গুরুত্বপূর্ণ খবরসরকারি পরিকল্পনা

নতুন বছরে RKSY 1 কার্ড থেকে SPHH/PHH রেশন কার্ড তৈরি করে নিন এই নতুন পদ্ধতিতে

নতুন বছরে RKSY 1 কার্ড থেকে SPHH/PHH রেশন কার্ড তৈরি করে নিন এই নতুন পদ্ধতিতে: আমাদের এই রাজ্যে বেশ অনেকদিন থেকেই বিনামূল্যে বা স্বল্প মূল্যে রেশন দেওয়া নিয়োগ চালু রয়েছে সাধারণ জনগণের জন্য। প্রতি মাসে একটি নির্দিষ্ট দিনে সমস্ত ধরনের রেশন কার্ড গ্রাহকদের নির্দিষ্ট পরিমাণ রেশন সামগ্রী দেওয়া হয় সরকারি তরফে।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

নতুন বছরে RKSY 1 কার্ড থেকে SPHH/PHH রেশন কার্ড তৈরি করে নিন এই নতুন পদ্ধতিতে

নতুন বছরে RKSY 1 কার্ড থেকে SPHH/PHH রেশন কার্ড তৈরি করে নিন এই নতুন পদ্ধতিতে
নতুন বছরে RKSY 1 কার্ড থেকে SPHH/PHH রেশন কার্ড তৈরি করে নিন এই নতুন পদ্ধতিতে

দেশের প্রতিটি গ্রাহকদের পারিবারিক অবস্থা অনুযায়ী কেন্দ্র ও রাজ্য সরকার বিভিন্ন রকম রেশন কার্ড প্রদান করে থাকে এখনো পর্যন্ত, কিন্তু শুধুমাত্র APL ও BPL রেশন কার্ড দেওয়ার প্রথা চালু ছিল আগে এবং সেই কার্ডে রেশন সামগ্রী ও পাওয়া যেত খুবই কম পরিমাণ মত। কিন্তু তারপরে নানা রকম সরকারি প্রকল্প চালু হওয়ায় নানা রকমের রেশন কার্ড দেওয়া হয়েছে সাধারণ জনগণকে, তার মধ্যে মোটামুটি প্রতিটি কার্ডেরই রেশন সামগ্রী পরিমাণ ভিন্ন ভিন্ন রকমের।

তবে RKSY-1,RKSY-2 কার্ডের থেকে SPHH/PHH/AAY কার্ডে রেশন সামগ্রী নিতে পারলে তাতে বেশি পরিমাণ রেশন সামগ্রী পাওয়া যায়। নতুন বছরে সেই সুবর্ণ সুযোগ দিচ্ছে সরকার ও খাদ্য দপ্তর। সাম্প্রতিক সরকারের থেকে RKSY শ্রেণীর রেশন কার্ড থেকে PHH বা SPHH রেশন কার্ডে পরিবর্তন করতে চাইছেন নতুন বছরের জন্য সেই একটি সুবর্ণ সুযোগ এনে দিল আমাদের রাজ্য সরকার।

বহু মানুষ জানেনই না যে বর্তমান কালে তাদের রেশন কার্ডের মাধ্যমে আগের থেকে অনেক বেশি রেশন সামগ্রী পেতে চলেছেন এবং এই না জানার কারণে সাধারণ জনগণ এই অনেক বড় সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। তবে RKSY কার্ডের থেকে PHH/SPHH কার্ডের অনেক টাই বেশি পরিমাণ রেশন পাবেন রেশক গ্রাহকেরা। সুতরাং, এই এত বড় সুযোগকে হাতছাড়া না হতে দেওয়ার জন্য এখনই আপনার রেশন কার্ডটি RKSY থেকে PHH অথবা SPHH কার্ডে পরিবর্তন করে ফেলুন।

চলুন দেখে নিন কিভাবে আপনারা এই রেশন কার্ড পরিবর্তনটি করবেন? আপনাদের সুবিধার্থে এর সম্পূর্ণ বিস্তারিত আলোচনা এই প্রতিবেদনে দেওয়া হল।

*কাদের RKSY-1 বা RKSY-2 শ্রেণীর রেশন কার্ড থেকে PHH বা SPHH রেশন কার্ড পরিবর্তন করা হবে?

