স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২৪, কারা পাবে এই স্কলারশিপ, জানুন বিস্তারিত

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২৪:- রাজ্যের দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য আমাদের রাজ্য ও কেন্দ্র সরকারের তরফে নানা রকম বৃত্তি প্রদান করা হয়। যেগুলির মধ্যে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ হলো, সবচেয়ে অন্যতম একটি স্কলারশিপ। মেধাবী ছাত্রছাত্রীরা এই স্কলারশিপের মাধ্যমে বিভিন্ন অনুদান হিসেবে নিজের পড়াশোনা চালিয়ে যাওয়ার খরচ পেয়ে থাকে।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২৪

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২৪
স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২৪

এই স্কলারশিপের আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে এবং অনেক ছাত্রছাত্রী আবেদন করেছে। সকলের মনে প্রশ্ন জাগছে এই আবেদন প্রক্রিয়া কতদিন পর্যন্ত চলবে। এই স্কলারশিপের আবেদন প্রক্রিয়া চলতে থাকলেও আবেদনের শেষ তারিখ নিয়ে আজকের এই প্রতিবেদনে আলোচনার বিষয়। তাই এসব বিষয়ে জানতে প্রতিবেদনটি ভালো করে অধ্যায়ন করতে হবে।স্বামী বিবেকানন্দ স্কলারশিপ হল রাজ্যের সরকারি স্কলারশিপগুলির মধ্যে সর্বশ্রেষ্ঠ স্কলারশিপ।

রাজ্যের মেধাবী ছাত্রছাত্রীরা কয়েকটি যোগ্যতার সাহায্যে এই স্কলারশিপের উপযুক্ত হয় এবং সুবিধা পায়। স্কলারশিপের মাধ্যমে রাজ্যের মাধ্যমিক,উচ্চমাধ্যমিক, স্নাতক,স্নাতকোত্তর বিভিন্ন স্তরের ছাত্রছাত্রীরা পেয়ে থাকেন। এই স্কলারশিপ পাওয়ার জন্য মাধ্যমিক, উচ্চমাধ্যমিক,স্নাতক স্তরে মেধাবী ছাত্রছাত্রীদের প্রতিটি শ্রেণীতে 60% নম্বর পেতে হবে।এই উপযুক্ত যোগ্যতার সহ এই স্কলারশিপে আবেদনকারী ছাত্র-ছাত্রীর পারিবারিক আয় ২,৫০,০০০/- টাকার নিচে হতে হবে।

এইসব যোগ্যতা প্রাপ্য ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপের সুবিধা হিসাবে ১২,০০০/- টাকা থেকে ৬০,০০০/- টাকা বা তারও বেশি টাকার সুবিধা পেয়ে থাকেন। প্রতিটি স্তরের ক্ষেত্রে আবেদনকারী ছাত্র-ছাত্রীদের বিভিন্ন ধরনের টাকা দেওয়া হয় থাকে ।মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক, স্নাতকোত্তর ইত্যাদির যেসব ছাত্রছাত্রীরা এই স্কলারশিপে আবেদন করেছেন তারা খুব শীঘ্রই টাকা পেয়ে যাবেন এবং এখনো পর্যন্ত যেসব ছাত্র-ছাত্রীরা কোনো কারনে আবেদন করেননি তারা খুব শীঘ্রই আবেদন করুন।

এই স্বামী বিবেকানন্দ স্কলারশিপে (Swami Vivekananda Scholarship 2024) সকল স্তরের প্রাপ্য প্রার্থীরা আগামী ৩১শে মার্চ পর্যন্ত আবেদন জানাতে পারবে। ৩১শে মার্চ পর্যন্ত ছাত্রছাত্রীরা এই স্কলারশিপ এর জন্য অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে পারবে। নির্দিষ্ট সময়ের পর নির্দিষ্ট যোগ্যতা থাকলেও প্রার্থীরা এই স্কলারশিপে আবেদন করতে পারবে না। আবেদন করার কিছুদিনের মধ্যে আবেদনকারী ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপের টাকার সুবিধা পেয়ে যাবেন।

আরও পড়ুন:- টাটা স্টিল স্কলারশিপ: অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া ছাত্র ছাত্রীদের জন্য টাটা নিয়ে এলো এই স্কলারশিপ

Leave a Comment