Balika Samriddhi Yojana: প্রধানমন্ত্রী বালিকা সমৃদ্ধি যোজনা

Balika Samriddhi Yojana: পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের দ্বারা রাজ্যের সমস্ত মহিলাদের জন্য তৈরি করা লক্ষ্মীর ভান্ডার প্রকল্প হল এমন একটি প্রকল্প যেটা গোটা দেশের সমস্ত রকম সরকারি প্রকল্পের মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয়। যেটা বাংলার সমাজ জীবন থেকে রাজনীতির ময়দান সর্বত্র কাঁপিয়ে বেড়াচ্ছে।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

Balika Samriddhi Yojana

Balika Samriddhi Yojana: প্রধানমন্ত্রী বালিকা সমৃদ্ধি যোজনা
প্রধানমন্ত্রী বালিকা সমৃদ্ধি যোজনা

রাজ্য সরকারের দ্বারা ইতিমধ্যেই লক্ষ্মীর ভান্ডারে প্রাপ্ত টাকা বৃদ্ধি করা হয়েছে, যার ফলে এটা জনপ্রিয়তা আরও শিখরে উঠেছে, দেশের সমস্ত সরকারি প্রকল্পের মধ্যে। এই সমস্ত কিছুকে দেখে এবং আমাদের রাজ্যের মমতা ব্যানার্জি সরকারকে টেক্কা দিতে, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি নিয়ে এলো দেশের সমস্ত স্কুলে পাঠরত কন্যাদের জন্য দুর্দান্ত একটি প্রকল্প। যার নাম দেওয়া হয়েছে “প্রধানমন্ত্রী বালিকা সমৃদ্ধি যোজনা“। যাতে স্কুলে পাঠরত কম বয়সী কন্যারা বছরে 1000 টাকা পর্যন্ত অনুদান পেয়ে থাকবে।

প্রধানত নরেন্দ্র মোদি সরকার দেশের মেয়েদের মধ্যে শিক্ষার হার বাড়াতে এবং তাদের আগামী দিনের পথ সুগম করে এগিয়ে নিয়ে যেতে এই প্রকল্প চালু করেছে। যদিও, আমাদের রাজ্য সরকারের যে শিক্ষাশ্রী প্রকল্প রয়েছে তার সঙ্গে এই প্রকল্প কিছুটা হলেও মিল পাওয়া যাবে। কিন্তু, যেহেতু এই প্রকল্পটি কেন্দ্র সরকারের দ্বারা তৈরি করা তার ফলে এর ব্যাপ্তি রাজ্য সরকারের শিক্ষাশ্রী প্রকল্পের থেকে অনেকটাই বেশি।

রাজ্য সরকারের দ্বারা তৈরি করা শিক্ষাশ্রী যোজনায় প্রধানত মাধ্যমিক স্তরের স্কুলে ভর্তি হলে অর্থাৎ পঞ্চম শ্রেণী থেকে এই প্রকল্পের সুবিধা শিক্ষার্থীরা পেয়ে থাকে, কিন্তু কেন্দ্র সরকারের এই বালিকা সমৃদ্ধি যোজনার ফলে দেশের কন্যা সন্তানরা স্কুলে ভর্তি হলেই এই যোজনার টাকা পাওয়া শুরু করবে। যেটা পাবে একদম মাধ্যমিক বা দশম শ্রেণি পর্যন্ত। এই বালিকা সমৃদ্ধি যোজনার ফলে সমস্ত স্কুলে পাঠরত কন্যাদের আর্থিক অনুদানের পরিমাণ হয়ে দাঁড়াবে সর্বোচ্চ বছরে 1000 টাকা।

আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদেরকে জানাবো যে, কি এই বালিকা সমৃদ্ধি যোজনা? বালিকা সমৃদ্ধি যোজনার বৈশিষ্ট্য? আবেদন পদ্ধতি? আবেদনের জন্য প্রয়োজনীয় নথি? কারা কারা এই প্রকল্পের সুবিধা নিতে পারবে? ইত্যাদি সমস্ত বিষয় বিস্তারিতভাবে। সুতরাং, আপনি আপনার পরিবারের কোনো মেয়ে যদি এখন বর্তমানে স্কুলে পাঠরত হয়, তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে।

আরও পড়ুন: মহিলারা পাবেন পাঁচ হাজার টাকা

বালিকা সমৃদ্ধি যোজনা কি?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের দ্বারা তৈরি করা দেশের স্কুলে পাঠরত কন্যা সন্তানদের জন্য তৈরি করা একটি যোজনা। যার মাধ্যমে সেই সমস্ত কন্যা সন্তানরা বার্ষিক 1000 টাকা পর্যন্ত অনুদান পেয়ে থাকবে। এটা প্রধানত দেশের মেয়েদের মধ্যে শিক্ষার হার বাড়াতে এবং তাদের আগামীর পথে এগিয়ে নিয়ে যেতে কেন্দ্র সরকারের দ্বারা তৈরি করা একটি ছোট্ট প্রচেষ্টা।

