মেধাশ্রী স্কলারশিপ: এই প্রকল্পে আবেদন করলে বার্ষিক ৮০০ টাকা অনুদান দেবে রাজ্য সরকার

মেধাশ্রী স্কলারশিপ: আর্থিকভাবে পিছিয়ে পড়া পরিবারের শিক্ষার্থীদের পড়াশুনাতে সহায়তা করার জন্য রাজ্য সরকারের একাধিক প্রকল্প রয়েছে, যার মধ্যে এই প্রকল্প একটি অন্যতম। আজকের এই প্রতিবেদনের মাধ্যমে বিস্তারিত জানুন এই স্কলারশিপের ব্যাপারে।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

মেধাশ্রী স্কলারশিপ

মেধাশ্রী স্কলারশিপ: এই প্রকল্পে বার্ষিক ৮০০ টাকা অনুদান দেবে রাজ্য সরকার
মেধাশ্রী স্কলারশিপ

এই স্কলারশিপে আবেদন করতে হলে পড়ুয়াকে অবশ্যই ওবিসি সম্প্রদায় ভুক্ত হতে হবে কারণ এই স্কলারশিপটি শুধুমাত্র ওবিসি সম্প্রদায় ভুক্ত পড়ুয়াদের জন্যই। রাজ্যের সরকারি এবং সরকারি পোষিত স্কুলের পঞ্চম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা এই স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবে। OBC সম্প্রদায় ভুক্ত ছাত্র-ছাত্রীদের অর্থনৈতিকভাবে সাহায্য করতেন রাজ্য সরকার একটি নতুন স্কলারশিপের উদ্যোগ নিয়েছেন যার নাম মেধাশ্রী স্কলারশিপ

OBC সম্প্রদায় ভুক্ত পড়ুয়ারা অনেক রকমের সমস্যার সম্মুখীন হয় তাই তাদের অর্থনৈতিকভাবে সাহায্যের জন্য রাজ্যের তরফ থেকে এই স্কলারশিপ। তাই রাজ্য সরকার এই স্কলারশিপ এর মাধ্যমে সেই সব দরিদ্র পড়ুয়াদের আর্থিকভাবে সহায়তা করার সিদ্ধান্ত নিয়েছে। মেধাশ্রী স্কলারশিপে রাজ্য সরকার স্কুলের পঞ্চম শ্রেণী থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক ৮০০ টাকার অনুদান দেবে। মেধাশ্রী প্রকল্পে আবেদনকারীরা সরাসরি স্কুলেই মেধাশ্রী প্রকল্পের জন্য আবেদন করতে পারেন তার জন্য মেধাশ্রী প্রকল্পের ওয়েবসাইটে গিয়ে সেখানে আবেদন পত্র জমা দিতে পারেন।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী বালিকা সমৃদ্ধি যোজনা

প্রয়োজনীয় নথিপত্র:-
যারা মেধাশ্রী প্রকল্পে নিজের নাম নথিভুক্ত চান তাদের কিছু প্রয়োজনীয় নথিপত্র থাকা আবশ্যক। সেগুলি হল-

১) আধার কার্ডের জেরক্স।
২) পরীক্ষার মার্কশীট।
৩) ওবিসি সার্টিফিকেট।
৪) ইনকাম সার্টিফিকেট।
৫) পাসপোর্ট সাইজের রঙিন ফটোকপি।
৬) রেসিডেন্সিয়াল সার্টিফিকেট।
৭) ব্যাংকের পাশবইয়ের জেরক্স।
৮) নতুন পাঠক্রমে ভর্তি হওয়ার রশিদ

Leave a Comment