মাত্র ২২ বছর বয়সেই UPSC জয়ী IAS Officer অনন্যা সিং, দেখুন তার Success Story

IAS Officer অনন্যা সিং: ভারতের সবথেকে কঠিন পরীক্ষাগুলির মধ্যে অন্যতম একটি পরীক্ষা হল UPSC পরীক্ষা। সর্বভারতীয় এই পরীক্ষায় সফল হওয়ার স্বপ্ন বহু মানুষ সারা জীবনই দেখে যায়, কিন্তু কিছু ভুলের জন্য কোন দিনও তারা সফল হতে পারে না। পরীক্ষায় যোগ্যতা অর্জনের জন্য কঠিন পরিশ্রমের পাশাপাশি বিশেষ প্ল্যানিং নিয়ে পড়াশোনা করতে হয়।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

UPSC জয়ী IAS Officer অনন্যা সিং

মাত্র ২২ বছর বয়সেই UPSC জয়ী IAS Officer অনন্যা সিং, Success Story
মাত্র ২২ বছর বয়সেই UPSC জয়ী IAS Officer অনন্যা সিং, Success Story

বর্তমানে আমরা এমন একজন সফল ব্যাক্তির কথা আলোচনা করব, যিনি মাত্র ২২ বছর বয়সেই কোনো রকম কোচিং ছাড়া প্রথম প্রচেষ্টাতে UPSC টপ করেছেন। যেখানে মানুষ কোচিং নিয়েও সফল হতে পারেনা। উত্তরপ্রদেশের প্রয়াগরাজের অনন্যা সিং নিজের অদম্য জেদ এবং প্ল্যানিংয়ের জোরে কোনরকম কোচিং ছাড়া এই সর্বভারতীয় পরীক্ষায় টপার হয়েছেন। এখন তিনি লক্ষ লক্ষ ছাত্র ছাত্রীদের অনুপ্রেরণা।

অনন্যা মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক বোর্ডে জেলার সেরা : অনন্যা সিং মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বোর্ড পরীক্ষায় জেলা টপ করেছিলেন। প্রয়াগরাজে অবস্থিত সেন্ট মেরি কনভেন্ট স্কুলে অনন্যা সিং তার প্রাথমিক শিক্ষা শেষ করেছিলেন। এখানে তিনি মাধ্যমিকে ৯৬ শতাংশ নাম্বার এবং উচ্চমাধ্যমিকে ৯৮.২৫ পার্সেন্ট নাম্বার পেয়ে জেলা টপ করেন। তারপরে শ্রীরাম কলেজ অফ কমার্স থেকে অর্থনীতিতে গ্রাজুয়েশন করার পর UPSC র জন্য প্রস্তুতি শুরু করে দেন। ছোটবেলা থেকেই Indian Administrative Service এ কর্মরত হওয়ার স্বপ্ন দেখতেন তিনি। তার সেই স্বপ্ন মাত্র ২২ বছর বয়সেই সফল হয়েছিল। তবে এই সফলতা তিনি এমনিতেই পায়নি।

আরও পড়ুন: কবে হবে WBPSC Clerkships 2024 পরীক্ষা

কিভাবে প্রস্তুতি নিয়েছিলেন তিনি: অনন্যা একটি সংবাদমাধ্যমে জানিয়েছিলেন, তার এই প্রস্তুতি মাধ্যমিক থেকে শুরু হয়ে গিয়েছিল। এবং গ্রাজুয়েশনের পর ডেডিকেটেড ভাবে প্রস্তুতি নেওয়া শুরু হয়েছিল। প্রস্তুতি নেওয়ার জন্য তিনি প্রথমে সিলেবাস অনুযায়ী বই সংগ্রহ করেছিলেন। তিনি নিজেই নিজের নোট তৈরি করতেন। প্রিলিমস এবং মেইন দুই পরীক্ষার জন্য একসঙ্গে প্রস্তুতি নিয়েছিলেন তিনি। প্রথমের দিকে তিনি দিনে আট থেকে নয় ঘন্টা করে পড়াশোনা করতেন। বেসিক প্রস্তুতি নেওয়ার পরে সারাদিনে ছয় থেকে সাত ঘন্টার পড়াশোনা সময়সূচি নির্ধারণ করেছিলেন। এক বছরের কঠোর পরিশ্রমের পর UPSC CSE 2019 এ সর্বভারতীয় ৫১ রাঙ্ক করে ভারতের অন্যতম কনিষ্ঠ আইএএস অফিসার হন।

বর্তমানে যিনি পশ্চিমবঙ্গ ক্যাডারে অবস্থান করছে। অনন্যা জানিয়েছেন, ‘নিজের হাতে নোট তৈরি করার জন্য আমি অনেক বেশী উপকৃত হয়েছিলাম। সফলতার পিছনে এটাও অনেক বড় একটি কারণ। নোট তৈরি করার জন্য পুনঃবিবেচনা এবং প্রস্তুতিতে অনেক বেশি সাহায্য পেয়েছি। আমি ৫১ র‍্যাঙ্ক দেখে প্রথমে বিশ্বাস করে উঠতে পারিনি।’ মাত্র ২২ বছর বয়সে যদি অনন্যা সিং UPSC টপ করতে পারে, তাহলে আপনিও পারবেন। আজ থেকে আপনিও পরীক্ষার জন্য প্রস্তুতি শুরু করে দিন। মনে রাখবেন, কেবল পড়াশোনা করলেই হবে না। স্মার্ট স্টাডি করতে হবে। সিলেবাস কভার করার থেকে ছাড়তে জানতে হবে। কারণ প্রত্যেকবার একই সিলেবাস গুরুত্বপূর্ণ থাকেনা। তাই প্রস্তুতি নেওয়ার পূর্বে অবশ্যই ভালোভাবে এনালাইসিস করে প্রস্তুতি শুরু করুন।

আরও পড়ুন: ঝাড়খণ্ড হাইকোর্টে কর্মী নিয়োগ

Leave a Comment