গুরুত্বপূর্ণ খবর

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় বিশাল পরিবর্তন করলো বোর্ড, দেখে নিন বিস্তারিত:-

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় বিশাল পরিবর্তন করলো বোর্ড: আমাদের এই রাজ্যে উচ্চ মাধ্যমিকের পর লক্ষ লক্ষ পড়ুয়া জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় বসে। আগামী বছরের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার জন্য ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অনলাইনে আবেদন পত্র জমা এবং এটি চলবে আগামী 31শে জানুয়ারি 2024 পর্যন্ত। এরই মধ্যে বোর্ড আবার এই পরীক্ষায় নিয়ে এলো বড়সড় পরিবর্তন।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় বিশাল পরিবর্তন করলো বোর্ড

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় বিশাল পরিবর্তন করলো বোর্ড
পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় বিশাল পরিবর্তন করলো বোর্ড

এবার থেকে নাকি Physics এবং Mathematics বাধ্যতামূলক থাকবে জয়েন্ট এ বসতে গেলে। এখন থেকে আর Chemistry বাধ্যতামূলক থাকছে না। All India Council for Technical Education এর নির্দেশিকা অনুযায়ী জানানো হয়েছে যে, কেমিস্ট্রিকে আর বাধ্যতামূলক না রাখার সিদ্ধান্ত নিয়েছে জয়েন্ট এন্ট্রান্স বোর্ড।

এর আগে উচ্চ মাধ্যমিকে কেমিস্ট্রি না থাকলে ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা যেত না, কিন্তু এবার আর তা হবে না। যদিও পরীক্ষায় কেমিস্ট্রি বিভাগের প্রশ্ন থাকবে। এবারের পরীক্ষায় অংক, ফিজিক্স এর পাশাপাশি কেমিস্ট্রি থেকেও 40টি MCQ প্রশ্ন থাকবে এবং যার জন্য 50 নং বরাদ্দ করা হয়েছে। এছাড়াও এর আগে এই উচ্চমাধ্যমিকে কেমিস্ট্রি না থাকলে ইঞ্জিনিয়ারিং প্রবেশিকায় বসা যেত না। কিন্তু এবার থেকে চালু হয়ে গেল নতুন নিয়ম।

নতুন নিয়মানুযায়ী, ইঞ্জিনিয়ারিং প্রবেশিকায় বসতে গেলে পদার্থবিদ্যা, গণিত ছাড়াও Chemistry,Computer Science,Electronics, Information Technology, Biology, Informatics Practices, Bio-Technology,Technical Vocational Subject,Agriculture,Engineering Graphics, Business Studies এবং Entrepreneurship এর মধ্যে যেকোনো তিনটি বিষয়ে পাস থাকতে হবে। তাহলেই স্নাতকে B.E বা B.Tech পড়ার সুযোগ পাবেন পড়ুয়ারা।

এদিকে এখন বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট তে গিয়ে অনলাইন ফর্ম ফিলাপ করা যাচ্ছে। 2024 সালের 28 এপ্রিল সকাল 11টা থেকে দুপুর 1টা পর্যন্ত চলবে 1st Half এর পরীক্ষা এবং 2nd Half এর পরীক্ষাটি হবে দুপুর 2টো থেকে 4টা পর্যন্ত। বহু ক্ষেত্রেই দেখা যায় ছাত্র-ছাত্রীরা অনলাইনে ফরম ফিলাপ করার সময় বেশ কিছু তথ্যগত ভুল ত্রুটি করে ফেলে। এক্ষেত্রে এই বছর বিশেষ সুযোগ এনেছে জয়েন্ট এন্ট্রান্স বোর্ড।

বোর্ড জানিয়েছে যে, 31শে জানুয়ারি ফরম ফিলাপ দেওয়ার নির্ধারিত সময়সীমা শেষের পরেই 3 থেকে 5 ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করা ফরম সংশোধন করা যাবে অনলাইনের মাধ্যমেই। এছাড়াও তপশিলি জাতি, তপশিলি উপজাতি এবং ওবিসি শ্রেণীর প্রার্থীদের পরীক্ষার ফি বাবদ 400 টাকা এবং উপরোক্ত তিনটি শ্রেণীর মহিলা এবং তৃতীয় লিঙ্গের প্রার্থীদের ফি হিসেবে 300 টাকা ধার্য করা হয়েছে। এছাড়াও এর পাশাপাশি অসংরক্ষিত আসন গুলি ক্ষেত্রে আবেদন মূল্য ধার্য করা 500 টাকা। ভারতের যে কোন স্বীকৃত বোর্ডের ছাত্র-ছাত্রীরা দ্বাদশ শ্রেণী অতীর্ণ হলে এই পরীক্ষায় বসতে পারবেন বলে জানানো হয়েছে বোর্ডের তরফ থেকে।

আরও পড়ুন: নতুন বছরে RKSY 1 কার্ড থেকে SPHH/PHH রেশন কার্ড তৈরি করে নিন এই নতুন পদ্ধতিতে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button