এই রেশন কার্ড পরিবর্তনের জন্য পরিবারের যিনি কর্তা বা কর্তৃ, তার রেশন কার্ডটি যদি PHH বা SPHH শ্রেণীর কার্ড হয় এবং সেই পরিবারে যদি কোনো সদ্যোজাত শিশু জন্ম নেয় তাহলে তার কার্ড টি একদম শুরু থেকেই SPHH বা PHH কার্ড হয়ে যাবে। যদি কোন ব্যক্তি বা শিশুর এটি না হয় অর্থাৎ প্রথমে RKSY-1,RKSY-2 শ্রেণীর হয়ে থাকে তাহলে তার রেশন কার্ডটি আপডেট করে PHH বা SPHH কার্ডে পরিবর্তন করিয়ে নিতে পারবে। আবার অন্যদিকে কোনো ব্যক্তি বিবাহ সূত্রে যদি আপনার বাড়ির সদস্য হয়, তাহলেও তার কার্ডটি ট্রান্সফারের সময় নিজে থেকেই ওই পরিবারের কর্তা বা কর্তৃর রেশন কার্ড যে শ্রেণীর রয়েছে, সেই শ্রেণীর হয়ে যাবে।

*কিভাবে দেখবেন যে আপনার রেশন কার্ডটি PHH বা SPHH কার্ড হয়েছে কি না?

1.এটি জানতে প্রথমে পশ্চিমবঙ্গ ফুড করপোরেশনের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

2.সেখানে খাদ্য পোর্টালে Ration Card অপশনে যান।

3.পদের পেজে Download E-Ration Card এ ক্লিক করে Click to Download এ গিয়ে Ration Card এ ক্লিক করুন।

4.নতুন পেজে RKSY রেশন কার্ডের নং ও ক্যাপচা দিয়ে সার্চ করলেই আপনার রূপান্তরিত রেশন কার্ডের Details fute উঠবে এবং সেখানে রেশন কার্ডের ক্যাটাগরীও উল্লেখিত থাকবে। সেটা দেখে রেশন কার্ডের ক্যাটাগরি বোঝা যাবে।

*রেশন কার্ডের ক্যাটাগরি কিভাবে পরিবর্তন করবেন?

এখন থেকে আপনি বাড়িতে বসেই আপনার রেশন কার্ডের যাবতীয় প্রায় সমস্ত কিছু কাজ করতে পারবেন, আপনার হাতের ওই মোবাইল ফোনের মাধ্যমে । দেখে নিন সেই পদ্ধতি ধাপে ধাপে…..

  1. রেশন কার্ডের ক্যাটাগরি পরিবর্তন করার জন্য পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিচের দিকে Special Services এর মধ্যে Common Application Form অপশনে ক্লিক করতে হবে।
    2.সেখানে নতুন পেজে For Online Common Application Form Click Here বাটনে ক্লিক করতে হবে।
  2. তার পর আবার একটি নতুন পেজ খুলবে সেখানে আপনার রেশন কার্ডের সঙ্গে লিঙ্ক মোবাইল নং টি সাবমিট করে Get OTP অপশনে ক্লিক করুন।
    4.আপনার মোবাইল নম্বরে যে OTP আসবে সেটা enter করে লগইন করে নিতে হবে।
    5.তার পর যাবতীয় সমস্ত তথ্য দিয়ে রেশন কার্ড ক্যাটাগরি পরিবর্তন করার ফর্মটি ফিলাপ করে যাবতীয় সমস্ত ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করতে হবে।
    6.শেষে সাবমিট বাটনে ক্লিক করতে হবে এবং কিছু দিনের মধ্যেই আপনার রেশন কার্ডটি পরিবর্তিত হয়ে যাবে।

অফিসিয়াল ওয়েবসাইট

আরও পড়ুন: West Bengal লেডি কনস্টেবল পুলিশ পরীক্ষার তারিখ প্রকাশিত হলো

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button