যদি একজন শিক্ষার্থী হয়ে থাকেন, এই প্রতিবেদনটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে।

কি এই স্টুডেন্ট ক্রেডিট কার্ড যোজনা?

রাজ্যের সমস্ত মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য, যারা আর্থিক সমস্যার কারণে উচ্চশিক্ষা লাভ করতে পারে না। তাদেরকে এই স্টুডেন্ট ক্রেডিট কার্ড এর মাধ্যমে এককালীন 10 লক্ষ টাকা পর্যন্ত অত্যন্ত কম সুদে লোন প্রদান করা হয় রাজ্য সরকারের তরফ থেকে। যাতে তাদের উচ্চশিক্ষার বিষয়ে কোনো রকম বাধা বিপত্তির সৃষ্টি না হয়।

কারা কারা এই প্রকল্পের সুবিধা নিতে পারে:- এই কার্ডের মাধ্যমে পশ্চিমবঙ্গের সমস্ত রকম স্থায়ী বসবাসকারী দশম বা তার উচ্চ শ্রেণীতে পাঠরত শিক্ষার্থীরা এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা

এই প্রকল্পের অধীনে প্রাপ্ত লোন কত দিনের মধ্যে পরিশোধ করতে হবে:- যে সমস্ত আর্থিকভাবে দুর্বল ও মেধাবী শিক্ষার্থীরা এই প্রকল্পের অধীনে লোন নিয়ে থাকবে পড়াশোনার জন্য, তাদেরকে আগামী 15 বছরের মধ্যে বার্ষিক 4% সুদের হারে লোন ফেরত দিতে হবে। কেউ যদি লোন আগে মিটিয়ে দেয় তাহলে তার জন্য কোনো রকম পেনাল্টি চার্জ লাগেনা।

আবেদন পদ্ধতি:- এই প্রকল্পের মাধ্যমে রাজ্য সরকারের তরফ থেকে লোন পাওয়ার জন্য শিক্ষার্থীদের সবার আগে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিজের সমস্ত ডকুমেন্টস সাবমিট করে রেজিস্ট্রেশন করতে হবে। এবং রেজিস্ট্রেশন হয়ে গেলে অ্যাপ্লিকেশন ফর্মটি পূরণ করতে হবে। তাহলে তাদের আবেদনটি সম্পূর্ণ হবে।

আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস:- এখানে আবেদনের জন্য শিক্ষার্থীদের যে সমস্ত নথির প্রয়োজন হবে, সেগুলি হল –

  1. শিক্ষার্থীর আধার কার্ড।
  2. পাসপোর্ট সাইজের ছবি।
  3. মাধ্যমিকের রেজিস্ট্রেশন।
  4. শিক্ষার্থীর বাবা-মায়ের পাসপোর্ট সাইজের ছবি।
  5. বাবা-মায়ের প্যান কার্ড।
  6. বাবা-মায়ের আধার কার্ড।
  7. বাবা মায়ের ভোটার কার্ড।
  8. ইমেইল আইডি।
    9.মোবাইল নম্বর।
    10.পরর্বতী কোর্সে ভর্তি হওয়ার রসিদ ইত্যাদি।

আরও পড়ুন: আপনার আধার কার্ড আপডেট করুন

Leave a Comment