মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2024 কিভাবে দেখবেন

মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2024: এখনকার ইন্টারনেটের যুগে অনলাইন পদ্ধতি থেকে শুরু করে মোবাইল থেকে এসএমএস করেও জেনে নেওয়া যায় মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট। প্রতিটি পড়ুয়াদের জীবনে প্রথম সবথেকে গুরত্বপুর্ন ও বড় বোর্ডের পরীক্ষা হলো এটি।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2024

মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2024 কিভাবে দেখবেন | Madhyamik Result 2024
মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2024 কিভাবে দেখবেন | Madhyamik Result 2024

এবছরের মাধ্যমিক পরীক্ষা গত 12 ফেব্রুয়ারি শেষ হয়েছে। পরীক্ষা শেষের পর প্রতিটা শিক্ষার্থীর মনে একটাই প্রশ্ন যে, পরীক্ষার রেজাল্ট কবে। সেই সমন্ধে আজকের প্রতিবেদনে আমরা আলোচলা করবো এবছরের অর্থাৎ 2024 সালের পরীক্ষার রেজাল্ট কবে ও কিভাবেই বা আপনারা অনলাইনের মাধ্যমে আপনার হাতে থাকা ওই স্মার্ট ফোনটার মাধ্যমে আপনাদের রেজাল্ট আপনারা দেখতে পাবেন।

আরও পড়ুন: কবে হবে WBPSC Clerkships 2024 পরীক্ষা

মাধ্যমিক রেজাল্ট 2024 কবে প্রকাশিত হবে:- রাজ্যের লক্ষ্য লক্ষ্য পরীক্ষার্থীর দুশ্চিন্তা দূর হয়ে যাবে পরীক্ষার ফলাফল হতে পেলেই। কারণ এরপর একাদশ-দ্বাদশ শ্রেণীতে ভর্তির জন্য বিজ্ঞান বিভাগ (Science Group), কলা বিভাগ (Arts Group), বাণিজ্য বিভাগ (Commerce Group),ITI বা অন্য কোন কোর্স করতে সিদ্ধান্ত নিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করার পথে এগিয়ে যেতে পারে।

এই বছর প্রায় 8 লক্ষ 76 হাজার পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষা দিয়েছিল। নিজের স্মার্ট ফোন থেকেই তারা পরীক্ষার ফলাফল দেখে নিতে পারবে। ফলাফল কবে প্রকাশিত হতে পারে, সেই নিয়ে রাজ্যের শিক্ষামন্ত্রী মাননীয় ব্রাত্য বসু মহাশয় অনেক আগেই একটি মন্তব্য করেছিলেন মাধ্যমিক পরীক্ষার ফলাফল নিয়ে। সেটি হল, এবছর নাকি গত বছরে তুলনায় প্রায় 33 শতাংশ বেশি পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছে। তিনি স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছেন যে, একদম 90 দিনের মধ্যেই পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। সেই হিসেবে দেখতে গেলে এবছরের পরীক্ষা শেষ হয়েছিল গত 12 ফেব্রুয়ারি, তার জন্য আগামী ৯০ দিন এর মধ্যেই এই ফলাফল প্রকাশ পাবে এমনটাই জানা যাচ্ছে। অন্যদিকে আবার সংবাদ মাধ্যম সূত্রে জানা যাচ্ছে যে, এপ্রিল মাসের শেষ সপ্তাহ বা তার আগে প্রকাশিত হতে পারে মাধ্যমিক পরীক্ষা 2024 এর ফলাফল (Result)।

মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট চেক করার পদ্ধতি:- চাকরি প্রার্থীরা এখন নিজের হাতে থাকা অনলাইনে মোবাইল ফোনটার মাধ্যমে তাদের নিজেদের রেজাল্ট দেখে নিতে পারেন। তার জন্য পর্ষদের তরফ থেকে বেশ কতগুলো ওয়েবসাইট ,এন্ড্রোয়েড মোবাইল অ্যাপ দিয়ে দেওয়া হয়েছে। যার মাধ্যমে পরীক্ষার্থীরা তাদের নিজেদের রেজাল্ট রোল নাম্বার ও জন্ম তারিখের মাধ্যমে দেখতে পারেন।

Websites –

  1. www.wbresults.nic.in
    2. www.wbbse.org
    3. www.bengali.abplive.com
    4. www.exametc.com
    5. www.indiaresults.com
    6. www.results.siksha
    7. www.schools9.com
    8. www.fastresult.in

Mobile App :- Madhyamik Results

এছাড়াও মোবাইল থেকে SMS পাঠিয়েও রেজাল্ট চেক করতে পারবে পরীক্ষার্থীরা। তার জন্য তাদের SMS এ গিয়ে টাইপ করতে হবে “WB10Roll No” এবং সেটা পাঠিয়ে দিতে হবে “56070 বা 56263” এই নম্বরে। তাহলেই আপনার পরীক্ষার ফলাফল।দেখে নিতে পারেন। যদি পরীক্ষার ফলাফল দেখার নিয়মে কোনো রকম পরিবর্তন আসে, তাহলে সেটা আমরা নির্দিষ্ট প্রতিবেদনের মাধ্যমে আপনাদের সামনে তুলে ধরবো।

আরও পড়ুন: মাত্র ২২ বছর বয়সেই UPSC জয়ী IAS Officer অনন্যা সিং

Leave a Comment