মাত্র ২২ বছর বয়সে UPSC জয়ী স্মিতা: IAS Smita Sabharwal Success Story

মাত্র ২২ বছর বয়সে UPSC জয়ী স্মিতা: দেশের সবচেয়ে কঠিনতম পরীক্ষার মধ্যে একটি হলো UPSC পরীক্ষা। যেটাতে পাস করতে দিনের পর দিন ঘন্টার পর ঘন্টা পরিশ্রম করতে হয় যুবক-যুবতীদের। কিন্তু, সঠিক নিয়ম যদি জানা থাকে তাহলে অল্প সময় পড়েও ভালো ফল করা যায়। লক্ষ লক্ষ ও প্রার্থীদের টপকে এই পরীক্ষায় লক্ষ্যভেদ করা কিন্তু সহজ নয় এবং সেই অসাধ্য সাধন করে দেখালেন মাত্র 22 বছর বয়সী, বঙ্গতনয়া দার্জিলিং এর স্মিতা সবরওয়াল। এইটা আবার প্রথমবারের চেষ্টাতেই তিনি করে দেখিয়েছেন।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

IAS Smita Sabharwal Success Story

আমরা আজকের এই প্রতিবেদনে এই স্মীতার সম্বন্ধে একটু বিস্তারিত ভাবে জেনে নেব। তিনি জন্মগ্রহণ করেছিলেন দার্জিলিং জেলায়। দার্জিলিং এর জন্মগ্রহণ করা বঙ্গ তনয়স্মিতা স্কুলিং কমপ্লিট করেন সেকেন্দ্রাবাদের সেন্ট অ্যান্ড স্কুল থেকে। তিনি ছিলেন অত্যন্ত মেধাবী একজন ছাত্রী। ICSE বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষায় তিনি অত্যন্ত ভালো নম্বর নিয়ে পাস করেছিলেন। উচ্চ মাধ্যমিক পাশের পর স্নাতক স্তরে তিনি ভর্তি হয়েছিলেন Francis Degree College for Women ।

তারপর বাণিজ্য বিভাগে পড়াশোনা করতেন স্মিতা। পড়াশোনা শেষ করে তিনি ঠিক করেন ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতি নেবেন এবং তারপর থেকে তা শুরু হয় UPSC এর প্রস্তুতি করা। তিনি কিন্তু এই প্রস্তুতি নেওয়ার সময় অন্যান্য সকল এর মত ঘন্টার পর ঘন্টা ধরে বই পড়তেন না, তিনি একটি নির্দিষ্ট রুটিন মেনে পড়াশুনায় ব্যস্ত থাকতেন। তারপর 2020 সালে তিনি প্রথমবার UPSC পরীক্ষায় বসেন এবং প্রথমবারের প্রতিষ্ঠাতেই তিনি ইউপিএসি ক্র্যাক করে ফেলেন। তিনি একদম চোখ ধাঁধানো রেজাল্ট করে, সে বারে গোটা ভারতবর্ষের মধ্যে চতুর্থ স্থান অধিকার করেছিলেন। পরীক্ষায় সাফল্য মন্ডিত হওয়ার পর IAS স্মিতা সবার সামনে জানান যে তিনি পরীক্ষার প্রস্তুতি কিভাবে নিতেন পূর্বে। তিনি বলেন অন্যান্য সকল পরীক্ষার্থীদের ক্ষেত্রে দেখা যায়, তারা দিনে ১০ ঘন্টা, ১২ ঘন্টা, ১৬ ঘন্টা পড়াশোনা করার অভ্যেস করে।

স্মিতা জানান যে, তিনি একটি নির্দিষ্ট নিয়ম মেনে দিনে মাত্র 6 ঘন্টা পড়াশোনা। তিনি অবশ্য খেয়াল রাখতেন কারেন্ট অ্যাফেয়ার্স ও দেশের বিভিন্ন খবরাখবরের দিকে। নিয়মিত কাগজ পড়ার অভ্যাস ছিল তার। তিনি মানেন, ঠিকঠাক মাফিক পড়লে UPSC জয় করা সম্ভব। পরীক্ষায় স্মিতার বৈকল্পিক বিষয় ছিল নৃতত্ত্ব ও পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন। পরীক্ষার ফল নিয়ে অতিরিক্ত চিন্তা করতেন না তিনি। তার ভরসা ছিল নিজের প্রস্তুতিতে। এছাড়াও বিশ্বাস ছিল নিজের ওপর। তার ফল স্বরূপ আজ তিনি দেশের বিরাট বড় উচ্চপদস্থ অফিসার পদে নিযুক্ত হয়েছেন।

বর্তমান পরীক্ষার্থীদের জন্য IAS স্মিতার টিপস, নিজের লক্ষ্য থেকে কখনোই নজর সরাবেন না। পরিশ্রম করুন, সফলতা একদিন না একদিন আসবেই। কর্মক্ষেত্রে যথেষ্ট পারদর্শিতা পরিচয় দেখিয়েছেন স্মিতা সবরওয়াল। প্রথমে তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী দপ্তরের নিযুক্ত ছিলেন তিনি। পরে গ্রামীণ জল সরবরাহ বিভাগ, মিশন ভাগীরথীর সচিবের দায়িত্ব সামলেছেন। ডিসট্রিক্ট কালেক্টর পদেও কাজ করেছেন বেশ কিছুদিন। নিজের কর্মজীবনে অনেক শ্রদ্ধা ও ভালোবাসা পেয়েছেন স্মিতা। বর্তমানে তিনি হয়ে উঠেছেন সকলের অনুপ্রেরণা।

আরও পড়ুন:- শিনা বোরা মামলার তদন্ত করলেন CISF প্রথম মহিলা ডিজি আইপিএস নীনা সিংহ ।

Leave a Comment