বালিকা সমৃদ্ধি যোজনার বৈশিষ্ট্য :-

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের দ্বারা তৈরি করা কেন্দ্রীয় সরকারের এই যোজনার অনুদানের সুবিধা উঠাতে হলে মেয়েদের অবশ্যই স্কুলে ভর্তি হতে হবে। তারপর প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত পাঠরত মেয়েরা একমাত্র এই প্রকল্পের সুবিধা নিতে পারবে। কিন্তু শ্রেণী ভেদে এই যোজনায় প্রাপ্ত অনুদানের পরিমাণ ভিন্ন ভিন্ন হবে, অর্থাৎ যে শ্রেণীতে পড়বে কন্যা সন্তান সেই অনুযায়ী নির্দিষ্ট পরিমাণ টাকা পাওয়া যাবে। তবে সর্বোচ্চ 1000 টাকা পর্যন্ত পাওয়া যায়।

আবেদন পদ্ধতি:

এখানে অনলাইন এবং অফলাইন দুই ভাবেই এই যোজনার আবেদন করা যায়। যদি অনলাইনের মাধ্যমে আবেদন করতে হয়, তাহলে বালিকা সমৃদ্ধি যোজনা অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন জানাতে হবে। এছাড়াও যদি কোনো প্রার্থী অফলাইনের মাধ্যমে অফলাইনের মাধ্যমে আবেদন করতে বেশি আগ্রহী হয়, তাহলে তাদেরকে নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে বালিকা সমৃদ্ধি যোজনার ফর্ম ফিলাপ করে আবেদন করতে হবে।

শ্রেণী অনুসারে এই প্রকল্পের টাকা যে পরিমাণে পাবে :-

শ্রেণীবার্ষিক অনুদান
প্রথম – তৃতীয় শ্রেণী300 টাকা
চতুর্থ শ্রেণী500 টাকা
পঞ্চম শ্রেণী600 টাকা
ষষ্ঠ – সপ্তম শ্রেণী700 টাকা
অষ্টম শ্রেণী800 টাকা
নবম – দশম শ্রেণী1000 টাকা

আবেদনের জন্য প্রয়োজনীয় নথি :- এখানে আবেদনের জন্য যে সমস্ত ডকুমেন্টস এর প্রয়োজন, সেগুলি হল –

  1. আবেদনকারী কন্যার জন্ম সার্টিফিকেট
  2. আধার কার্ড
  3. রেশন কার্ড
  4. স্কুল সার্টিফিকেট
  5. আবেদনকারীর অভিভাবকের আধার কার্ড ও ভোটার কার্ড
  6. অভিভাবকের ডোমিশিয়াল সার্টিফিকেট

আরও পড়ুন: ছাত্র-ছাত্রীরা পাবেন 10 লাখ টাকার লোন

কারা কারা এই প্রকল্পের সুবিধা নিতে পারবে?

যেহেতু, দেশের মেয়েদের মধ্যে শিক্ষার হার কে আরো দৃঢ় করতে এবং তাদেরকে আগামীর পথে এগিয়ে নিয়ে যেতে এই প্রকল্প তৈরি করা হয়েছে। তাই, এই প্রকল্পের অধীনে কিন্তু দেশের সমস্ত কন্যা ছাত্রীরা অনুদান পাবে না। কারা কারা এই প্রকল্পের সুবিধা পাবে, তার জন্য কেন্দ্র সরকারের তরফ থেকে কতগুলি নির্দিষ্ট শর্ত বলে দেওয়া হয়েছে। যারা এই শর্তের অধীনে পড়বে, সেই সমস্ত ছাত্রীরাই কেবল এই প্রকল্পের সুবিধা নিতে পারবে। এই শর্ত গুলি হল –

  1. শুধুমাত্র দেশের BPL পরিবারের কন্যা সন্তানরাই এই প্রকল্পের সুবিধার অধীনে পড়বে।
  2. একটি BPL পরিবারের মধ্যে সর্বোচ্চ 2টি কন্যা এই প্রকল্পের সুবিধা পাবে।
  3. যদি কোনো পরিবারে 2 এর বেশি কন্যা সন্তান থাকে, তাহলে তারা এই প্রকল্পের সুবিধা পাবে না।
  4. এই যোজনায় আবেদন করার ক্ষেত্রে গ্রাম এবং শহরাঞ্চলের আবেদন ফর্ম ভিন্ন ভিন্ন রকমের দেওয়া হয়েছে, কেন্দ্র সরকারের তরফ থেকে।

Leave a Comment