Success Storyগুরুত্বপূর্ণ খবর

35 বার ফেল করেও হাল ছাড়েননি IAS অফিসার বিজয় বর্ধন। UPSC Success Story

35 বার ফেল করেও হাল ছাড়েননি IAS অফিসার বিজয় বর্ধন: আমাদের দেশে সর্বাধিক কঠিন পরীক্ষা হিসেবে বিবেচিত Union Public Service Commission (UPSC) এর পরীক্ষা। এই পরীক্ষায় পাশ করার একাধিক নজির রয়েছে দেশে। কেউ বছরের পর বছর পরিশ্রম করেছেন তো কেউ এক চান্সেই করেছেন ইউপিএসসি লক্ষ্যভেদ। তাঁদের বিজয় কাহিনী আজকের পরীক্ষার্থীদের অনুপ্রেরণা।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

35 বার ফেল করেও হাল ছাড়েননি IAS অফিসার বিজয় বর্ধন

35 বার ফেল করেও হাল ছাড়েননি IAS অফিসার বিজয় বর্ধন
35 বার ফেল করেও হাল ছাড়েননি IAS অফিসার বিজয় বর্ধন

আজকের এই প্রতিবেদনে এমন একজনের কাহিনি তুলে ধরবো যিনি তাঁর পরিশ্রম ও অদম্য জেদের দ্বারা অসম্ভবকেও সম্ভব করেছেন। বারংবার ফেলের পরেও হাল ছাড়েননি তিনি। আর আজ দেশের উচ্চপদস্থ প্রশাসনিক পদে আসীন অফিসার বিজয় বর্ধন।

অফিসার বিজয় বর্ধনের বাড়ি হরিয়ানার সিরসায়। বিদ্যালয়ের পড়াশোনা সেখানেই করেন তিনি। স্কুল জীবন শেষ হতে হিসারের ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তি হন বিজয় বর্ধন। সেখান থেকে ইঞ্জিনিয়ারিংয়ে B.Tech কমপ্লিট করেন। B.Tech কমপ্লিট করার পর তিনি ঠিক করেন UPSC এর প্রিপারেশন নেবেন।

যেমন ভাবা তেমন কাজ। পরীক্ষা প্রস্তুতি নিতে তিনি চলে আসেন দিল্লিতে। শুরু হয় তাঁর দিবারাত্র পরিশ্রম। কিন্তু শুরুর দিকে ভাগ্য সঙ্গ দেয়নি তাঁর। একের পর এক সরকারি চাকরির পরীক্ষায় বসেন ও ফেল হন। একটিতেও সাফল্য না আসায় ভেঙে পড়েন বিজয়। কিন্তু যার নামেই বিজয় সে পরাজিত হতে পারে কী? আবারও মনোবল জুগিয়ে উঠে দাঁড়ান তিনি।

২০১৪ সালের ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষায় বসেন বিজয়। তবে প্রিলিমিনারি পরীক্ষায় পাশ করতে পারেননি।২০১৪ থেকে টানা চারবার পরীক্ষা দেন বিজয়। অবশেষে ২০১৮ সালে এলো প্রথম সাফল্য। UPSC মেধাতালিকায় ১০৪ নম্বরে জায়গা পান তিনি। এই রেজাল্ট তাঁকে IPS হিসেবে কাজ করার সুযোগ দেয়। কিন্তু IPS হওয়া বিজয়ের স্বপ্ন ছিল না। তিনি স্বপ্ন দেখতেন আইএএস (IAS) হবেন।তাই আবারও ২০২১ সালে পরীক্ষায় বসেন তিনি। এবারেই হলো স্বপ্নপূরণ। পরীক্ষায় ভালো Rank নিয়ে পাশ করেন বিজয় বর্ধন।

এক সাক্ষাৎকারে অফিসার বলেন, ব্যর্থতা এলেও হাঁপিয়ে যাননি তিনি। উল্টে প্রতিবার ভুল থেকে শিক্ষা নিয়েছেন। নতুন উদ্যমে নিজেকে তৈরি করেছেন। সকল পরীক্ষার্থীদের উদ্দেশ্যে অফিসার বিজয়ের বার্তা, ভুল থেকে শিক্ষা নিতে হবে। ক্রমে নিজেকে যোগ্য হিসেবে গড়ে তুলতে হবে। আর তবেই সাফল্য এসে ধরা দেবে আপনার কাছে।

আরও পড়ুন: WBPSC Food SI Exam New Date Release । দেখে নিন কবে হবে পরীক্ষা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button