রাজ্যে সিভিক ভলেন্টিয়ার নিয়োগ, ০১ লক্ষের বেশি শূন্যপদ

রাজ্যে সিভিক ভলেন্টিয়ার নিয়োগ: রাজ্যের সিভিক ভলান্টিয়ারদের উপর বেশ কিছু সুবিধা নিয়ে এলো রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।তাঁদের জন্য একের পর এক সুযোগ সুবিধা, আইন পরিবর্তন, প্রকল্পের ব্যবস্থা করে দিয়েছেন। ফলে এই একটা বছরের মধ্যেই সিভিক ভলেন্টিয়ারদের জীবন যেন অনেকটা বদলে গিয়েছে। এই প্রতিবেদনে সিভিক ভলেন্টিয়ারদের জন্য কী কী পরিবর্তন এসেছে সেগুলো একসঙ্গে আমরা তুলে ধরলাম।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

রাজ্যে সিভিক ভলেন্টিয়ার নিয়োগ

রাজ্যে সিভিক ভলেন্টিয়ার নিয়োগ, ০১ লক্ষের বেশি শূন্যপদ
রাজ্যে সিভিক ভলেন্টিয়ার নিয়োগ, ০১ লক্ষের বেশি শূন্যপদ

১) বেতন বৃদ্ধি : গত ৮ ফেব্রুয়ারি রাজ্য বাজেট পেশ করতে গিয়ে রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ঘোষণা করেছিলেন সিভিক ভলেন্টিয়ারদের মাসিক ভাতা ১০০০ টাকা করে বাড়ানো হবে। সেই মত কদিন আগে নবান্ন থেকেও সিভিক ভলেন্টিয়ারদের মাসিক বেতন বৃদ্ধির বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। মার্চ মাস থেকেই এই বেতন বৃদ্ধি পাচ্ছে, যা এপ্রিল মাসে প্রথম বর্ধিত বেতন হিসেবে হাতে পাবেন সিভিক ভলেন্টিয়াররা। এদের সিভিক ভলেন্টিয়ারদের মাসিক ভাতা বা বেতন বেড়ে হল ১০ হাজার টাকা। এর ফলে রাজ্যের প্রায় ২ লক্ষ সিভিক ভলেন্টিয়ার উপকৃত হতে চলেছেন সরকারের এই সিদ্ধান্তে।

২) বার্ষিক বোনাস বৃদ্ধি : মাসিক বেতন বৃদ্ধির আগেই সিভিক ভলেন্টিয়ারদের বোনাসের পরিমাণ বাড়িয়েছে রাজ্য সরকার। তা ঘোষণা হয়েছিল ২০২৪ সালের একেবারে প্রথমের দিকে। কলকাতা পুলিশের মত রাজ্য পুলিশের অধীনে থাকা সিভিক ভলেন্টিয়ারদেরও ৫,৩০০ টাকা করে অ্যাড হক বোনাস দেওয়া হয় এই বছর। এর আগে তাঁরা বোনাস পেতেন ২০০০ টাকা করে। অর্থাৎ এক ধাক্কায় রাজ্য সরকার ৩,৩০০ টাকা বোনাস বাড়িয়েছে।

আরও পড়ুন: রাজ্যে SSC এর মাধ্যমে SI নিয়োগ

৩) চাকরির নিশ্চয়তা : সিভিক ভলেন্টিয়ারদের ৬০ বছর বয়স পর্যন্ত চাকরির নিশ্চয়তা দেওয়া হয়েছে। চাকরি থাকাকালীন কেউ মারা গেলে তাঁর পরিবারের একজনকে চাকরি দেওয়া হবে বলেও সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

৪) অবসর পরবর্তী আর্থিক সাহায্য : এতদিন ৬০ বছর বয়সের পর সিভিক ভলেন্টিয়ারের চাকরি ছাড়লে ২-৩ লক্ষ টাকা পাওয়া যেত। রাজ্য সরকার এবার ঘোষণা করেছে, অবসর নেওয়ার পর সিভিক ভলেন্টিয়ারদের এককালীন ৫ লক্ষ টাকা আর্থিক অনুদান দেওয়া হবে।

৫) পদোন্নতি হয়ে সরাসরি পুলিশে চাকরি : সিভিক ভলেন্টিয়ারদের স্থায়ী চাকরির ব্যবস্থাও করা হয়েছে সরকারের পক্ষ থেকে। প্রথমে পুলিশ কনস্টেবলের চাকরিতে সিভিক ভলেন্টিয়ারদের জন্য ১০% সংরক্ষণের কথা ঘোষণা করা হয়েছিল। কিন্তু গত ৮ ফেব্রুয়ারি রাজ্য বাজেট পেশ করতে গিয়ে অর্থমন্ত্রী প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ঘোষণা করেন, পুলিশ কনস্টেবলের চাকরিতে এবার থেকে সিভিক ভলেন্টিয়ারদের জন্য ২০% সংরক্ষণ রাখা হবে। এর ফলে সিভিক ভলেন্টিয়ারদের স্থায়ী চাকরি পাওয়ার সম্ভাবনা আরও উজ্জ্বল হয়েছে। তাঁদের প্রথমে জুনিয়র কনস্টেবল পদে নিয়োগ করা হবে।
আরও পড়ুন: কবে বের হবে প্রাইমারি টেটের ফল প্রকাশ, কি জানালো পর্ষদ

৬) বদলির সুযোগ : দেখা গিয়েছে রাজ্যে যত সিভিক ভলেন্টিয়ার কর্মরত তার ৪০ শতাংশই মহিলা। তাঁদের অনেকে বিবাহের পর এক বিচিত্র সমস্যার সম্মুখীন হন। বহু ক্ষেত্রে দেখা যায় বাপের বাড়ি আর শ্বশুরবাড়ি আলাদা আলাদা জেলায়। সেক্ষেত্রে চাকরি ধরে রাখতে অনেক সিভিক ভলেন্টিয়ারের ইচ্ছা থাকলেও শ্বশুরবাড়ি যেতে পারেন না। মহিলা সিভিক ভলেন্টিয়ারদের এই সমস্যা দূর করতে এবার কেবলমাত্র তাঁদের জন্যই অন্য জেলায় বদলির সুযোগ নিয়ে আসা হয়েছে। তবে সকল মহিলা সিভিক ভলেন্টিয়ারও এই সুযোগ পাবেন না। কেবলমাত্র বিবাহ পরবর্তী ক্ষেত্রে শ্বশুরবাড়ি অন্য জেলায় হলে তাঁরা সেখানে বদলির সুযোগ পেতে পারেন। যদিও এটা আপাতত সুপারিশের স্তরে আছে, এখনও চূড়ান্ত কিছু হয়নি।

আরও পড়ুন: রাজ্য পুলিশে কর্মী নিয়োগ

2 thoughts on “রাজ্যে সিভিক ভলেন্টিয়ার নিয়োগ, ০১ লক্ষের বেশি শূন্যপদ”

Leave a Comment